canada_mins

বিএনপি সন্ত্রাসী দল নয়, লিখিতভাবে জানালেন কানাডার মন্ত্রী

মোহাম্মদ আলী বোখারী, টরন্টো থেকে : বাংলাদেশ জাতীয়তাবাদী দল তথা বিএনপি সন্ত্রাসী দল নয় বলে জানিয়েছেন কানাডার জননিরাপত্তা ও জরুরি প্রস্তুতি বিষয়কমন্ত্রী রাল্ফ গোদেল। গত ১৫ নভেম্বর মন্ত্রী স্বয়ং তা সবিস্তারে এক লিখিতপত্রে নিশ্চিত করেছেন। এতে তিনি লিখেছেন, ‘দ্য বিএনপি ইজ নট অ্যান্ড হ্যাজ নেভার বিন লিস্টেড অ্যাজ এ টেরোরিস্ট অ্যানটিটি আন্ডার দ্য ক্রিমিনাল কোড রিজাইম’।

গত জুলাই মাসে বিষয়টি নিয়ে কানাডা প্রবাসী অধুনালুপ্ত দৈনিক ডেসটিনি ও দেশবাংলার সম্পাদক রেজাউল তালুকদার অপরাপর রাজনৈতিক ও কমিউনিটি নেতৃবৃন্দকে নিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় অর্থাৎ রাজধানী অটোয়ায় গ্লোবাল অ্যাফেয়ার্সের নির্বাহী পরিচালক রবার্ট ম্যাকডুগালের সঙ্গে দেখা করেন, যিনি ২০০৮-২০১১ সালে বাংলাদেশে কানাডার রাষ্ট্রদূত ছিলেন।

ওই সময় তিনি জানান, ‘বিএনপি সন্ত্রাসী দল নয় এবং কানাডা সরকার কর্তৃক এই জনপ্রিয় রাজনৈতিক দলকে সন্ত্রাসী সংগঠন ঘোষণার কোনো প্রশ্নই ওঠে না’। তথাপি উত্থাপিত বিষয়টির ক্ষেত্রে গত ২৮ সেপ্টেম্বর একটি লিখিত সুরাহা চেয়ে জননিরাপত্তা মন্ত্রী রাল্ফ গোদেলকে লিখলে প্রত্যুত্তরটি রেজাউল তালুকদার বরাবরে পাঠানো হয়।

তাতে মন্ত্রী রাল্ফ গোদেল আরও লিখেন, প্রতিটি নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করাই কানাডা সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব। তাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পাশাপাশি মূল্যবোধ, অধিকার ও স্বাধীনতা রক্ষাকবজটি জনগণ প্রত্যাশা করে। এতে সন্ত্রাসে অর্থায়ন, সন্ত্রাস পরিচালনা ও সন্ত্রাসী তৎপরতায় সমর্থন প্রদান প্রতিরোধে ক্রিমিনাল কোডের অধীনে তালিকাভুক্তি একটি পদক্ষেপ।

সেক্ষেত্রে বিএনপি বর্তমানে কিংবা অতীতে কখনোই অপরাধ আইনাধীন সন্ত্রাসী দল হিসেবে তালিকাভুক্ত হয়নি। তারপরও অপরাধ আইনাধীনে তালিকাই কোনো গ্রুপ বা ব্যক্তির সন্ত্রাস সংশ্লিষ্টতা নিরূপণে শেষ কথা নয়।(However, I would note that the Criminal Code list is not exhaustive in identifying groups or individuals associated with terrorism.)

ইতোপূর্বে এই প্রতিবেদক এ বছরের মার্চে বিএনপি যে সন্ত্রাসী দল নয়, তা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, বিচারমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল জোডি উইলসন-রেবল্ড, পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড, জননিরাপত্তা মন্ত্রী রাল্ফ গোদেল, নাগরিকত্ব ও অভিবাসনমন্ত্রী আহমেদ হোসেন এবং বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনওয়া-পিয়ের লারামিসহ তাদের মিডিয়া কর্মকর্তা ও ফেডারেল কোর্টের প্রধান বিচারপতির প্রশাসনিক কর্মকর্তা ও মিডিয়া বিষয়ক লিগ্যাল কাউন্সিল যথাক্রমে লিজ লাফ্রিনিয়ার হেনরি ও এন্ড্রু বৌমবার্গকে যোগাযোগ করে নিশ্চিত হন।

ই-মেইল: bukhari.toronto@gmail.com

আমাদের সময়.কম

‘ঠিক সময়ে এসে নেতৃত্ব দেবেন তারেক রহমান’

২০ দলীয় জোটের অন্যতম শরিক বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ বলেছেন, তারেক রহমান সঠিক সময়ে লন্ডন থেকে দেশে ফিরে এসে নেতৃত্ব দেবেন।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে তারেক রহমানের ৫৩তম জন্মবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় একথা বলেন পার্থ। বাংলাদেশ ছাত্র ফোরাম ও উত্তরাঞ্চল ছাত্র ফোরাম এই আলোচনা সভার আয়োজন করে।

আন্দালিব রহমান পার্থ বলেন, ‘তারেক রহমানকে নিয়ে এতো অল্প সময়ে কথা বলা যাবে না। তবে একটি কথা বলতে চাই, কলমের খোঁচায় তারেক রহমানকে রাজনীতি থেকে দূরে রাখা যাবে না।

সরকারের বিভিন্ন নীতির সমালোচনা করে আন্দালিব রহমান পার্থ বলেন, ‘দেশের ভবিষ্যৎ রাষ্ট্রনায়ক তারেক রহমান ও আমার নেত্রীর (খালেদা জিয়া) প্রতি অত্যাচার বন্ধ করে পেঁয়াজের দামের দিকে নজর দিন। পদ্মা সেতুর অর্থ নিয়ে যা শুরু করেছেন, সেই রকম পেঁয়াজ নিয়ে শুরু করেছেন।’ আওয়ামী লীগের পতন দেশের মানুষ স্মরণ রাখবে বলেও মন্তব্য করেন তিনি।

বিজেপির চেয়ারম্যান ও বাংলাদেশ ছাত্র ফোরামের প্রধান উপদেষ্টা ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, চেয়ারপারসনের উপদেষ্টাম-লীর সদস্য হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নির্বাহী সম্পাদক কামরুজ্জামান বাবু, আইন বিষয়ক সম্পাদক কায়সার কামাল, সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, গীতিকার মনিরুজ্জামান মনির।

রাইজিংবিডি

Check Also

নির্বাচন পর্যন্ত মাঠে থাকবে বিএনপি : জাহাঙ্গীর

ঢাকা-১৮ আসনে উপনির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থী এসএম জাহাঙ্গীর হোসেন বলেছেন, আওয়ামী লীগের রক্তচক্ষু উপেক্ষা করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin