‘শামীম, তুমি আমারে বেঁচো ক্যান?’

‘এই শামীম, তুমি আমারে বেঁচো ক্যান। আমি তোমারে কি বলছি। আমি কি তোমারে মারামারি করতে বলছি না ক্যাডার নামাইতে বলছি?’ টেলিফোনে ক্ষুদ্ধ ওবায়দুল কাদের এভাবেই শামীম ওসমানের উপর ক্ষোভ ঝাড়েন।

শামীম ওসমান বক্তৃতা দিয়ে দাবী করেছেন ওবায়দুল কাদেরের সাথে কথা বলেই তিনি রাস্তায় নেমেছেন। শামীম ওসমানের এই বক্তব্যে আওয়ামী লীগের মধ্যেই তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করে। বুধবার সকালে সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এটি অস্বীকার করে বলেছেন ‘শামীম এবং আইভি দুজনের সাথেই কথা বলেছি। তাদের শান্ত থাকতে বলেছি। রাতে ওবায়দুল কাদের শামীম ওসমানকে তীব্র ভৎর্সনা করেন। বলেন ‘নেত্রী ক্ষেপেছেন। এমন করলে রাজনীতি করতে পারবানা।’

শামীম ওসমান অবশ্য কাদেরকে বলেছেন, তার বক্তব্য বিকৃত ভাবে প্রচার করা হয়েছে। তিনি বলেন ‘প্রভাবশালী গণমাধ্যম আইভির পক্ষে, সে কারণে নারায়নগঞ্জের সত্য খবর আপনারা (আওয়ামী লীগ) জানছেন না।’

বাংলা ইনসাইডার/

শুক্রবার সকালে জিয়ার মাজারে যাবেন খালেদা

বিএনপির প্রকিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন করবেন তার সহধর্র্মিনী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

শুক্রবার সকালে জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে শের-ই বাংলা নগরস্থ তার মাজারে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করবেন বেগম খালেদা জিয়া।

এ উপলক্ষে মাজারের উদ্দেশ্যে আগামীকাল শুক্রবার সকাল ১০.৩০টায় তাঁর গুলশানের বাসভবন থেকে রওয়ানা হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন তার প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার।

প্রণব মুখার্জি : এ কেমন বেয়াদ্দব ‘জামাই’?

কোনো জামাই শ্বশুর বাড়ি গেলে সেখানকার সিনিয়রদেরকে (শ্বশুর-শাশুড়ি, স্ত্রীর বড় ভাই-বোন এবং এমন সম্পর্কের অন্যরা) পা ছুঁয়ে সালাম করতে করতে জান বাইর হইয়া যাওয়ার দশা হয়।

এ ছবিতে দেখছি পুরা উল্টা! উইকিপিডিয়া অনুসারে, প্রণবের বয়স ৮২। তার স্ত্রী শুভ্রা মুখার্জি বেঁচে থাকলে এখন বয়স হতো ৭৭।

এরশাদের বয়স ৮৭ এবং আবুল মাল আব্দুল মুহিতের বয়স ৮৩। প্রণব জামাই হয়ে থাকলে, বাংলাদেশ তার শ্বশুর বাড়ি হয়ে থাকলে (এবং বাস্তবে এসব কারণের কথা বলেই তাকে এখানে এত কেয়ারিং/গুরুত্ব দেয়া হয়, হচ্ছে) তার স্ত্রীর চেয়ে বয়সে যথাক্রমে ১০ ও ৬ বছরের বড় এরশাদ ও আবুল মাল প্রণবের সম্মন্ধি (উচ্চারণ কি ঠিক আছে?) হন।

জামাই বসে আছেন চেয়ারে। তাকে ঘিরে শালারা না হয় দাঁড়িয়েই থাকলেন। কিন্তু সম্মন্ধি’দেরকে দাঁড় করিয়ে রেখে বসলেন কেমনে প্রণব?

এ কেমন জামাই? এ কেমন শ্বশুরবাড়ি?!

(এখানে এরশাদের বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি পরিচয় ও প্রটকোলের আলাপে গেলাম না ইচ্ছা করে। প্রণব মুখার্জি রাষ্ট্রপতি হওয়ার ৩১ বছর আগে এরশাদ রাষ্ট্রপতি হয়েছিলেন।)

## দ্বিতীয় ছবিটি যোগ করলাম অন্য কারণে। প্রথম ছবিতে বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতিকে দাঁড়িয়ে থাকা বিষয়টি নিয়ে যারা প্রশ্ন তুলছেন, তাদেরকে ‘ইতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণের পরামর্শ’ দিয়ে কেউ কেউ বলছেন যে, প্রণবের হয়তো পায়ে সমস্যা আছে, অসুস্থ। এইজন্য তাকে বসতে দেয়া হয়েছে, বাকিরা দাঁড়িয়ে আছেন!

দ্বিতীয় ছবিতে দেখা যাচ্ছে কোনো মানুষ বা বস্তুর সাহায্য ছাড়াই একা হেঁটে বাড়ি পরিদর্শন করতে পারছেন প্রণব। তার মানে মিডিয়ায় প্রচারিত হবে এমন একটি আনুষ্ঠানিক ছবির ছবির পোজ দেয়ার সময় দাঁড়াতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.