al_photo

দল বেঁধে ভারতে হাজিরা দিতে লীগ নেতারা: এ কিসের আলামত!

ক্ষমতাসীন বিজেপির (ভারতীয় জনতা পার্টি) আমন্ত্রণে তিন দিনের সফরে ভারত গেছে আওয়ামী লীগের ১৯ সদস্যেরে একটি প্রতিনিধি দল। প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে একটি ফ্লাইটে নয়াদিল্লি যায় প্রতিনিধি দল। দুপুর পৌনে একটার দিকে প্রতিনিধি দল নয়াদিল্লিতে পৌঁছায় বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম।

নয়াদিল্লিতে রাতে বাংলাদেশ হাই কমিশনের আয়োজনে নৈশ ভোজে অংশ নেবেন তারা। সোমবার সকালে লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও পার্লামেন্ট অধিবেশন দেখবে প্রতিনিধি দলটি।

পরে বিজেপি নেতা এম জে আকবরের দেওয়া মধ্যাহ্ন ভোজে অংশ নেবেন প্রতিনিধি দলের সদস্যরা। ওই দিন বিকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করবেন তারা। এরপর বিজেপি সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা শেষে নৈশ ভোজে অংশে নেবেন আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা।

নির্বাচনের কয়েক মাস আগে ভারতে এভাবে দল বেঁধে আওয়ামী লীগ নেতাদের যাওয়া কিসের লক্ষণ? এটি এখন খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন। তবে এই প্রশ্নের উত্তর পাওয়া খুব কঠিন কিছু নয়। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে ভারতের পক্ষ থেকে আওয়ামী লীগকে ক্ষমতায় আনা হয়েছিলো ভোটার বিহীন নির্বাচনের মাধ্যমে। এবারও তারই প্রস্তুতি চলছে।

তবে এবার পার্থক্য হচ্ছে, আগেরবার ভারত তাদের প্রতিনিধি (পররাষ্ট্র সচিব সুজাতা) পাঠিয়ে সমর্থন দিয়েছিল। আর এবার আওয়ামী লীগের প্রতিনিধি দল ভারতে গিয়ে সমর্থন আদায় করতে হচ্ছে। কিন্তু শেষমেশ ভারতের মাধ্যমেই ক্ষমতায় আসতে চায় আওয়ামী লীগ। দেশে জনসমর্থন নেই এটা বুঝতে পেরেই দিনরাত উন্নয়ন উন্নয়ন বলে চিৎকারের পরও দিল্লিকে সন্তুষ্ট করতে ভারতে গেছেন ওবায়দুল কাদেররা।

Check Also

জাতীয় সরকার নিয়ে হঠাৎ আলোচনা কেন?

প্রথমে জাতীয় সরকারের প্রসঙ্গটি উত্থাপন করেছিলেন গণস্বাস্থ্যের ট্রাস্টি এবং জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin