ভারত গেছেন ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দলের দ্বিতীয় সর্বোচ্চ পদে আসীন হওয়ার পরে প্রথমবার ভারতের কলকাতা সফরে গেছেন। সোমবার সন্ধ্যা সাড়ে সাতটায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তিনি রওয়ানা হন।

পশ্চিমবঙ্গে ‘বাংলাদেশ বিজয় উৎসব ২০১৭’র সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে যোগ দিতে কলকাতা যাচ্ছেন তিনি।

কলকাতায় বাংলাদেশ উপদূতাবাস আয়োজিত এই অনুষ্ঠানে ভারতের পক্ষে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী সুব্রত মুখপাধ্যায়।

পরদিন বুধবার কলকাতার সাংবাদিক, লেখক, বুদ্ধিজীবী, রাজনীতিবিদদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি। ওইদিন রাতেই বিমানযোগে ঢাকায় ফেরার কথা রয়েছে তার।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের সফরসঙ্গী হিসেবে রয়েছেন দলটির উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা।

১৫ ডিসেম্বর বিকেল পাঁচটায় বিজয় দিবসের আনুষ্ঠানিক সূচনা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের উচ্চ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

পাঁচ দিনব্যাপী এই উৎসব আগামীকাল ১৯ ডিসেম্বর শেষ হবে। ২০১৫ সাল থেকে কলকাতায় বড় পরিসরে বিজয় দিবস উদযাপন করা হচ্ছে।

‘দেশ কারাগার হলে জামিন পান কীভাবে’ প্রশ্ন কাদেরের
ঢাকা: দেশে গণতন্ত্র নেই বলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দেওয়া বক্তব্যের কঠোর সমালোচনা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মন্ত্রী বলেন, গণতন্ত্র নেই আসলে বিএনপিতেই। আর দেশে গণতন্ত্র আছে বলেই বাংলাদেশের মর্যাদা আজ বিশ্বব্যাপী। এ দেশের মাটিতে আইপিএ সম্মেলনে করে বিশ্ববাসী সেটা বুঝিয়ে দিয়েছে দেশের গণতন্ত্র আছে কি নেই।

সোমবার দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারে হেমায়েতপুর বাসস্ট্যান্ডে ও নবীনগর বাসস্ট্যান্ডে সড়ক ও জনপথ বিভাগের নির্মিত দুটি ফুটওভার ব্রিজের ‍উদ্বোধন শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এ কথা বলেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মেহেদী ইকবাল, সাভার উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ফখরুল আলম সমর, সাভার উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাংগঠনিক সম্পাদক ফারুক হাসান তুহিন, ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদ চৌধুরী প্রমুখ।

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের বেশ কয়েকজন ভালো প্রার্থী রয়েছেন বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, এবার প্রথমবারের মতো দলীয় প্রতীকে নির্বাচন হবে। যেটা আগে হয়নি। প্রথম দলীয় প্রতীকে ইলেকশন হতে যাচ্ছে। দলীয় প্রতীকে যে নির্বাচন হবে, সেখানে দলীয় মনোনয়ন বোর্ড আছে, স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড। আমাদের নেত্রী, প্রধানমন্ত্রী, আমাদের পার্টির সভাপতি শেখ হাসিনা হচ্ছেন এই মনোনয়ন বোর্ডের চেয়ারপারসন। আমরা যথাসময়েই মনোনয়ন বোর্ড বসব।

এর মধ্যে আমাদের নেত্রী কয়েকটি জরিপ করাচ্ছেন বিভিন্ন সংস্থাকে দিয়ে। এই জরিপ এবং আমরা নিজেরা খোঁজখবর নিচ্ছি। মনোনয়ন বোর্ড বৈঠকে এই জরিপগুলো আসবে। সবকিছু মিলিয়ে আমাদেরই কিন্তু বেশ কয়েকজন ভালো প্রার্থী আছেন। দলের লোকও আছেন। আবার দলের বাইরে সমর্থকদের মধ্যেও বেশ কয়েকজন ভালো ক্যান্ডিডেট এর মধ্যে এসেছেন। সব বিবেচনা করে আমরা যে প্রার্থী সবচেয়ে বেশি জনগণের কাছে গ্রহণযোগ্য বলে বিবেচিত হবেন, আমরা তাকেই দেবো।

দেশে গণতন্ত্র নেই বলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দেওয়া বক্তব্যের কঠোর সমালোচনা করে মন্ত্রী বলেন, গণতন্ত্র নেই আসলে বিএনপিতেই। আর দেশে গণতন্ত্র আছে বলেই বাংলাদেশের মর্যাদা আজ বিশ্বব্যাপী। এ দেশের মাটিতে আইপিএ সম্মেলনে করে বিশ্ববাসী সেটা বুঝিয়ে দিয়েছে দেশের গণতন্ত্র আছে কি নেই।

ওবায়দুল কাদের প্রশ্ন রেখে বলেন, দেশ যদি কারাগারে পরিণত হয়, তাহলে বিএনপির বড় বড় নেতা বিভিন্ন মামলায় জামিন নিয়ে জেল থেকে কীভাবে বের হলেন? ছোট নেতারা যারা কারাগারে আছেন আইন-আদালতে গিয়ে জামিন করান। সেই চেষ্টা তো তাদের নেই। নিজেরা নিজেদেরটা করে নিয়েছেন। তাদের বড় নেতারা তো সবাই জেলের বাইরে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরো বলেন, নির্ধারিত সময়ে পদ্মা সেতুর নির্মাণকাজ সম্পন্ন করা নিয়ে কোনো সংশয় নেই। যথাসময়ে পদ্মা সেতুর নির্মাণকাজ সম্পন্ন করতে কাজ করছে সরকার।

rtnn

Check Also

bnp-flag

নতুন সংকটে বিএনপি

দীর্ঘদিন ক্ষমতায় বাইরে থাকার ফলে দলীয় কোন্দল ও উপনির্বাচন-স্থানীয় সরকার নির্বাচনে ভরাড়ুবি এবং সাংগঠনিক দুর্বলতাসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin