নিউইয়র্ক হামলাকারী আকায়েদ ব্রুকলিন বিএনপির সাংগঠনিক সম্পাদক

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ম্যানহাটনের টাইম স্কয়ার সাবওয়ে স্টেশনের কাছে ভূগর্ভস্থ পথে গতকাল সোমবার বোমা হামলাকারী আকায়েদ উল্লাহ্‌ ব্রুকলিন বিএনপির সাংগঠনিক সম্পাদক।

আর ছাত্রজীবনে দেশে থাকা অবস্থায় তিনি জামায়াতে ইসলামের ছাত্র সংগঠন শিবিরের সঙ্গে সক্রিয় ভাবে জড়িত ছিলেন। প্রবাসী বাংলাদেশি ও আকায়েদ উল্লাহর ঘনিষ্ঠ স্বজনদের সূত্রে এ তথ্য জানা গেছে।

একাধিক সূত্রে নি্শ্চিত হওয়া গেছে, আকায়েদের বাড়ি চট্টগ্রামের সন্দ্বীপের পন্ডিতের হাটের পূর্ব পাশে ভূঠান তালুকদারের বাড়ি। তিনি মরহুম ছানাউল্লার ছেলে। আরও জানা গেছে, আকায়েদের জন্ম ঢাকাতে।

বাংলাদেশে থাকার সময় তিনি পরিবারের অন্য সদস্যদের সাথে ঢাকার হাজারীবাগে থাকতেন। ছাত্রজীবনে আকায়েদ শিবিরের একজন সক্রিয় কর্মী হিসেবে দীর্ঘদিন সংগঠনটির সঙ্গে জড়িত ছিলেন বলে জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।

যুক্তরাষ্ট্রে নিউিইয়র্কের ব্রুকলিন বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের সূত্রে জানা গেছে, সাতাশ বছর বয়সী আকায়েদ মা ও ভাইবোন সহ সাতবছর ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করে আসছেন। সেখানে তিনি ব্রুকলিনের ইস্ট ফর্টি এইট স্ট্রিটে একটি ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকেন এবং ব্রুকলিন বিএনপির সাংগঠনিক সম্পাদক পদের দায়িত্বে রয়েছেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরকালের যে বিক্ষোভ হয়েছিলো সেখানে নেতৃত্ব দিয়েছেন আকায়েদ। ব্রুকলিনে অবস্থিত বাংলাদেশি অভিবাসীদের কয়েকটি সংগঠনের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এসব তথ্য জানায়। আরও জানা গেছে, ব্রুকলিনে বসবাসকারী ধনকুবের কাশিম আলীর সঙ্গে আকায়েদের ঘনিষ্ঠ সম্পর্ক আছে।

ব্রুকলিন প্রবাসী কাশিম আলী মূলত একজন ব্যবসায়ী। তিনি বিএনপির একজন শীর্ষ অর্থ যোগানদাতা হিসবেই পরিচিত। ঘটনার পর থেকেই কাশিমের ব্রুকলিনের বাড়িটি পুলিশ ঘেড়াও করে রেখেছে।

বাংলা ইনসাইডার

৪ সাংবাদিকের ওপর হামলায় যুবলীগ নেতা কারাগারে

পাবনার চার সাংবাদিকের ওপর সন্ত্রাসী হামলার ঘটনায় ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফের ছেলে ঈশ্বরদী উপজেলা যুবলীগ সভাপতি শিরহান শরীফ তমালকে কারাগারে পাঠানো হয়েছে।

আজ বুধবার বেলা একটায় জামিনের জন্য শিরহান শরীফ তমালকে পাবনার অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম আদালতে হাজির করা হয়। সেখানে আমলি আদালতের হাকিম রেজাউল করিম জামিনের আবেদন বাতিল করে তমালকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জহুরুল হক শিরহান শরীফ তমালের জামিন নামঞ্জুর ও কারাগারে পাঠানোর তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ভিডিও ফুটেজ ও প্রত্যক্ষদর্শীর তথ্য অনুযায়ী আসামিদের গ্রেপ্তার করা হয়েছে।

গত ২৯ নভেম্বর ঈশ্বরদী উপজেলার অদূরে চরসাহাপুর রূপপুর প্রকল্পের সাইট অফিসের সামনে এক আওয়ামী লীগ নেতার (রবিউল আলম বুদু) সমর্থকদের ওপর হামলার ছবি তুলতে গেলে পাবনার চার সাংবাদিকসহ অন্তত ১৫ জন আহত হন। হামলায় আহত সাংবাদিকেরা হলেন বেসরকারি টিভি চ্যানেল সময় টেলিভিশনের পাবনা জেলা প্রতিনিধি সৈকত আফরোজ আসাদ (৩৮), এটিএন নিউজের রিজভি রাইসুল জয় (৩২), ডিবিসি টিভির পার্থ হাসান (৩০) ও ক্যামেরাম্যান মিলন মাহমুদ (৩০)। আহত ব্যক্তিদের পক্ষ থেকে এ ঘটনায় ঈশ্বরদী থানায় পরদিন একটি মামলা করা হয়। মামলায় শিরহান শরীফ তমাল ও দলের সাধারণ সম্পাদক রাজিব সরকারের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ২৫ থেকে ৩০ জনকে আসামি করা হয়। মামলার বাদী ডিবিসির পাবনা প্রতিনিধি পার্থ হাসান।

সাংবাদিকদের ওপর সন্ত্রাসী হামলার ঘটনায় পাবনার সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি–পেশার মানুষ বিক্ষোভ, মানববন্ধন ও পথসভা করে। এসব কর্মসূচি থেকে আসামিদের অবিলম্বে গ্রেপ্তারের দাবি জানানো হয়।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিম উদ্দীন প্রথম আলোকে জানান, সাংবাদিকদের ওপর সন্ত্রাসী হামলায় গত মঙ্গলবার পর্যন্ত ১০ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। তমালের জামিন নামঞ্জুর হওয়ায় বর্তমানে ১১ জন পাবনা জেলহাজতে রয়েছেন। অন্য আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

prothom-alo

Check Also

bnp-flag

গতিশীল হচ্ছে বিএনপি, তারেক রহমান চাইলেই সব সিদ্ধান্ত নিজে নিতে পারছেন না

বিএনপিতে একটা সময় ছিল, যখন স্থায়ী কমিটির বৈঠক কবে অনুষ্ঠিত হয়েছে, দলের নেতারা পর্যন্ত তা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin