bnp_464645484

কর্মসূচিতে নতুনত্ব নেই বিএনপির

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলটির পক্ষ থেকে দুদিনের কর্মসূচি দেওয়া হয়েছে। কর্মসূচির মধ্যে আছে আগামী ৮ সেপ্টেম্বর বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে এক ঘণ্টার মানববন্ধন এবং ১২ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত দুই ঘণ্টা ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট অথবা মহানগর নাট্যমঞ্চে প্রতীকী অনশন। রাজধানীসহ দেশের নগর ও জেলা সদরগুলোতে এই কর্মসূচি পালন করবে বিএনপি।

আজ বুধবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন। উল্লিখিত কর্মসূচির জন্য অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে বলেও জানান বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের স্থায়ী বাসিন্দা।

আজ বুধববার সকালে কারাগারে আদালত বসিয়ে জিয়া অরফানেজ দুর্নীতি মামলার শুনানি অনুষ্ঠিত হয়। জিয়া অরফানেজ মামলায় ৫ বছরের জন্য দণ্ডিত হয়ে সেখানে কারান্তরীণ বেগম জিয়া আজ  আদালতে হাজির হন হুইলচেয়ারে। পাশের কক্ষ থেকে আদালত কক্ষে হাজির করা হয় বেগম জিয়াকে।

এমন দিনে চেয়ারপারসনের মুক্তির দাবিতে বিএনপির পক্ষ থেকে রিজভী ঘোষিত এক ঘণ্টার মানববন্ধন ও দু-ঘণ্টার প্রতীকি অনশন কর্মসূচি নিয়ে দলটির মধ্যেই সমালোচনা দেখা গেছে। এমন কর্মসূচিতে কী আসে যায় বলছেন দলটির তৃণমূলের নেতাকর্মীরা। তাদের মতে, কোনো দায়সারা কর্মসূচিও এর চেয়ে ভালো হয়।

বিএনপি এর আগে সফলভাবে তিনবার প্রতীকি অনশন কর্মসূচি এবং চারবার মানববন্ধন কর্মসূচি পালন করেছে। লিফলেট বিলি কর্মসূচিও পালন করেছে বিএনপি। কর্মসূচি পালনে সফল বলা হলেও যে কারণে এসব কর্মসূচি সেই লক্ষ্য অর্জিত হওয়া তো দূরে থাক জনগণের মধ্যে তার প্রচারেও ব্যর্থ বিএনপি।

বিশেষজ্ঞরা বলছেন, একই বৃত্তে ঘুরপাক খাচ্ছে বিএনপি। তেমনি তাদের কমর্সূচি। হয় মানবন্ধন নয়তো প্রতীকি অনশন। সর্বোচ্চ হলে জনা দশেক লোক নিয়ে সরকারি কোনো ছুটির দিকে ফাঁকা রাস্তায় রুহুল কবীর রিজভীর সড়কে প্রতিবাদ মিছিল। এসব কর্মসূচিই গণমাধ্যমে সংবাদ হওয়ার জন্য। লক্ষ্য অর্জনের জন্য নয়। আর এসব কর্মসূচিতে কোনোদিনই বিএনপির লক্ষ্য অর্জিত হবে না বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

বাংলা ইনসাইডার/

Check Also

জাতীয় সরকার নিয়ে হঠাৎ আলোচনা কেন?

প্রথমে জাতীয় সরকারের প্রসঙ্গটি উত্থাপন করেছিলেন গণস্বাস্থ্যের ট্রাস্টি এবং জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin