sakib

আফ্রিদি-আমিরদের ছাপিয়ে গেলেন সাকিব

চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০১৭ আসরের ঢাকা পর্বের দ্বিতীয় দফার খেলায় বড় জয়ের দিন রাজশাহী কিংসের বিপক্ষে ৮ রান খরচায় ৪ উইকেট লাভ করেছেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। রাজশাহীর বিপক্ষে তাঁর বোলিং স্পেল ছিল ৪ ওভার ১ মেডেন ৮ রানের বিনিময়ে ৪ উইকেট। যা অর্জনের পথে দুটি মাইলফলক স্পর্শ করেছেন সাকিব।

শহীদ আফ্রিদি, মোহাম্মদ আমীরদের পেছনে ফেলে নতুন এই দুটি মাইলফলকে নিজের নাম লিখিয়েছেন বাংলাদেশের বাঁহাতি এই ঘূর্ণি জাদুকর। সাকিবের নতুন দুটি অর্জনই এসেছে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে।

মুশফিকুর রহিমের রাজশাহীর বিপক্ষে মাঠে নামা আগে সব ধরণের টি-টোয়েন্টি প্রতিযোগিতা মিলিয়ে ২৮৩ উইকেট নিয়ে আফ্রিদির সাথে যৌথভাবে সর্বাধিক উইকেট শিকারির তালিকায় চতুর্থস্থানে অবস্থান ছিল সাকিবের। রাজশাহীর ইনিংসের দ্বিতীয় ও ব্যক্তিগত প্রথম ওভারের তৃতীয় বলে লেন্ডল সিমন্সকে সরাসরি বোল্ড আউট করে সাজঘরে পথ ধরানোর মধ্য দিয়ে আফ্রিদিকে ছাপিয়ে টি-টোয়েন্টিতে সর্বাধিক উইকেট শিকারির চতুর্থস্থানটি নিজের করে নেন এই অলরাউন্ডার।

সেই সাথে ৪ উইকেট নিয়ে ম্যাচ শেষে আফ্রিদির চেয়ে ৩ টি উইকেট ব্যবধানে এগিয়ে যান সাকিব। প্রসঙ্গত একই ম্যাচে ওসামা মিরের উইকেট লাভের মাধ্যমে টি-টোয়েন্টিতে আফ্রিদির উইকেটসংখ্যা এখন ২৮৪। উল্লেখ্য সব ধরণের টি-টোয়েন্টি প্রতিযোগিতা মিলিয়ে সবচেয়ে বেশি উইকেট শিকারির মালিক ডোয়াইন ব্রাভো। তাঁর শিকারের সংখ্যা ৩৯৩টি উইকেট। এরপরে অবস্থান শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গার। তালিকার তৃতীয় স্থানে রয়েছেন ৩০০ শিকারের এলিট ক্লাবে সদ্য নাম লেখানো সুনিল নারাইন (৩০৫)।

উল্লেখ্য সর্বাধিক উইকেট শিকারির তালিকার চতুর্থস্থান নিজের দখলে নেওয়ার দিন আরো একটি অর্জনে নাম লিখিয়েছেন সাকিব। আফ্রিদি, আমির, অমিত মিশ্রদের পেছনে ফেলে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি মেডেন ওভার বল করার দৌড়ে এগিয়ে গেছেন ৩০-বছর-বয়সী সাকিব।

রাজশাহীর বিপক্ষে ম্যাচের আগে টি-টোয়েন্টি ক্যারিয়ারে সাকিবের মেডেন ওভারের সংখ্যা ছিল ১১। মুশফিকদের বিপক্ষে আক্রমণে এসে নিজের প্রথম ওভারে ২ উইকেট নেওয়ার পথে মেডেন ওভার তুলে নেন সাকিব। যা আফ্রিদি-আমিরদের ছাপিয়ে যেতে সাহায্য করে এই অলরাউন্ডারকে। প্রসঙ্গত টি-টোয়েন্টিতে আফ্রিদি-আমিরদের নামের পাশে রয়েছে ১১টি করে মেডেন ওভার।

উল্লেখ্য সীমিত ওভারের এই ফরম্যাটে সবচেয়ে বেশি মেডেন ওভার কৃতিত্ব দেখিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের লেগ স্পিনার স্যামুয়েল বদ্রি ২০ বার। ১৯টি করে মেডেন ওভার করার কৃতিত্ব রয়েছে সুনীল নারাইন ও ভারতের প্রভীন কুমারের।

সূত্র: bdcrictime

Check Also

হাজী সেলিমের হাতে জিম্মি লালবাগ?

গতকাল রাতে হাজী সেলিমের পুত্রের হাতে একজন নৌ-বাহিনী কর্মকর্তার লাঞ্ছিত হওয়ার ঘটনার পর মুখ খুলেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin