BAN vs SL Live Bangladesh vs Srilanka 6th T20 Live Streaming on TV

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

মহাগুরুত্বপূর্ণ ম্যাচ, ফাইনালে উঠার লড়াই। এমন এক ম্যাচে টসে জিতেছে বাংলাদেশ। টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে টাইগাররা। এই ম্যাচে বাংলাদেশ দলে ফিরেছেন নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। মাহমুদউল্লাহ রিয়াদের বদলে তিনিই আজ টস করেছেন।

গুরুত্বপূর্ণ ম্যাচটিতে এই একটিই পরিবর্তন। চোট কাটিয়ে সাকিব আল হাসান একাদশে ফেরায় বাদ পড়েছেন বাঁহাতি পেসার আবু হায়দার রনি।

সাকিবের সঙ্গে একাদশে আরিফুল, বাদ সাব্বির-রনি!

শুক্রবার দুপুরে জুমার নামাজের পর বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনসহ শীর্ষ কর্তারা এবং পুরো জাতীয় দল এক সঙ্গে লাঞ্চ করেছেন। বাংলাদেশ সময় দুপুর আড়াইটার পর জাগো নিউজ থেকে ফোন গেল টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজনের কাছে।

‘আজ (শুক্রবার) অঘোষিত সেমিতে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের একাদশ কি। ম্যানেজারের প্রথম জবাব, পাপন ভাই সহ আমরা সবাই লাঞ্চে বসেছি। দুপুরেও একটা টিম মিটিং হয়েছে। তাতে একাদশ চূড়ান্ত হয়নি। প্রথম একাদশ চূড়ান্ত হবে মাঠে গিয়ে উইকেট দেখার পর। তবে ১৩ জনের একটা সম্ভাব্য তালিকা তৈরি করেছি।

তাতে ভারতের সঙ্গে খেলা ১১ জনের সবাই আছেন। নতুন করে যোগ হচ্ছেন সাকিব আর আরিফুল। এই ১৩ জনের যে কোন ১১ জন খেলবে। মাঠে গিয়ে উইকেট দেখে ঠিক করবো একজন পেসার কমবে না নাজমুল অপু ও মিরাজ থেকে এক স্পিনার বাদ যাবে।’

এদিকে ঢাকাসহ সারাদেশের সামাজিক যোগাযোগ মাধ্যমে জোর গুঞ্জন, সাব্বিরের পরিবর্তে আরিফুল আর নাজমুল অপুর পরিবর্তে সাকিব একাদশে জায়গা পাচ্ছেন। একাদশ নিয়ে জাগো নিউজের সঙ্গে কথা বলতে গিয়ে প্রধান নির্বাচক নান্নুও ম্যানেজার সুজনের সুরেই কথা বললেন। ‘তিনি প্রথমে সাব্বিরের বদলে সাকিব আর নাজমুল অপুর পরিবর্তে আরিফুলের অন্তর্ভুক্তির কথা জানালেও পরক্ষণেই বলে ওঠেন সাকিব খেলবেন নিশ্চিত, তিন পেসার থেকে একজন কমে আসতে পারে।’

এর মানে সাকিব আর আরিফুলের অন্তর্ভুক্তি অনেকটাই নিশ্চিত। তবে সেটা কোন দু’জনের জায়গায় তা নিয়ে আছে সংশয়। অবস্থা দৃষ্টে মনে হচ্ছে সাব্বির আর আবু হায়দার রনি বাদ পড়ার সম্ভাবনাই বেশি। সে ক্ষেত্রে রুবেল হোসেন ও মোস্তাফিজের সঙ্গে আরিফুলকে তৃতীয় সিমার হিসেবে বিবেচনা করা হবে। বলার অপেক্ষা রাখে না ঢাকার ক্লাব ক্রিকেট, জাতীয় লিগ, বিপিএলে জেন্ট্যাল মিডিয়াম পেস বোলিং করেন।

ওদিকে সাকিব আর বাঁ-হাতি অপু একই ক্যাটাগরির বোলার হওয়ায় ভাবা হচ্ছিল অপু ড্রপ করবেন। কিন্তু এ আসরে মিরাজের চেয়েও ভালো বল করেছেন বাঁ-হাতি নাজমুল অপু। গত ম্যাচে পেসার রুবেলের সঙ্গে ভারতীয় ব্যাটসম্যানদের রানের লাগাম টেনে ধরেছিলেন বাঁ-হাতি স্পিনার নাজমুল অপু। তাই তাকে বাদ দেয়ার আগে ভাবছে টিম ম্যানেজমেন্ট।

সুতরাং নতুন করে একাদশে ফিরছেন সাকিব আর আরিফুল, বাদ পড়ছেন সাব্বির আর রনি।

সাকিব খেললে তিনিই অধিনায়ক

শ্রীলঙ্কায় এরই মধ্যে দলের সঙ্গে যোগ দিয়েছেন সাকিব আল হাসান। আজ স্বাগতিকদের বিপক্ষে ‘সেমিফাইনাল’ ম্যাচে খেলার যথেষ্ট সম্ভাবনা আছে তাঁর। যদি খেলেন তাহলে দলের অধিনায়কত্ব করবেন তিনিই।

গত ২৭ জানুয়ারি ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ফিল্ডিংয়ের সময় আঙুলে চোট পান বাংলাদেশের টি-টোয়েন্টি দলপতি। এরপর থেকে প্রায় দুই মাস তিনি ক্রিকেটের বাইরে। আঙুলের চিকিৎসা করিয়েছেন থাইল্যান্ড ও অস্ট্রেলিয়ায়। চোটের কারণে খেলতে পারেননি শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ। সাকিবের অনুপস্থিতিতে অধিনায়কত্বের দায়িত্ব সামলেছেন মাহমুদউল্লাহ। ভালোই সামলেছেন।

