ওবায়দুল কাদেরের আত্মপ্রচার কেন?

আজ ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২০। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করছে। রাজধানীতেও বিভিন্ন প্লাকার্ড, ফেস্টুন, ব্যানার শোভা পাচ্ছে। এই প্লাকার্ড, ফেস্টুন, ব্যানারগুলোর মধ্যে একটি ফেস্টুন সবার নজরে এসেছে এবং বিষয়টি অনেক দৃষ্টিকটু লাগছে।

এটিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের একক পোস্টার দেখা যাচ্ছে। সাধারণত বাংলাদেশে এ ধরনের সরকারি দিবস উপলক্ষে যেসব প্রচারণা করা হয় তার একটা সুনির্দিষ্ট রীতি রয়েছে। রীতিটি হল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ও প্রধানমন্ত্রীর ছবিসহ অন্যান্য বিষয়ভিত্তিক ছবি অন্তর্ভূক্ত করা হয়। এই রীতিটা অনুসরণ করা হচ্ছে এতোদিন।

বর্তমান সরকার যখন দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করে তখন সিদ্ধান্ত হয়েছিল সমস্ত সরকারি অফিসে জাতির পিতার ছবি ও প্রধানমন্ত্রীর ছবি থাকবে। সেই বিধানের আলোকেই বিভিন্ন ধরনের প্রচারণায় জাতির পিতা ও প্রধানমন্ত্রীর ছবি দেয়ার রেওয়াজ চলে আসছে। কিন্তু এই পোস্টারটিতে দেখা যাচ্ছে ওবায়দুল কাদেরের একার ছবি।

যদিও সড়ক ও জনপথ বিভাগ থেকে প্রধানমন্ত্রীর একক ছবি দিয়েও পোস্টার করেছে। কিন্তু প্রধানমন্ত্রীর একক ছবি দিয়ে পোস্টার থাকুক না থাকুক সেটি মুখ্য বিষয় নয়, মুখ্য বিষয় হচ্ছে ওবায়দুল কাদের একক ছবি দিয়ে এ ধরনের পোস্টার বানাতে পারেন কি না?

প্রধানমন্ত্রী হলেন সরকার প্রধান এবং প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রীসভা পরিচালিত হচ্ছে।  আরও মজার ব্যাপার হলো অধিকাংশ প্রচারণায় রাষ্ট্রপতি আবদুল হামিদের অনুপস্থিতি লক্ষণীয়। রাষ্ট্রপতিকে কোনো পোস্টারে দেখা যায়নি।

এটি কি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ভুল, নাকি ইচ্ছাকৃতভাবে মন্ত্রীর মন জয় করার জন্য এমনটি করা হয়েছে সেটি নিয়েও প্রশ্ন উঠেছে। তবে এটি নিয়ে আওয়ামী লীগের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

বাংলা ইনসাইডার

Check Also

জাতীয় সরকার নিয়ে হঠাৎ আলোচনা কেন?

প্রথমে জাতীয় সরকারের প্রসঙ্গটি উত্থাপন করেছিলেন গণস্বাস্থ্যের ট্রাস্টি এবং জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin