cricket

বাংলাদেশ VS শ্রীলংকা LIVE – ম্যাচ সরাসরি দেখুন

একনজরে ম্যাচের সম্ভাব্য একাদশঃ

বাংলাদেশঃ তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ্‌ রিয়াদ, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি মুর্তজা (অধিনায়ক), সানজামুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

শ্রীলঙ্কাঃ উপুল থারাঙ্গা, জীবন মেন্ডিস, নিরোশান ডিকওয়েলা, দীনেশ চান্দিমাল (অধিনায়ক), ধনঞ্জয়া ডি সিলভা, আসেলা গুনারত্নে, থিসারা পেরেরা, লক্ষণ সান্দাকান, সুরাঙ্গা লাকমল, নুয়ান প্রদীপ।

ফাইনালের প্রতিপক্ষের খোঁজে মাঠে নামছে বাংলাদেশ

রোমাঞ্চকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে চলমান ত্রিদেশীয় সিরিজে। যেখানে দুই ম্যাচেই বাংলাদেশ অনেকটাই নিশ্চিত করে ফেলেছিল ফাইনালে খেলা, সেখানে এখনও খুঁজে পাওয়া যায়নি ফাইনালের অপর দলকে। আর তাই ফাইনালের আগের ম্যাচটি হয়ে উঠেছে সেমিফাইনালের মতো, যেখানে বাংলাদেশ ও শ্রীলঙ্কা লড়লেও পরোক্ষভাবে লড়াই করবে জিম্বাবুয়েও!

তিন ম্যাচ খেলে তিন জয় নিয়ে বাংলাদেশ দল রয়েছে এখন পয়েন্ট টেবিলের শীর্ষে। অপরদিকে তিন ম্যাচ খেলে শ্রীলঙ্কা জয় পেয়েছে একটি ম্যাচে, সমান সংখ্যক জয় চার ম্যাচ খেলা জিম্বাবুয়ের। তবে জিম্বাবুয়ে শ্রীলঙ্কার চেয়ে এগিয়ে আছে রান রেটের দিক দিয়ে।

বাংলাদেশ VS শ্রীলংকা LIVE – ম্যাচ সরাসরি দেখুন নিচের ভিডিও থেকে

সেই সুবাদে বৃহস্পতিবার বাংলাদেশ শ্রীলঙ্কাকে ভালো ব্যবধানে হারাতে পারলে ফাইনালে উঠে যাবে জিম্বাবুয়ে। তা না হলে গ্রায়েম ক্রিমারের দলকে ধরতে হবে দেশের বিমান। এই সিরিজের পরই বাংলাদেশের বিপক্ষে দ্বিপাক্ষিক লড়াইয়ে মুখোমুখি হবে চোট-জর্জর শ্রীলঙ্কা। দলটির তাই নেই অন্তত বিমান ধরার তাড়া।

২৫ জানুয়ারির ম্যাচটি তাই যতটা না বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার, তার চেয়েও বেশি জিম্বাবুয়ে-শ্রীলঙ্কার! ম্যাচে বাংলাদেশের জয় জিম্বাবুয়েকে এনে দিতে পারে ফাইনালের টিকিট। তবে শ্রীলঙ্কা যদি হেরেও যায় এবং হারের ব্যবধান কম থাকে, তাতে শ্রীলঙ্কার রান রেট অতিক্রম করতে পারে জিম্বাবুয়ের রান রেটকেও। সেটি হলে শ্রীলঙ্কার পরাজয়ও ফাইনালে উঠতে দিবে না টেলর-জার্ভিসদের।

সবকিছু ঠিকঠাক থাকলে এই ম্যাচে বাংলাদেশের একাদশে পরিবর্তন আসার সম্ভাবনা ক্ষীণ। আগের একাদশ নিয়েই মাঠে নামতে পারে বাংলাদেশ। শ্রীলঙ্কার একাদশে দেখা যাবে একটি পরিবর্তন। ওপেনার কুশল পেরেরা ইনজুরির কারণে দলছুট হওয়ায় তার বদলে দলে ঢুকতে পারেন বদলি হিসেবে বাংলাদেশে আসা ধনঞ্জয়া ডি সিলভা।

জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচের উইনিং কম্বিনেশন ধরে রাখতে না পারলেও শ্রীলঙ্কা অবশ্য তাকিয়ে থাকবে পরিসংখ্যানের দিকে। ওয়ানডে ইতিহাস বলছে, দুই দলের লড়াইয়ে সফলতম দল যে শ্রীলঙ্কাই!

‘বাংলাদেশের ইতিহাসে এই দলটা অসাধারণ’

দেশের মাটিতে খেলা যেকোনো দলের জন্যই স্বস্তির ব্যাপার। উপমহাদেশের দলগুলোর জন্য সেটি যেন আরও বড় আশীর্বাদ। বিশেষ করে সাম্প্রতিক বছরগুলোতে দেশের মাটিতে বাংলাদেশের পারফরমেন্স যেকোনো পরাশক্তির মতোই। দেশের ক্রিকেটের রাজসিক উত্থানের বীজ বপন যে হয়েছে ঢাকা, চট্টগ্রাম কিংবা খুলনার চেনা ঘাসের আলিঙ্গনেই!

বৃহস্পতিবার ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগে শেষ ম্যাচে স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। বাংলাদেশ ইতোমধ্যে নিশ্চিত করেছে ফাইনাল। ট্রফি ছিনিয়ে নেওয়ার ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা হবে, নাকি জিম্বাবুয়ে- তা নির্ধারণ হবে বৃহস্পতিবারই। আর গুরুত্বপূর্ণ এই ম্যাচকে সামনে রেখে বাংলাদেশকে ভয়ংকরই মানছে শ্রীলঙ্কা।

বাংলাদেশ VS শ্রীলংকা LIVE – ম্যাচ সরাসরি দেখুন নিচের ভিডিও থেকে

বুধবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কান অধিনায়ক দীনেশ চান্দিমাল বলেন, ‘বাংলাদেশ যখন তাদের ঘরের মাঠে খেলে তখন তারা দল হিসেবে সত্যিই ভালো। ক্রেডিটটা তাদের দিতেই হচ্ছে।’

বাংলাদেশ যে নিজেদের মাঠে অপ্রতিরোধ্য, সেটি মেনে নিতে বাধ্য যেকোনো দলই। তবুও নিজেদের সামর্থ্যের সেরাটা দিয়ে জয়ের প্রত্যাশা চান্দিমালের, ‘এই টুর্নামেন্টে তারা অসাধারণ কিছু ম্যাচ খেলেছে। আপনি জানেন আমরা সবাই ভুল করতে পারি, ক্রিকেটটা এমনই। তারা তাদের ঘরের মাটিতে ভালো। তবে আমাদের উচিত হবে দলের শক্তির জায়গাটি বুঝে খেলা।’

চান্দিমালের চোখে, বাংলাদেশের বর্তমান দলটি ‘অসাধারণ’। আর তার কারণ সিনিয়রদের উপস্থিতি। লঙ্কান দলের ভারপ্রাপ্ত অধিনায়কের ভাষ্য, ‘বাংলাদেশের ইতিহাসে এই দলটা অসাধারণ। ওদের দারুণ কিছু প্লেয়ার আছে, তামিম, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ। মূল ব্যাপার হলো সিনিয়র প্লেয়ার হিসেবে তারা তাদের দায়িত্ব পালন করে যাচ্ছে।’

চান্দিমাল আরও বলেন, ‘৮-১০ বছর হলো ওরা আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে। আমার মনে হয় এটাই তাদের বাড়তি সুবিধা। তারা সবাই অসাধারণ খেলছে।’

উল্লেখ্য, ২৫ জানুয়ারি (বৃহস্পতিবার) ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী শ্রীলঙ্কা।

কোনও ম্যাচ হারতে চায় না বাংলাদেশ

ত্রিদেশীয় সিরিজে স্বাগতিক দল ফাইনাল নিশ্চিত করেছে শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচেই। হাথুরুসিংহের শীষ্যদের বড় ব্যবধানে হারিয়ে বোনাস পয়েন্ট নিয়ে ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। তিনটির মধ্যে সবকটি দাপটের সঙ্গে জিতেছে বাংলাদেশ। আগামীকাল আবারো লঙ্কানদের বিপক্ষে মাঠে নামবে মাশরাফিরা।

জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচে জিতে বিশ্রাম করার টাইম নেই টাইগারদের। আগামীকাল আবারো মাঠে নামতে হবে বাংলাদেশের। তার একদিন পরেই ফাইনাল খেলতে মাঠে নামবে স্বাগতিকরা। টানা তিন জয়ে ফাইনাল নিশ্চিত হওয়ার পরও নির্ভার থাকছে না টাইগাররা।

বাংলাদেশ দলের টেকনিক্যাল ডিরেক্টরের মতে, ফাইনালের আগে সময় বেশি না পাওয়াতে মাশরাফিদের নির্ভার থাকার কোন সুযোগ নেই। বুধবার টিম হোটেল প্যান প্যাসিফিক’এ সাংবাদিকদের সাথে কথা বলার সময় এমনটাই জানিয়েছেন সুজন।

বাংলাদেশ VS শ্রীলংকা LIVE – ম্যাচ সরাসরি দেখুন নিচের ভিডিও থেকে

“নির্ভার থাকার কোনো সুযোগই নেই আমি মনে করি। এরপর আমরা আর ব্রেক পাব না, কাল খেললাম, আগামীকাল খেলব, আবার ২৭ তারিখ ফাইনাল।”

সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে জয় এবং তার পরের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে। এমনকি নিজেদের তৃতীয় ম্যাচে স্কোরবোর্ডে বড় রান তুলতে না পারলেও ঠিকই ম্যাচ জিতেছে বাংলাদেশ। টানা তিন জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে স্বাগতিক বাংলাদেশ।

শ্রীলঙ্কার সাথে ম্যাচটি নিজেদের জন্য স্রেফ আনুষ্ঠানিকতা হলেও এই ম্যাচের উপর নির্ভর করছে ফাইনালে বাংলাদেশ প্রতিপক্ষ কে হবে? শ্রীলঙ্কা নাকি জিম্বাবুয়ে। নেট রান রেটে শ্রীলঙ্কার চেয়ে জিম্বাবুয়ে পিছিয়ে থাকলেও এখনো ফাইনালে উঠার সুযোগ রয়েছে টেলর, ক্রিমারদের।

তাইতো, শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি হালকাভাবে নিতে নারাজ টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। তার মতে সিরিজে কোন ম্যাচই হারতে চায় না বাংলাদেশ সেই সাথে লঙ্কানদের বিপক্ষে ম্যাচটিও ফাইনালের মতো সমান গুরুত্ব পাচ্ছে তার কাছে।

“টুর্নামেন্টে কোনো ম্যাচ হারতে চাই না, বড় কথা হল এটাই। কালকের ম্যাচটা আমাদের কাছে ফাইনালের মতোই গুরুত্বপূর্ণ। আলাদা একটা ওয়ানডে ম্যাচ। প্রত্যেকটা ম্যাচই আমাদের জন্যই গুরুত্বপূর্ণ। আর ফাইনাল তো অবশ্যই ফাইনাল। এ ম্যাচটা গুরুত্বপূর্ণ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.