এখন দলের নিয়মিত টি-টোয়েন্টি অধিনায়ক ফিরলে স্বাভাবিকভাবেই অধিনায়কত্বটা তাঁর হাতেই ছেড়ে দিতে হবে। গত বছর এপ্রিলে মাশরাফি বিন মুর্তজা টি-টোয়েন্টি থেকে অবসর নিলে সাকিবের হাতে তুলে দেওয়া হয় ছোট সংস্করণের অধিনায়কত্ব। গত অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন তিনি। দক্ষিণ আফ্রিকা সফরের পর মুশফিকুর রহিমকে সরিয়ে টেস্ট দলের অধিনায়কত্বের দায়িত্বও দেওয়া হয় সাকিবকে।

এদিকে সাকিব ফিরলে একজন খেলোয়াড়কে তাঁর জায়গা ছেড়ে দিতে হবে। কলম্বো থেকে দলীয় সূত্র জানিয়েছে, সেটি একজন বোলার হওয়ারই সম্ভাবনা বেশি। সে ক্ষেত্রে বাদ পড়তে পারেন মেহেদী হাসান মিরাজ, আবু হায়দার কিংবা নাজমুল ইসলামের যেকোনো একজন। সম্ভাবনা আছে সাব্বিরকে বিশ্রাম দেওয়ারও। সাব্বির যদি বসেন তবে তাঁর জায়গায় খেলবেন আরিফুল হক।

বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন কে আজ?

বাংলাদেশ টি-টোয়েন্টি এবং টেস্ট দলের নিয়মিত অধিনায়ক তিনি। তবুও, তার ইনজুরির কারণে ভারপ্রাপ্ত অধিনায়ক করা হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদকে। ঘরের মাঠে যে পারফরম্যান্সই থাকুক, শ্রীলঙ্কার মাটিতে রিয়াদের নেতৃত্বে ২১৫ রান তাড়া করে ইতিহাস রচনা করেছে বাংলাদেশ। নিদাহাস ট্রফিতে তার নেতৃত্বেই দল পাঠানো হয় শ্রীলঙ্কায়। হঠাৎ, সাকিব আল হাসানের দলের সঙ্গে যোগ দেয়া এবং তিনি যদি শ্রীলঙ্কার বিপক্ষে আজ একাদশে থাকেন, তাহলে বাংলাদেশ দলকে কে নেতৃত্ব দেবেন- সেটাই এখন অনেক বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।

সাকিব আল হাসান টেস্ট নেতৃত্ব পেয়েছিলেন গত বছরের শেষ দিকে দক্ষিণ আফ্রিকা সফরে ভরাডুবির পর। যদিও, দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পাওয়ার পর এখনও তার নেতৃত্বে সাদা পোশাকে মাঠে নামতে পারেনি বাংলাদেশ। তবে টি-টোয়েন্টির দায়িত্ব পেয়েছেন আরও এক বছর আগে। শ্রীলঙ্কা সফরে শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলে মাশরাফি বিন মর্তুজা অবসর নেয়ার পর।

টি-টোয়েন্টিতে সাকিবের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকায় দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এরপর ছিল ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। তার আগেই তিনজাতি সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনালে হাতের ইনজুরিতে পড়েন সাকিব। সেই ইনজুরির পর টেস্ট এবং টি-টোয়েন্টি সিরিজ শেষ হলো- ফিরতে পারলেন না বিশ্বসেরা এই অলরাউন্ডার। নিদাহাস ট্রফিতে প্রথমে তাকে রেখেই দল ঘোষণা করা হয়। পরে, তাকে বাদ দিয়ে মাহমুদউল্লাহ রিয়াদকে অধিনায়ক বানিয়ে পূনরায় দল ঘোষণা করা হয়।

কিন্তু নিয়মিত অধিনায়ক দলে ফেরার পর এবং তিনি যদি খেলেন তাহলে ভারপ্রাপ্ত অধিনায়ক ম্যাচে দলকে নেতৃত্ব দেবেন নাকি নিয়মিত অধিনায়ক নেতৃত্ব দেবেন- সেই প্রশ্ন ইতিমধ্যে উঠেই গেছে। এমন প্রশ্নের পরিপ্রেক্ষিতে শ্রীলঙ্কা থেকে টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, শ্রীলঙ্কার বিপক্ষে ডু-অর-ডাই ম্যাচে যদি সাকিব খেলেনই, তাহলে তিনিই নেতৃত্ব দেবেন দলকে। মূলতঃ নিয়মিত অধিনায়ক দলে ফেরা মানেই ভারপ্রাপ্তকে দায়িত্ব ছেড়ে দিতে হবে।

সাকিব দলে ফিরলে দলের কম্বিনেশন কী দাঁড়াবে, তা ইতিমধ্যেই জানা হয়ে গেছে। সাকিবের দলে ফেরা মানেই একজন বোলারকে জায়গা ছেড়ে দেয়া। তিনি হতে পারেন মেহেদী হাসান মিরাজ কিংবা আবু হায়দার রনি অথবা নাজমুল ইসলাম অপুদের যে কোনো একজন। গুঞ্জন রয়েছে, এই ম্যাচে বিশ্রাম দেয়া হতে পারে সাব্বির রহমানকেও। তার পরিবর্তে একাদশে নেয়া হতে পারে আরিফুল হককে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.