‘১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধ হয়েছিল, সহায়তা করেছে মুক্তিযোদ্ধারা’

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধটি মূলত ভারত-পাকিস্তানের মধ্যে হয়েছিল, এসময় বাংলার মুক্তিযোদ্ধারা সহায়তা করেছে বলে মন্তব্য করেছেন ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান লেফটেনেন্ট জেনারেল অভয় কৃষ্ণ। শনিবার (১৬ ডিসেম্বর) কলকাতায় ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চল শাখার বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন বলে খবর প্রকাশ করে বাংলাদেশের একটি প্রভাবশালী ইংরেজি দৈনিকের বাংলা অনলাইন ভার্সন।

এতে বলা হয়, ঢাকায় এক অনুষ্ঠানে ভারতীয় সেনাবাহিনীর একজন প্রাক্তন কর্মকর্তা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকে ভারত-পাকিস্তান যুদ্ধ বলে মন্তব্য করেছিলেন। এর প্রেক্ষিতে কলকাতায় বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানে বাংলাদেশের গণমাধ্যম প্রতিনিধিরা এই বিতর্কের বিষয়ে অভয় কৃষ্ণের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, “অবশ্যই ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধ হয়েছিল কিন্তু মুক্তিযোদ্ধাদের সহযোগিতা ছিল। তারাও এর অংশীদার ছিলেন।

আর সেই কারণেই বাংলাদেশ স্বাধীন হয়েছে। যেহেতু পূর্ব পাকিস্তান ওই সময় পাকিস্তানের অংশ ছিল তাই স্বাভাবিকভাবেই ভারতীয় সেনাবাহিনীর পাকিস্তানের সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধ করেছিল বাংলাদেশকে স্বাধীন করার জন্য।

এদিকে ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগকারী সকল ভারতীয় সেনাবাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা জানাতে দেশটির সেনাবাহিনী প্রতিবছর এই দিনটিকে উদযাপন করে। এবার সেই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গৃহায়ণমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, বাংলাদেশের তিন বাহিনীর পক্ষ থেকে মেজর জেনারেল এসএম শামীমউজ্জান, ক্যাপ্টেন মোহম্মদ আব্দুল মুকিদ খান এবং এয়ার কমান্ডার চৌধুরী মহিদুল হোসেন।

অপরদিকে মন্ত্রী বলেন, গেরিলা ট্রেনিংসহ কিভাবে একটি প্রশিক্ষিত বাহিনীর বিরুদ্ধে লড়াই করা যায় সেই যুদ্ধ কৌশল ভারতীয় সেনাবাহিনীর কাছ থেকে আমরা মুক্তিযোদ্ধারা পেয়েছিলাম। মুক্তিযোদ্ধারা ভেতরে থেকে, ভারতীয় সেনাবাহিনীকে পথ প্রদর্শন করে যৌথভাবে যুদ্ধ করে।

onlinenews24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.