শাকিব খানকে নিয়ে এ কি বললেন মনির খান

শাকিব খান শুধু সুপারস্টার নয়, ভালো মানুষও। তার সঙ্গে আমার দেশে-বিদেশে অনেক স্টেজ শো করার সৌভাগ্য হয়েছে। আমি দেখেছি তার কথা-বার্তা আচার-আচরণ অমায়িক। সদালাপী, হাসি মুখে কথা বলেন। তার অভিনীত সিনেমাও আমি দেখেছি, চমৎকার অভিনয় করেন।’

সঙ্গীত, চলচ্চিত্র ও ব্যক্তি জীবন নিয়ে কথা বলতে গিয়ে সুপারস্টার শাকিব খান সম্পর্কে সোনালীনিউজের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে এভাবেই বলেন দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী মনির খান।

তিনি আরও বলেন, ‘সিনেমায় আমি ৩০০ গান করেছি এর মধ্যে ৫০টির বেশি হবে শাকিব খানের সিনেমা। আমার এসব গানে শাকিবের লিপ মেলানো রয়েছে।

শাকিব এখন শুধু এদেশের জনপ্রিয় নায়ক নয়, কলকাতায়ও দেখেছি তার বেশ চাহিদা রয়েছে। এক সময় তার জনপ্রিয়তা আন্তর্জাতিক অঙ্গনে ছড়িয়ে পড়বে।’

শাকিব খান বর্তমানে রাশেদ রাহা পরিচালিত ‘নোলক’ সিনেমার শুটিংয়ে ভারতের হায়দরাবাদে রয়েছেন। ২১ ডিসেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে।

মনির খানের প্রথম আ্যালবাম ‘তোমার কোনো দোষ নেই’ ব্যাপক জনপ্রিয়তা পায়। তার গাওয়া ‘তোমার ছেলে আজ বড় হয়েছে’, ‘শুধু মা নেই, শুধু মা নেই, আট আনার জীবন, চার আনা ঘুমে, চিঠি লিখেছে বউ আমার ভাঙা ভাঙা হাতে’ ইত্যাদি জনপ্রিয় গান। সিনেমার গানে শ্রেষ্ঠ অবদানের স্বীকৃতিস্বরূপ জনপ্রিয় এই শিল্পী তিন বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

ঘুমিয়ে আছেন হঠাৎ পায়ের মাংসপেশির টানের ব্যথায় কঁকিয়ে উঠলেন আপনি। এমতাবস্থায় পা সোজা বা ভাঁজ করা সম্ভব না। একটানা পা ভাঁজ করে রেখে হঠাৎ সোজা করতে গেলে পায়ের পেশিতে টান পড়ে তখনই পায়ের পেশীতে বা রগে প্রচণ্ড ব্যথা অনুভূত হয়। এমনটা ঘুমের মধ্যে বা জেগে থাকা অবস্থাতেও হতে পারে। তবে ঘুমন্ত অবস্থায় বেশি হয়ে থাকে।দীর্ঘসময় ধরে অতিরিক্ত পরিশ্রমের কারণে অনেক সময় পায়ের পেশিতে বেশি টান লাগতে পারে। আবার দীর্ঘক্ষণ বসে বা দাঁড়িয়ে থাকলেও এমনটা হয়ে থাকে।
আরো নানান কারনে হতে পারে। যেমন, পানিশূন্যতা, মাংসপেশী বা স্নায়ুতে আঘাত, রক্তে পটাসিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের অভাব, কিছু ঔষধের পার্শ্ব-প্রতিক্রিয়া যেমন, হাইপারটেনশন ও কোলেস্টেরল, কয়েকটি বিশেষ ভিটামিনের অভাবে যেমন, ভিটামিন ‘বি’ B1, B5, B6। কিছু বদভ্যাসের কারনে যেমন, ধূমপান, মদপান। ধূমপায়ীদের পায়ে রক্ত চলাচল কম হয় বলে সামান্য হাঁটাহাঁটিতেই তাদের পায়ে টান লাগে। গর্ভাবস্থায় বিভিন্ন স্নায়ুতে চাপ পড়ে থাকে, তাই ওই সময় পায়ের পেশীতে টান লাগা স্বাভাবিক ব্যাপার। আবার হাইপোথাইরয়েডিজম, কিডনি ফেইলিওর, মেন্সট্রুয়েসন, গর্ভসঞ্চার ইত্যাদির কারনেও পেশীতে টান লাগতে পারে।

পেশীতে টান পড়লে যে পায়ের পেশীতে টান পড়লো দ্রুত সেই পায়ের পেশীকে শিথিলায়ন বা রিলাক্স করতে হবে। এতে পেশী প্রসারিত হবে এবং আরাম পাবেন। পেশীকে প্রসারিত করার নিয়ম হল,

 আপনার যদি হাঁটুর নিচে পায়ের পিছনের মাসলে টান লাগে তাহলে পা সোজা করে হাত দিয়ে পায়ের আঙুলের মাথাগুলো ধরে আপনার দিকে আস্তে আস্তে টানুন। আর যদি সামনের দিকে হয় তাহলে পা ভাঁজ করে পায়ের আঙুলের মাথাগুলো পেছনের দিকে টানুন।

অনেক সময় উরুর পেছনেও এমনটা হয়, তখন চিৎ হয়ে শুয়ে পা ভাঁজ করে হাটুঁ বুকের দিকে নিয়ে আসুন যতোটুকু পারা যায়। আর উরুর পেছনের পেশীতে আলতো হাতে আস্তে আস্তে মালিশ করুন আরাম পাবেন।

আর যদি পেশী শক্ত হয়ে আসে তখন ওয়াটার ব্যাগ বা হট ব্যাগের মাধ্যমে কিছুক্ষণ গরম সেঁকা দিন আক্রান্ত পেশীতে। আবার যদি পেশী বেশি নরম ও ফুলে যায় আর ব্যথা থাকে তাহলে তাতে আইসব্যাগ দিয়ে ঠাণ্ডা সেঁক দিন। বেশ আরাম পাবেন। প্রত্যেকের বাসায় মুভ বা ভিক্স জাতীয় ব্যথানাশক বাম বা জেল থাকে, তা দিয়ে আলতো হাতে মালিশ করা যেতে পারে ওই পেশীতে।

আর ‘পেশীর টানমুক্ত’ অবস্থায় ভালো থাকতে পটাশিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামযুক্ত খাবার খান। শাকসবজি, ফল, খেজুর, দুধ ও মাংসতে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম রয়েছে। তাই এই খাবারগুলো বেশি বেশি খান। নেশা জাতীয় বদ অভ্যাস থাকলে তা থেকেও বেরিয়ে আসতে হবে। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিন সুস্থ থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.