moududh

সমঝোতার পথ এখনো খোলা : মওদুদ

সমঝোতার পথ এখনো খোলা রয়েছে জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, আওয়ামী লীগের আমলে দেশে কোনো নির্বাচন সম্ভব নয়। নিবার্চনের ৯০ দিন আগে প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে।

আজ শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআউপি লাউঞ্জে মওলানা ভাসানীর মাগফিরাত ও দোয়া আলোচনা সভায় প্রধান অতিথির বক্ত্যবে তিনি এসব বলেন। ন্যাপ ভাসানীর উদ্যোগে এই অনুষ্ঠান হয়।

মওদুদ আহমদ বলেন, সরকার যে অনৈতিকতা দেখিয়েছে এর বিচার আগামী নির্বাচনের মাধ্যমে হবে। তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বেগম খালেদা জিয়া যে দৃষ্টান্ত দেখিয়েছেন শেখ হাসিনা সেরকম দৃষ্টান্ত দেখালে দেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব।

তিনি বলেন, আমরা সমঝোতার পথ এখনও খোলা রেখেছি। একদলীয় ভাবে আগামী নির্বাচন হতে দেয়া হবেনা। সহায়ক সরকার ছাড়া আগামী নিবার্চন হতে দেওয়া হবে না। সংবিধান কোনো বাধা নয়, সংবিধান চেঞ্জ না করার জন্য এটা কে নিয়ে আ,লীগ নাটক করছে।
তিনি আরো বলেন, ৫ জানুয়ারির নিবার্চন আর বাংলার মাটিতে হবে না, এমন নিবার্চন করতে গেলে, এবার বাংলার জনগণ আওয়ামী লীগকে প্রতিহিত করবে। আগামী নিবার্চনে সেনা মোতায়ন ছাড়া তাদের আমলে কোনো সুষ্ঠ নিবার্চন হবে না।

সেনা মোতায়েন ছাড়া নিবার্চন করতে গেলে, কঠোর আন্দোলনের মাধ্যমে অবৈধ্য আওয়ামী লীগকে প্রতিহিত করে দেশে জনগণের সরকার গঠন করা হবে।
আলোচনা সভায় বাংলাদেশ ন্যাপ ভাসানীর চেয়ারম্যান এড. মোঃ আজহারুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিএনপির তথ্য ও গবেষনা সম্পাদক জহিরউদ্দিন স্বপন, বিএনপির ঢাকা দক্ষিনের সহ সভাপতি ফরিদ উদ্দিন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন, ন্যাপ ভাসানীর সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা আলমগীর প্রমুখ ।

তারেকের চ্যালেঞ্জ কেউ গ্রহণ করেনি: নজরুল

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান চ্যালেঞ্জ দিয়েছিলেন, তার বিরুদ্ধে যত অপপ্রচার চলছে তা প্রমাণ করতে পারলে তিনি আর রাজনীতি করবেন না। কিন্তু, সেই চ্যালেঞ্জ কেউ গ্রহণ করেননি বলে মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।শুক্রবার জাতীয় প্রেসক্লাবে তারেক রহমানের ৫৩তম জন্মবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। সভার আয়োজন করে বাংলাদেশ ছাত্র ফোরাম ও উত্তরাঞ্চল ছাত্র ফোরাম।

নজরুল ইসলাম বলেন, ‘দূরে বসেও তারেক রহমান তার রাজনৈতিক দায়িত্ব পালন করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক আগে থেকে প্রতিনিয়ত তারেকের সমালোচনা করছেন। বিএনপির এতো নেতা থাকতে কেন তার বিরুদ্ধে এতো সমালোচনা, এখন তা বুঝতে পারছি।’

সভায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, তারেক রহমানের বিরুদ্ধে যে অপরাধ সাজানো হয়েছে, তা কেউ প্রমাণ করতে পারেনি।

তিনি বলেন, তারেক রহমানকে কারাগারে রেখে তার মেরুদণ্ড ভেঙে দেওয়া হয়েছে। এরপরেও কেন তার বিরুদ্ধে আওয়ামী লীগের এতো ক্ষোভ?

বিএনপির এই মুখপাত্র বলেন, প্রতিহিংসার বহিঃপ্রকাশের কারণে তারেকের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। ব্যক্তিগত আক্রমণের শিকার তারেক রহমান।
তিনি আরও বলেন, আইনের পথে হেঁটে এক বিচারক তারেক রহমানের পক্ষে রায় দিয়েছিলেন। কিন্তু, সেই বিচারপতিকে পালাতে হয় দেশ ছেড়ে।

সভায় সভাপতির বক্তব্যে বিজেপির চেয়ারম্যান ও ছাত্র ফোরামের প্রধান উপদেষ্টা ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ বলেন, দেশের ভবিষ্যৎ রাষ্ট্রনায়ক তারেক রহমানের প্রতি অত্যাচার বন্ধ করে পেঁয়াজের দামের দিকে নজর দেন।

তিনি বলেন, পদ্মা সেতুর অর্থ নিয়ে যা শুরু করেছেন। সেই রকম পেঁয়াজ নিয়ে শুরু করেছেন। এখন সবাই পেঁয়াজকে পদ্মা ফল বলা শুরু করেছে।
সরকারের সমালোচনা করে পার্থ বলেন, আওয়ামী লীগের পতন দেশের মানুষ স্মরণ রাখবে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টামণ্ডলীর সদস্য হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নির্বাহী সম্পাদক কামরুজ্জামান বাবু প্রমুখ।

সূত্র: পরিবর্তন

Check Also

নির্বাচন পর্যন্ত মাঠে থাকবে বিএনপি : জাহাঙ্গীর

ঢাকা-১৮ আসনে উপনির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থী এসএম জাহাঙ্গীর হোসেন বলেছেন, আওয়ামী লীগের রক্তচক্ষু উপেক্ষা করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin