bnp-flag

গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনে অংশ নেবে বিএনপি

আসন্ন গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশ নেবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রোববার সন্ধ্যা ৭টার দিকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলের সিনিয়র নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, তবে ওই দুই সিটি করপোরেশনের প্রার্থী এখনো চূড়ান্ত করা হয়নি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তৃণমূলের নেতাদের সঙ্গে কথা বলে শিগগিরই প্রার্থী চূড়ান্ত করা হবে।

তিনি বলেন, যদিও আমরা মনে করি- বর্তমানে দেশে কোনো গণতন্ত্র নাই। নির্বাচন করার মতো কোনো পরিবেশ নাই। বিরোধী দলগুলোকে সাংবিধানিকভাবে কর্মসূচি পালনের ন্যূনতম অধিকার দেয়া হচ্ছে না। সেক্ষেত্রে এ ধরনের নির্বাচন কতটুকু কার্যকরী হবে, বিরোধী দলকে কতটুকু সুযোগ দেয়া হবে সে ব্যাপারে যথেষ্ট সন্দেহ রয়েছে।

‘তারপরও গণতান্ত্রিক প্রক্রিয়াকে অব্যাহত রাখার জন্য এবং জনগণের অধিকার প্রয়োগ করার সুযোগ তৈরি করে দেয়ার জন্য আন্দোলনের অংশ হিসেবে আমরা এই নির্বাচনে অংশগ্রহণ করব’ যোগ করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির আন্দোলনকে আরো বেগবান করার জন্য এই নির্বাচনকে আন্দোলনের অংশ হিসেবে নেব বলে আমরা সিদ্ধান্ত নিয়েছি।

প্রার্থী ঠিক হয়েছে কিনা জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, প্রার্থী পরে ঠিক হবে। দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য, ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও স্থানীয় নেতাদের পরামর্শ নিয়ে প্রার্থী চূড়ান্ত করব।

তিনি বলেন, ‘বৈঠকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বক্তব্য রেখেছেন। আমাদেরকে বিভিন্ন দিক-নির্দেশনা দিয়েছেন। নির্বাচনে অংশগ্রহণ করার ব্যাপারে তিনি তার মতামত জানিয়েছেন।’

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, ড. মঈন খান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, আলতাফ হোসেন চৌধুরী, মোহাম্মদ শাজাহান, বরকত উল্লাহ বুলু, ইকবাল হাসান মাহমুদ টুকু, নিতাই রায় চৌধুরী, গিয়াস উদ্দিন কাদের চৌধুরী, শওকত মাহমুদ, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, জয়নুল আবদীন ফারুক, সুকমল বড়ুয়া, হাবিবুর রহমান হাবিব, মিজানুর রহমান মিনু, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, এমরান সালেহ প্রিন্স, শামা ওবায়েদ, আসাদুল হাবিব দুলু, বিশেষ সম্পাদক ড আসাদুজ্জামান রিপন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি প্রমুখ।

শনিবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা আগামী ১৫ মে ভোটের দিন রেখে গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

তফসিল অনুযায়ী মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ১২ এপ্রিল, যাচাই-বাছাই ১৫-১৬ এপ্রিল আর প্রত্যাহারের শেষ সময় ২৩ এপ্রিলপরিবর্তন।

Check Also

২০২৩ সালে ক্ষমতায় যাওয়ার রোড ম্যাপ করছে বিএনপি?

‘আগামী দিনের বিএনপির নেতৃবৃন্দ’ এই শিরোনামে লন্ডনে বিএনপির পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া সারাদেশে নেতৃবৃন্দের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin