ভারতের মাটিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে টাইগাররা

বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির প্রায় ১৭ বছর হতে চলল। কিন্তু এখনো ভারতের মাটিতে কোহলিদের বিপক্ষে কোনো পূর্ণাঙ্গ সিরিজ খেলা হয়নি তাইগারদের। অথচ শুরুটা হয়েছিল ঘরের মাঠে ভারতের বিপক্ষেই।

এই ১৭ বছরে চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতে একটি মাত্র টেস্ট খেলার সুযোগ পায় বাংলাদেশ। তবে প্রস্তাবিত নতুন ফিউচার ট্যূর প্রোগ্রাম (এফটিপি) আশার আলো দেখাচ্ছে বাংলাদেশকে। ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে চার বছরে ভারতের বিপক্ষে পূর্ণাঙ্গ হোম অ্যান্ড অ্যাওয়ে সিরিজ আছে টাইগারদের। আর তা বাংলাদেশ খেলবে ২০১৯-২০২০ মৌসুমে।

তবে টাইগার ভক্তদের শঙ্কা, শেষে এসে না সিরিজটি বাংলাদেশের হোম সিরিজ হয়ে যায়। এর আগেও অনেকবার বানিজ্যকভাবে লাভবান হবে না দেখে এরকম কাজ করেছে।

নতুন এফটিপিতে বেশিরভাগ দলই আগের চেয়ে কম টেস্ট পেলেও বছরে প্রায় দুটি করে টেস্ট বাড়ছে বাংলাদেশের। বর্তমান এফটিপিতে পাঁচ বছরে টাইগারদের টেস্ট ৩৩টি। নতুন এফটিপিতে চার বছরে তারা খেলবে ৩৫টি টেস্ট।

আগামী বছরের ফেব্রুয়ারিতে আইসিসির নির্বাহী কমিটির সভায় এই প্রস্তাব চূড়ান্ত করার ব্যাপারে সিদ্ধান্ত হবে। প্রস্তাবটি পাশ হবে আগামী বছরের জুনে আইসিসির বার্ষিক সভায়।

বাংলা ইনসাইডার

রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড়

সমতা ফেরানোর ম্যাচে শ্রীলঙ্কাকে রানের পাহাড়ে চাপা দিয়েছে ভারত। রোহিত শর্মার অপরাজিত ২০৮ রানের ইনিংসের সুবাদে মাত্র চার উইকেট হারিয়ে নির্ধারিত ৫০ ওভার শেষে ৩৯২ রান জমা করে ভারত। ভারতের মোট সংগ্রহের অর্ধেকেরও বেশি রান আসে এই টপ অর্ডারের ব্যাট থেকে। শ্রীলঙ্কাকে এই ম্যাচ জিততে হলে অনেকটা অসম্ভবকে সম্ভব করেই জিততে হবে।

এর আগে টস হেরে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় শ্রীলঙ্কা। সিরিজের প্রথম ম্যাচে লঙ্কানদের কাছে লজ্জাজনক পরাজয় বরণ করে কোহলি বিহীন ভারত। কোহলির অবর্তমানে দলের অধিনায়কের দায়িত্ব পান রোহিত শর্মা। কিন্তু প্রথম ম্যাচে তাঁর নেতৃত্বে দল একেবারে ব্যর্থ হয়। তাই দ্বিতীয় ম্যাচেই দলকে সামনে থেকে পথ দেখালেন। ১২টি ছয় এবং ১৩টি চারের সাহায্যে খেললেন অনবদ্য এক ইনিংস।

সাথে শিখর ধাওয়ানের ৬৮ এবং শ্রেয়াস আইয়ারের ৮৮ রান যোগ হওয়ায় সংগ্রহটাকে লঙ্কান্দের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যেতে পারে ভারত। আগের ম্যাচে ব্যাটিংয়ে হাল ধরা ধোনি সাত রান করে এলবিডাব্লু হয়ে ফিরে যান। এরপর পান্ডিয়াকে সঙ্গে নিয়ে ইনিংস শেষ করে আসেন অধিনায়ক রোহিত শর্মা। পান্ডিয়া আট রান করে ইনিংসের শেষ বলে আউট হন।

লঙ্কান বোলার থিসারা পেরেরা ৮ ওভার বল করে ৮০ রানের বিনিময়ে তিনটি উইকেট নেন।

বাংলা ইনসাইডার

Check Also

BAN vs ZIM Live – Bangladesh vs Zimbabwe Live – 2nd ODI Live

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের উইকেট কতটা ব্যাটিং বান্ধব সেটা প্রথম ম্যাচেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin