bnp-flag

বিএনপির মনোনয়ন ফরম বিক্রি শুরু

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনে বিএনপির মনোনয়নপত্র বিক্রি শুরু আজ। গত রাতে স্থায়ী কমিটির বৈঠকে প্রার্থী চূড়ান্ত না হওয়ায় মনোনয়ন ফরম বিক্রি করার পর প্রার্থী ঠিক করার সিদ্ধান্ত হয়েছে ওই বৈঠকে।

দলির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের জানান, আগ্রহী প্রার্থীদের ১০ হাজার টাকা দিয়ে মনোনয়নপত্রের ফরম সংগ্রহ করতে হবে। এরপর ১৫ জানুয়ারির মধ্যে আরো ২৫ হাজার টাকাসহ দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে জমা দিতে হবে। মনোনয়নপত্র জমা নেওয়ার পর ১৮ জানুয়ারি আগ্রহীদের মধ্য থেকে প্রার্থী চূড়ান্ত করে নির্বাচন কমিশনকে (ইসি) জানিয়ে দেবে বিএনপি।

বিএনপির চেয়ারপারসনের গুলশানের কার্যালয়ে শনিবার রাতে দলটির জাতীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রার্থী চূড়ান্ত করার কথা থাকলেও তা পারেনি।

বিএনপি সূত্রে জানা গেছে, এবারো বিএনপি প্রার্থীদের দৌড়ে এগিয়ে রয়েছেন গেল বারের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল। তিনি দলটির নির্বাহী কমিটির সদস্য।

বিএনপি চেয়ারপারসনের গুলশানের কার্যালয়ে শনিবার রাত পৌনে ১০টা থেকে প্রায় দুই ঘন্টাব্যাপী স্থায়ী কমিটির বৈঠকের পর গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয়।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনে বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের রবিবার বিকেল চারটার মধ্যে দলটির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে ১০ হাজার টাকা জমা দিয়ে আবেদন ফরম সংগ্রহ করতে হবে।

ফরম যথাযথভাবে পূরণ করে পরের দিন সোমবার বিকেল চারটার মধ্যে ২৫ হাজার টাকা জামানতসহ জমা দিতে হবে। একই দিন রাত সাড়ে আটটায় বিএনপির চেয়ারপারসনের গুলশানের কার্যালয়ে দলীয় মনোনয়ন বোর্ডে মনোনয়নপ্রত্যাশী প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

স্থানীয় সরকার নির্বাচনের ক্ষেত্রে বিএনপি সাধারণত প্রার্থী আগে চূড়ান্ত করে, পরে বাকি প্রক্রিয়া সম্পন্ন করে। কিন্তু এবার তার ব্যতিক্রম ঘটল।

দলীয় সূত্রে জানা গেছে, এবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনে বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সংখ্যা বেশি হওয়ায় এবং জোটের সঙ্গে দর কষাকষিতে কিছুটা বিলম্বে প্রক্রিয়া মেইনটেইন করেই প্রার্থী চূড়ান্ত করতে হচ্ছে।

প্রসঙ্গত, আগামী ২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন উপনির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ১৮ জানুয়ারি পর্যন্ত। মনোনয়ন যাচাই-বাছাই হবে ২১ ও ২২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.