বর্তমান কমিশনের অধীনে জাতীয় নির্বাচন সুষ্ঠু হবে না: সুজন

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, ‘বর্তমান কমিশনের অধীনে জাতীয় নির্বাচন সুষ্ঠু হবে না। সিইসি বলেছেন যে নির্বাচনে অনিয়ম হবেই। এ কথা বলে তিনি যে স্ট্যান্ডার্ড দাঁড় করিয়েছেন, তাতে আমরা মনে করি নির্বাচন সুষ্ঠু হবে না। নির্বাচন সুষ্ঠু করতে হলে সব রাজনৈতিক দলকে নিয়ে একটি সমন্বিত উদ্যোগ নিতে হবে।’

আজ বুধবার দুপুর ১২টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ‘রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে কেমন জনপ্রতিনিধি পেলাম’ শীর্ষক সংবাদ সম্মেলন আয়োজন করে সুজন। সেখানে ওই মন্তব্য করেন সুজন সম্পাদক।

তিন সিটি নির্বাচন সম্পর্কে এক লিখিত বক্তব্যে সুজন সম্পাদক বদিউল আলম বলেন, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে খুলনার নির্বাচনের পুনরাবৃত্তি ঘটেছে। খুলনার নির্বাচনের প্রধান বৈশিষ্ট্য ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় প্রধান প্রতিপক্ষকে মাঠছাড়া করা। বিএনপির পোলিং এজেন্টদের দায়িত্ব পালনে বাধা দেওয়া। নির্বাচনের দিন জোর-জবরদস্তি করা ও নির্বাচন কমিশনের নির্বিকার থাকা।

বদিউল আলম বলেন, ‘আমরা মনে করি, সারা দেশের মানুষের দৃষ্টি এখন জাতীয় নির্বাচনের দিকে। সে জন্য অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করার জন্য নির্বাচন কমিশনকে সরকার, রাজনৈতিক দল, নির্বাচনের দায়িত্ব নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, নাগরিক সমাজকে নিয়ে সমন্বিত পরিকল্পনা গ্রহণ করতে হবে।

দুই সিটি নির্বাচন সম্পর্কে বদিউল আলম মজুমদার বলেন, ‘সিলেটের নির্বাচন ক্ল্যাসিক কেস। সিল মেরেও নিজেদের প্রার্থীকে জেতাতে পারেনি। রাজশাহীতে সরকারি দলের প্রার্থী এমনিতেও জিততেন। সিল মারার দরকার ছিল না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.