bnp-neta

‘বিশেষ বার্তা’ নিয়ে তৃণমূলে বিএনপি নেতারা

নতুন বছরের জন্য দলের রাজনৈতিক কর্মসূচি ও কলাকৌশল সম্পর্কে নেতাকর্মীদের জানাতে তৃণমূল সফরে যাচ্ছেন বিএনপির শীর্ষ নেতারা। তাদের এই সফরে যেসব বিষয় তৃণমূলের কর্মীদেরকে কাছে তুলে ধরা হবে, তার মধ্যে বেগম খালেদা জিয়ার মামলা প্রসঙ্গও আছে।

খালেদা জিয়ার বিরুদ্ধে বিশেষ জজ আদালতে করা দুই দুর্নীতির মামলাই বিচার শেষ পর্যায়ে আছে। এর একটিতে বিএনপি নেত্রীকে আর দুই দিন যুক্তি উপস্থাপনের সুযোগ দেয়া হয়েছে। এর পর রায়ের তারিখ ঘোষণা হতে পারে।

বিএনপি স্পষ্টত এই মামলার রায় নিয়ে দুশ্চিন্তায় আছে। আদালতে আইনজীবীরা যদিও বলেছেন, বিএনপি নেত্রীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হয়নি, তারপরও সরকারি প্রভাবে সাজার আশঙ্কার কথা আদালতেই জানিয়েছেন সাবেক এই প্রধানমন্ত্রী। আগামী নির্বাচন নিয়ে বিএনপির পরবর্তী সিদ্ধান্তের ক্ষেত্রে মধ্যে এই মামলা দুটির রায়ও একটি প্রভাবক হবে। এসব বিষয় নিয়েই বার্তা নিয়ে যাচ্ছেন বিএনপির নেতারা।

ইতিমধ্যে কেউ কেউ চলে গেছেন। বাকিরা শিগগিরই নিজ নিজ দায়িত্বপ্রাপ্ত এলাকায় যাবেন।

সফরকালে নির্বাচন ও আন্দোলনের জন্য নেতাকর্মীদের প্রস্তুতি নেয়ার নির্দেশনার পাশাপাশি সাংগঠনিক সমস্যা থাকলে তা সমাধানে কাজ করবেন নেতারা।

বিশেষ করে আগামীতে রাজনৈতিক ক্ষেত্রে উদ্ভুত যে কোনো পরিস্থিতিতে তৃণমূলের নেতাকর্মীদের করণীয় কি হবে সেসব বিষয় নিয়ে দলীয় প্রধান বেগম খালেদা জিয়ার নির্দেশনা নেতাকর্মীদের কাছে পৌঁছে দেবেন নেতারা।

সফরের কথা জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ঢাকাটাইমসকে বলেন, ‘আমি সিলেটে, সাংগঠনিক সফরের উদ্দেশ্যে।’

বিএনপির একাধিক শীর্ষ নেতা জানিয়েছেন, নির্বাচনকে সামনে রেখে দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি পর্যক্ষেণ করছে। সরকারের কর্মকাণ্ডের দিকেও তারা গভীর দৃষ্টি রাখছেন। দলীয় কর্মসূচিতে নানা ধরনের কথা বললেও সরকার দলীয় প্রধানকে দুর্নীতি মামলায় সাজা দিতে এমন আশঙ্কা তাদের। যে কারণে চেয়ারপারসনের মামলা ও পরবর্তী পরিস্থিতি নিয়ে বিএনপি এখন থেকেই হিসাব কষতে শুরু করেছে। শেষ পর্যন্ত খালেদা জিয়ার সাজা হয়ে গেলে তা মোকাবেলার প্রস্তুতিও নিচ্ছেন বিএনপি নেতারা।

দলীয় সূত্রে জানা গেছে, সাম্প্রতিক সময়ে দলের বেশ কয়েকজন শীর্ষ নেতা বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে কথাবার্তায় তার মামলার প্রসঙ্গও আসে। কিন্তু তিনি (খালেদা জিয়া) মামলা নিয়ে নিজে উদ্বিগ্ন নয় এমনটা জানিয়েছেন।

নেতারা সফরকালে অন্যান্য বিষয়ের সঙ্গে খারেদা জিয়ার সাজা হলে করণীয় কী হবে এ বিষয়েও বার্তা তৃণমূলে পৌঁছে দেবেন।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির কেন্দ্রীয় একজন নেতা ঢাকাটাইমকে বলেন, ‘আগামী দিনের আন্দোলন ও নির্বাচনকে কেন্দ্র করে এ সফর বলা হলেও নেতাকর্মীদের কাছে মূলত চেয়ারপারসনের মামলা এবং মামলা পরবর্তী অনাকাঙ্খিত পরিস্থিতিতে করণীয় নিয়ে কথাবার্তা থাকবে। এছাড়াও নতুন বছরে রাজনৈতিক কর্মপরিকল্পনার কথা তুলে ধরা হবে।’

যে কোনো পরিস্থিতি কেন্দ্রের কোনো সিদ্ধান্ত যাতে একযোগে পালন করা যায় সে ব্যাপারে প্রস্তুত থাকার নির্দেশও সফরকালে দেয়া হবে।

গয়েশ্বর চন্দ্র রায় ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা সফরকালে একাধিক কর্মী সভা করব। স্থানীয় নেতাদের সঙ্গে কথা বলে সে অঞ্চলের সমস্যা এবং সাংগঠনিকভাবে ঝামেলা থাকলে সেটা সমাধানের চেষ্টা করা হবে। পাশাপাশি আগামী দিনে নির্বাচন ও আন্দোলনের প্রস্তুতি নিয়েও নেতাকর্মীদের নির্দেশনা দেয়ার চেষ্টা করা হবে।’

দলের ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ গোপালগঞ্জ, রুহুল আলম চৌধুরী নেত্রকোণা যাচ্ছেন। অন্য জ্যেষ্ঠ নেতাদেরও সফরের জন্য জেলা নির্দিষ্ট করে দেয়া হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বুধবার সকালে বরিশাল মহানগর বিএনপির নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেছেন। বিকালে দক্ষিণ জেলার নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন তিনি। বৃহস্পতিবার উত্তর জেলার নেতাকর্মীদের সঙ্গে বসেন মোশাররফ।

জানতে চাইলে খন্দকার মোশাররফ ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা যে সংসদ ভেঙে দিয়ে আগামী নির্বাচন নির্দলীয় সরকারের অধীনে চাচ্ছি, কেন সেনা মোতায়েন চাচ্ছি এসব বিষয়গুলো নেতাকর্মীদের কাছে ব্যখ্যা করব। বিএনপির ভিশন-২০৩০ নিয়ে নেতাকর্মীদের ঝালাই দেয়ার চেষ্টা করব। যা পরবর্তীতে সাধারণ মানুষের কাছে পৌঁছে যাবে। কোনোভাবে যেন তৃণমূলের নেতাকর্মীরা বিভ্রান্ত না হয় সেজন্য নির্দেশনা দেয়া হবে।’

‘মূলত নির্বাচন এবং আন্দোলনের জন্য নেতাকর্মীদের মানসিকভাবে প্রস্তুত করার জন্যই আমরা সাংগঠনিক সফরে বের হয়েছি।’

ঢাকাটাইমস

Check Also

হাজী সেলিমের হাতে জিম্মি লালবাগ?

গতকাল রাতে হাজী সেলিমের পুত্রের হাতে একজন নৌ-বাহিনী কর্মকর্তার লাঞ্ছিত হওয়ার ঘটনার পর মুখ খুলেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin