alig_bnp

ভারত গেলেন আ.লীগের প্রতিনিধি দল, যাবে বিএনপিও

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সঙ্গে বৈঠক করতে ভারত গেছেন বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ১৯ সদস্যের একটি প্রতিনিধি দল। প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার সকাল সাড়ে ১০ টার দিকে ভারতের উদ্দেশে তারা ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। জানা গেছে, আওয়ামী লীগের প্রতিনিধি দলটি ফিরে আসার পর খুব শিগগিরই ভারত সফরে যাচ্ছেন বিএনপির একটি প্রতিনিধি দল। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে প্রতিনিধি দলটি ভারত সফরে যাবেন বলে বিএনপির একটি সূত্রে জানা গেছে।

এই সফর উপলক্ষে শনিবার আয়োজিত সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেছেন, এটি মূলত পার্টি টু পার্টি প্রোগ্রাম। এখানে তাদের সঙ্গে আমাদের বোঝাপড়া বাড়বে। স্বার্থ ছাড়া সম্পর্ক গড়ে ওঠে না। তিস্তাসহ অভিন্ন নদ-নদী ও সন্ত্রাস দমনে একসঙ্গে কাজ করার বিষয়ে আলাপ-আলোচনা হবে। ২৪ এপ্রিল প্রতিনিধি দলটি ঢাকায় ফেরার কথা রয়েছে।

আওয়ামী লীগের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- প্রেসিডিয়াম সদস্য পীযূষকান্তি ভট্টাচার্য্য, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, মিসবাহউদ্দিন সিরাজ, মহিবুল হাসান চৌধুরী নওফেল,

দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, প্রচার সম্পাদক হাছান মাহমুদ, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আবদুস সবুর, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন এবং সদস্য গোলাম কিবরিয়া রাব্বানী চিনু।

এর আগে অল ইন্ডিয়া কংগ্রেসের আমন্ত্রণে ১৭ ও ১৮ মার্চ ভারত সফর করেছেন আওয়ামী লীগের তিন সদস্যের প্রতিনিধি দল।

শীর্ষ নিউজ

নির্বাচন সামনে রেখে বিদেশ সফরে আ’লীগ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সাংবিধানিক ব্যাখ্যা, খালেদা জিয়ার দুর্নীতি ও কারাবাস, বিএনপি-জামায়াতের অপরাজনীতি বিশ্ব নেতাদের কাছে তুলে ধরতে আওয়ামী লীগ নেতারা বিদেশ সফরে যাচ্ছেন। একই সঙ্গে আগামী নির্বাচনে সমর্থন আদায়ের চেষ্টাও থাকবে এসব সফরে।

দশম জাতীয় নির্বাচন নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে যে তিক্ত মনোভাব সৃষ্টি হয়েছিল তা পুরোপুরি কাটিয়ে ওঠার প্রচেষ্টাও থাকবে এতে। যদিও বিষয়টি আওয়ামী লীগ সরকারের অভূতপূর্ব উন্নয়ন, জঙ্গিবাদ নিরসনে জিরো টলারেন্স, রোহিঙ্গা ইস্যুতে বিশ্বনেতাদের প্রশংসার কাছে এরই মধ্যে অনেকটা চাপা পড়েছে। আওয়ামী লীগের একাধিক শীর্ষ নেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

আজ (রোববার) ভারত সফরের মধ্য দিয়ে নির্বাচনী মিশনে নামছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে ১৯ সদস্যের একটি প্রতিনিধি দল ভারত যাচ্ছে। এরপর আওয়ামী লীগ সফরে যাবে চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া ও রাশিয়ায়। পৃথক টিমের মাধ্যমে সম্পর্ক উন্নয়ন ও কূটনীতিক তৎপরতা জোরালো করতে এসব সফর হবে।

ভারত সফরে প্রতিনিধি দল দেশটির ক্ষমতাসীন বিজেপির সভাপতিসহ কেন্দ্রীয় নেতা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে। একই সঙ্গে বিরোধী দল কংগ্রেসের সাবেক সভাপতি সোনিয়া গান্ধী, সভাপতি রাহুল গান্ধী, সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিসহ দলটির শীর্ষ নেতাদের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে আওয়ামী লীগের এ প্রতিনিধি দলের।

Check Also

bnp-flag

বিএনপির নেতৃত্বের অন্দরে কী ঘটছে?

মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব-সংঘাতে যেন জর্জরিত হয়ে পড়েছে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপির নেতৃত্ব। একটি অংশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin