rongpur-jamat

রংপুর সিটি নির্বাচনের প্রচার শেষ হচ্ছে আজ রাত ১২টায়

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচার শেষ হচ্ছে আজ (১৯ ডিসেম্বর) মঙ্গলবার রাত ১২টার পর থেকে। আগামী (২১ ডিসেম্বর) বৃহস্পতিবার নির্বাচন অনুষ্ঠিত হবে।

রংপুর সিটি কর্পোরেশন ঘোষণার পর দ্বিতীয়বারের মতো এখানে ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

গত ৫ নভেম্বর রবিবার দুপুরে আগারগাঁও নির্বাচন কমিশন কার্যালয়ের নির্বাচনের এই তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়া শেষ তারিখ ছিল ২২ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই–বাছাই চলে ২৫ ও ২৬ ডিসেম্বর পর্যন্ত। এরপর মনোনয়নপত্র প্রত্যাহার করা হয় ৩ ডিসেম্বর পর্যন্ত এবং প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয় ৪ ডিসম্বর।

প্রতীক বরাদ্দের পরই প্রচারণায় নামে নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা। রংপুর সিটি করপোরেশন নির্বাচনে এবার ৭ মেয়র প্রার্থীসহ মোট ২৮৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আজ (১৯ ডিসেম্বর) মঙ্গলবার রাত ১২টার পর থেকে এ নির্বাচনের সকল ধরনের প্রচার প্রচারনা শেষ হচ্ছে।

উল্লেখ্য ২০১২ সালের ডিসেম্বরে এই সিটি করপোরেশন প্রথমবারের মতো ভোট গ্রহন অনুষ্ঠিত হয়। ওই সময় দলীয় প্রতীকে নির্বাচন হয়নি। পরে স্থানীয় সরকার নির্বাচনও দলীয় প্রতীকে অনুষ্ঠানের বিষয়ে আইন সংশোধন করে সরকার। প্রথমবার নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হিসেবে শরফুদ্দিন আহমেদ ঝণ্টু মেয়র নির্বাচিত হন।

বর্তমান সিইসি কে এম নুরূল হুদার নেতৃত্বে গঠিত নির্বাচন কমিশনের অধীনে এটি দ্বিতীয় বড় কোনো নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে এই কমিশনের অধীনে গত মার্চে কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। যেই নির্বাচনে বিএনপি দলীয় প্রার্থী মনিরুল হক সাক্কু মেয়র নির্বাচিত হন।

নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে জানানো হয়, এই সিটি করপোরেশনে মোট ৭ মেয়র প্রার্থীসহ মোট ২৮৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র প্রার্থীরা হলেন—আওয়ামী লীগ মনোনীত শরফুদ্দিন আহমেদ ঝন্টু, বিএনপির কাওছার জামান বাবলা, জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা, স্বতন্ত্র প্রার্থী (জাতীয় পার্টির বিদ্রোহী) জাপা চেয়ারম্যান এইচ এম এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ,

লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রার্থী সেলিম আখতার, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) আবদুল কুদ্দুস ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের এ টি এম গোলাম মোস্তফা। এ ছাড়া ৩৩টি সাধারণ কাউন্সিলর পদে ২১১ জন এবং ১১টি সংরক্ষিত নারী পদে ৬৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন।

rtnn

Check Also

bnp-flag

নতুন সংকটে বিএনপি

দীর্ঘদিন ক্ষমতায় বাইরে থাকার ফলে দলীয় কোন্দল ও উপনির্বাচন-স্থানীয় সরকার নির্বাচনে ভরাড়ুবি এবং সাংগঠনিক দুর্বলতাসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin