mp_lift

লিফটের ভেতরে চিৎকার, দরজা কেটে উদ্ধার এমপি মনির হোসেন

বিদ্যুৎ গেলো, লিফটের ভেতরে চিৎকার, দরজা কেটে উদ্ধার করা হলো যশোর-২ (চৌগাছা ও ঝিকরগাছা) আসনের সংসদ সদস্য এডভোকেট মনিরুল ইসলামেরকে । এসময় এমপি সহ আরো ৩ জন দর্শনার্থী লিফটের মধ্যে অবস্থানরত ছিলেন । তাৎক্ষনিক ভাবে ন্যাম ভবনের কর্মরত কর্মীর তাকে উদ্ধার করে ।
ঘটনাটি ঘটে শনিবার রাত ৯ টায় (সংসদ সদস্য ভবন) ন্যাম ভবনের ৬ নং ভবনে । জানা যায় ওই মুহুর্তে ,জেনারেটরেও তেল ছিলোনা।

আরো পড়ুন >> রোহিঙ্গা ইস্যুতে চীন ও ভারতের ভূমিকার ব্যাখ্যা দিলেন বাণিজ্যমন্ত্রী

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘে তোলা বাংলাদেশের প্রস্তাব নিয়ে চীন ও ভারতের ভূমিকাকে কৌশলী হিসেবে দেখছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এর পেছনে দেশ দুটির আর্থিক স্বার্থ জড়িত বলে মনে করেন তিনি। চীন বাংলাদেশের প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিলেও রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ক্ষেত্রে তারা ভূমিকা পালন করতে পারে বলেও আশাবাদী তোফায়েল। রবিবার সচিবালয়ে ঢাকায় ব্রাজিলের রাষ্ট্রদূত যাও তাবাযারা দি ওলিভেরা জুনিয়রের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা বন্ধ, ও রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে বাংলাদেশের তোলা প্রস্তাব পাস হয়েছে গত বৃহষ্পতিবার। মোট ১৩৫টি দেশ এই প্রস্তাবের পক্ষে এবং ১০টি দেশ এর বিরুদ্ধে ভোট দেয়। আবার বেশ কিছু দেশ ভোট দানে বিরত এবং অনুপস্থিত থাকে। বাংলাদেশের প্রস্তাবের বিরুদ্ধে যারা ভোট দিয়েছে তাদের মধ্যে আছে চীন। বাংলাদেশের সঙ্গে চীনের সম্পর্ক দিনে দিনে আরও জোরাল এবং বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে দেশটির অংশগ্রহণ বাড়তে থাকার পরও তাদের এই অবস্থান ঢাকার জন্য অনেকটাই হতাশাজনক।

আবার যেসব দেশ ভোট দানে বিরত ছিল তাদের মধ্যে আছে প্রতিবেশী ভারত। প্রতিবেশীদের মধ্যে বাংলাদেশ অগ্রাধিকার পাবে, দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের এমন বক্তব্যের পরও বাংলাদেশের পক্ষে কেন জাতিসংঘে ভোট দিল না ভারত, এ নিয়ে নানা প্রতিক্রিয়া আছে দেশে। চীনের বিরুদ্ধাচারণ এবং ভারতের নীরবতাকে কী চোখে দেখছেন-সাংবাদিকদের এমন প্রশ্নেরও জবাব দেন তোফায়েল। তার দৃষ্টিতে বিষয়টির সঙ্গে অর্থনীতি জড়িত। তিনি বলেন, ‘চীন ওখানে (রাখাইন রাজ্যে) ইকোনমিক জোন করছে, ভারত সেখানে পোর্ট তৈরি করেছে। এ কারণে তারা কৌশলী ভূমিকা নিয়েছে।

চীন তার অবস্থান সুস্পষ্ট করলেও রোহিঙ্গা প্রত্যাবাসনে দেশটি সহায়তা করবে-এমন আশা ছাড়ছেন না বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, ‘চীনের মন্ত্রীর সাথে আমার কথা হয়েছে, রোহিঙ্গাদের ফেরত পাঠাতে তারা উদ্যোগ নিতে পারেন। মিয়ানমারের রাখাইন রাজ্যে বসবাসকারীদের বিরুদ্ধে ৮০ দশক থেকেই নানা সময় অভিযান চালিয়ে আসছে সে দেশের সেনাবাহিনী। কয়েক লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে অবস্থান করছিল আগে থেকেই। তবে সাম্প্রতিক অভিযানের পর সীমান্ত মানবিক কারণে খুলে দেয় বাংলাদেশ এবং পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা এই দেশে প্রবেশ করে।

তাদেরকে ফিরিয়ে নেয়ার বিষয়ে মিয়ানমারের সঙ্গে আলোচনার পাশাপাশি বিষয়টি নিয়ে আন্তর্জাতিক জনমত গঠনের চেষ্টা করছে সরকার। জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেয়া ভাষণেও ইস্যুটি তুলে ধরেছেন প্রধানমন্ত্রী। আর বিশ্ব জনমত এখন অনেকটাই মিয়ানমারের বিরুদ্ধে।তোফায়েল বলেন, রোহিঙ্গা ইস্যুতে অনেকেরই স্বার্থ জড়িত। বিশ্বের বিভিন্ন দেশ এটা নিয়ে কথা বলছে। আমরা আশা করছি, রোহিঙ্গাদের ফেরত দিতে পারব, তবে এটা কঠিন।

purboposhchim

সরকার ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে : মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার চক্রান্ত করে রংপুরের গঙ্গাচড়ার ঠাকুরপাড়া গ্রামের হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় সরকার ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে । তিনি বলেন, তারা বিএনপির নেতাকর্মীরদের নাম জড়িয়ে নিজেদের দোষ ঢাকার চেষ্টা করছে।রোববার লালমনিরহাট যাওয়ার আগে বেলা পৌনে দশটায় নীলফামারীর সৈয়দপুরে বিমানবন্দরে সাংবাদিকদের সাথে কথা বলার সময় এ মন্তব্য করেন।

বিএনপির মহাসচিব আরো বলেন, আজকে রংপুরের গঙ্গাচড়ার ঠাকুরপাড়া গ্রামের আমারও যাওয়ার কথা ছিল। কিন্ত সেখানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ সেখানে যাচ্ছেন। তাই সেখানে এক সাথে দু’টি দলের প্রোগ্রাম করা সমচীন নয়, এ বিষয়টিকে আমরা গুরুত্ব দেই। আজ আমার একটি গুরুত্বপূর্ণ মিটিং আছে লালমনিরহাটে, মিটিং শেষ করে আবার ঢাকায় ফিরতে হবে। আগামীকাল আমি রংপুরের গঙ্গাচড়ার ঠাকুরপাড়া গ্রামে পরিদর্শনে আসব।

উল্লেখ্য, আজ রংপুরের গঙ্গাচড়ার ঠাকুরপাড়া গ্রাম পরিদর্শনে ঢাকা থেকে ৮টা ৪৫ মিনিটে ইউএস বাংলা বিমানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নীলফামারীর সৈয়দপুর বিমান বন্দরে আসার কথা ছিল। কিন্তু সকাল সাড়ে ৯টায় ইউএস বাংলা বিমান সৈয়দপুর বিমানবন্দরে অবতরণ হলে সেই বিমান থেকে শুধু আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নামেন।

আগামী নির্বাচনে জামায়াত বিএনপির সাথে জোট থাকা না থাকা নিয়ে প্রশ্ন করলে মির্জা ফখরুল বলেন, আমাদের জোট অটুট রয়েছে। এখনও জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করা হয়নি। তাই আগামী নির্বাচনে তারা আমাদের সাথে থেকেই নির্বাচনে অংশগ্রহণ করবে।

dailynayadiganta

Check Also

‘হাজী’ পরিবারের বিস্ময়কর উত্থান

পিতার দুই সংসারের দ্বিতীয় পক্ষের সন্তান তিনি। অভাব-অনটনে বেড়ে ওঠা। অর্থভাবে লেখাপড়া করতে পারেননি। কিশোর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin