bnp_upodesta

আজকে বিএনপির মেয়র প্রার্থীর নাম ঘোষণা

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন উপনির্বাচনের মেয়র প্রার্থী চূড়ান্ত্ম করতে আজ বিএনপির স্থায়ী কমিটির সভা আহ্বান করা হয়েছে। সভা থেকেই ২০ দলীয় জোটের প্রার্থীর নাম ঘোষণা করা হবে। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে তার গুলশানে রাজনৈতিক কার্যালয়ে রাত সাড়ে ৮টায় এ সভা অনুষ্ঠিত হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশন উপ-নির্বাচনে তাবিথ আউয়ালকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মেয়রপ্রার্থী হিসাবে চূড়ান্ত্ম করা হয়েছে। গত সোমবার রাতে ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করে এই সিদ্ধান্ত্ম নেয়া হয়। আজ দলের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরামে আলোচনা করে ঘোষণা দেয়া হবে মাত্র।

এদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নির্দেশনা অনুযায়ী মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল নির্বাচনের জন্য পুরো প্রস্তুতি নেয়া শুরম্ন করেছেন। তেজগাঁও ৪১৯-৪২০ ভবনে একটি নির্বাচনী অফিসও খুলেছেন। বৃহস্পতিবার ওই অফিসে তিনি ঘরোয়াভাবে বিএনপি নেতা-কর্মীসহ বিভিন্ন পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। অন্যদিকে ঢাকা উত্তর সিটির ১৮ ওয়ার্ডে কাউন্সিলর পদে মনোনয়ন ফরম বিক্রি শুরম্ন করেছে মহানগর উত্তর বিএনপি। নয়াপল্টনে ঢাকা মহানগর বিএনপি কার্যালয় থেকে এ ফরম বিক্রি করা হচ্ছে।

বিএনপির স্থায়ী কমিটির এক নেতা জানান, শুধু প্রার্থী নিয়েই নয়, নির্বাচনের সার্বিক বিষয়ে আলোচনা হবে স্থায়ী কমিটির বৈঠকে। নির্বাচনের জন্য সমন্বয় কমিটি গঠন, মহানগর নেতাদের জন্য নির্দেশনা, ২০ দলীয় জোটের শরিকদের ছাড় দেয়াসহ নানা বিষয় বৈঠকের আলোচনায় আসবে।

বিএনপি সূত্রমতে, স্থায়ী কমিটির কোনো সদস্য অথবা ভাইস চেয়ারম্যানের নেতৃত্বে সমন্বয় কমিটি গঠন করা হতে পারে। এ ছাড়া এরই মধ্যে ওয়ার্ড পর্যায়ের গঠিত কমিটিগুলোর কার্যক্রম দেখে মহানগর নেতাদের জন্য লিখিত নির্দেশনা তৈরি করা হবে। যাতে নির্বাচনের সময় কোনো অভ্যন্ত্মরীন কোন্দল দেখা না দেয়। এ ছাড়া আলোচনার ভিত্তিতে কয়েকটি ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী জোটের অন্যতম শরিক জামায়াতকে ছাড়া দেয়া হতে পারে। জামায়াত উত্তরের ৩৯, ৪০, ৪৭, ৪৯ ও ৫১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর পদে এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৬ ও ১৭ নম্বর ওয়ার্ডে বিএনপির কাছে ছাড় চায়। আলোচনা করে এর মধ্যে ২/১ ওয়ার্ডে জামায়াতকে ছাড় দিতে পারে বিএনপি।

এদিকে গত সোমবার ২০ দলীয় জোটের বৈঠকে জোটের একক প্রার্থী দেয়ার সিদ্ধান্ত্ম হলেও জামায়াত নিজেদের মতো নির্বাচনের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। জামায়াতের মেয়রপ্রার্থী হিসেবে আলোচনায় আসা ঢাকা মহানগর উত্তরের আমির মুহাম্মদ সেলিম উদ্দিন নির্বাচনের মাঠে আছেন।
এ ব্যাপারে বিএনপির সিনিয়র এক নেতা বলেন, জামায়াত শেষ পর্যন্ত্ম বিএনপির সিদ্ধান্ত্মের বাইরে যাবে না। চার-পাঁচটি ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ছাড় দিয়ে সামান্য গুরম্নত্ব দেয়া হলেই মেয়রপ্রার্থী দেয়া থেকে বিরত থাকবে তারা।

জামায়াতের মেয়রপ্রার্থী ঘোষণা প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর বলেন, গত সোমবার ২০ দলীয় জোটের বৈঠকে একক প্রার্থী ঠিক করতে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার ওপর দায়িত্ব দেয়া হয়েছে। এর ধারাবাহিকতায় বিএনপির স্থায়ী কমিটির বৈঠক শেষে ডিএনসিসি’র মেয়র পদে ২০ দলীয় জোটের প্রার্থীর নাম ঘোষণা করা হবে। এরপরেও জামায়াত যদি ব্যতিক্রম কিছু করে, সেটা তাদের ব্যাপার।

যায়যায়দিন

Check Also

যেভাবে সরকারকে হঠাতে চায় বিএনপি-জামায়াত

আন্দোলন নয়, গণঅভ্যুত্থান নয়, বরং পরিকল্পিত কিছু ষড়যন্ত্রের মাধ্যমেই সরকারকে হঠাতে চায় বিএনপি জামাত জোট। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin