নতুন জোট ‘যুক্তফ্রন্ট’: চেয়ারম্যান বি. চৌধুরী, নেই ড. কামাল

সাবেক রাষ্ট্রপতি ও বিকল্প ধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীকে চেয়ারম্যান করে চারটি ছোট রাজনৈতিক দলের সমন্বয়ে গঠন করা হয়েছে ‘যুক্তফ্রন্ট’ নামে একটি রাজনৈতিক জোট। দলগুলো হলো—বিকল্প ধারা, জেএসডি, কৃষক শ্রমিক জনতা লীগ ও নাগরিক ঐক্য।

সোমবার রাতে জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের বাসায় এই জোটের ঘোষণা দেওয়া হয়। তবে এই জোটে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরাম নেই। জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেন।

জানতে চাইলে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ‘‘ড. কামাল হোসেন বলেছেন, তিনি কোনও জোটে থাকবেন না। তাই গণফোরামকে এই জোটে রাখা হয়নি। তিনি বর্তমানে থাইল্যান্ডে রয়েছেন।’’

জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন জানান, ‘এর আগে জেএসডি সভাপতি আসম আবদুর রবের বাসায় বৈঠকে বসেন ছোট চারটি দলের শীর্ষ নেতারা। তৃতীয় একটি জোট গঠনের লক্ষ্যে এই ধারাবাহিক আলোচনার অংশ হিসেবেই এ বৈঠক হচ্ছে। সোমবার রাত সাড়ে আটটা থেকে বৈঠক শুরু হয় রবের উত্তরার বাসায়।’

তিনি আরও বলেন, ‘বৈঠকটি হচ্ছে জোট গঠনের ধারাবাহিক আলোচনার অংশ হিসেবে। বৈঠকে অংশ নিতে এরই মধ্যে রবের বাসায় পৌঁছেছেন বিকল্প ধারা সভাপতি বদরুদ্দোজা চৌধুরী, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। এছাড়া আসম রব ও আবদুল মালেক রতন উপস্থিত আছেন বৈঠকে।’

এ বিষয়ে জানতে চেয়ে যোগাযোগ করা হলে গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী বলেন, ‘আমরা এই জোটে নেই। জোট গঠন করা হয়েছে, এটি খুব ভালো খবর। আশা করি ভবিষ্যতে আরও বড় জোট হবে।’

উৎসঃ   বাংলা ট্রিবিউন

‘আনিসুল হক সমাহিত হতে না হতেই নির্বাচন নিয়ে ভাবনা অশোভন’

সদ্য প্রয়াত মেয়র আনিসুল হক সমাহিত হতে না হতেই ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে ভাবনাকে ‘অশোভন’ হিসেবে দেখছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সোমবার এক সংবাদ সম্মেলনে ঢাকা উত্তর সিটি করপোরেশন নিয়ে বিএনপির ভাবনা প্রসঙ্গে জানতে চাইলে তিনি এমন মন্তব্য করেন।

রিজভী বলেন, ‘উনাকে (প্রয়াত আনিসুল হক) কেবল সমাহিত করা হয়েছে। আমরা দেখেছি, তার লাশ দাফনের সঙ্গে সঙ্গে অনেকে নির্বাচন নিয়ে কথা বলছেন। এটা আমি খুব একটা শোভন মনে করছি না। নির্বাচনের বিষয়টা আসুক। আমাদের সমাজে এ বিষয়গুলো কেউ ভালোভাবে নেয় না।’

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে কয়েক দিন পর বিএনপির পক্ষ থেকে জানানো হবে বলে জানান রিজভী।

নয়াপল্টনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দলের ভাইস চেয়ারম্যান আবদুল মান্নান, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, আবুল খায়ের ভুঁইয়া, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিব, মীর সরফত আলী সপু প্রমুখ উপস্থিত ছিলেন।

শেখ মুজিবুর রহমানের নামে সড়কের নামফলক উদ্বোধন করতেই প্রধানমন্ত্রী কম্বোডিয়া গেছেন এমন অভিযোগ করে রিজভী বলেন, ক্ষমতাসীনদের লুটপাট-দুর্নীতি আর স্বেচ্ছাচারিতায় দেশে এখন সর্বকালের সর্বোচ্চ বিষাদ ঘনঘোর নৈরাজ্য বিরাজ করছে।

তিনি বলেন, এমন দুঃসময়েও প্রধানমন্ত্রী কোটি কোটি টাকা ব্যয় করে বাবার নামে সড়ক নামকরণ ও তা উদ্বোধন করতে চলে গেলেন সুদূর কম্বোডিয়ায়।

তিনি আরও বলেন, বাংলাদেশে যেন হবুচন্দ্র রাজার উদ্ভট রাজত্ব চলছে। রাজকোষ শূন্য করে শুধু পরিবারের নামকে প্রতিষ্ঠিত করতে মরিয়া প্রতিযোগিতায় নেমেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ শাসক দলের সবাই।

খালেদা জিয়ার বিরুদ্ধে ফের গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে রোববার সারা দেশে দলের বিক্ষোভ কর্মসূচিতে পুলিশি বাধা ও অসংখ্য নেতাকর্মীর আটক এবং চট্টগ্রাম সদরঘাট থানার যুবদলের যুগ্ম আহবায়ক হারুন চৌধুরীকে ছাত্রলীগ কর্তৃক হত্যার ঘটনার নিন্দা জানান রিজভী।

একইসঙ্গে গত ১ ডিসেম্বর দলের ভাইস চেয়ারম্যান আবদুল মান্নানের ধানমণ্ডির বাসভবনে প্রয়াত স্ত্রী নিলুফার মান্নানের কুলখানির অনুষ্ঠানে হামলা ও ভাংচুর এবং রোববার দলের সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদারের নাটোরের বাসায় আওয়ামী লীগের সন্ত্রাসীদের হামলার ঘটনার নিন্দা ও প্রতিবাদও জানান তিনি। অবিলম্বে ওইসব ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতারের দাবি জানান তিনি।

উৎসঃ   যুগান্তর

Check Also

khaleda_zia

খালেদা জিয়ার জামিনের অপ্রকাশ্য যত শর্ত

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অন্তত দু`দিন বলেছেন যে, খালেদা জিয়া এখনও গৃহবন্দি আছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin