tiulip

‘আই এম নট বাংলাদেশী’ – টিউলিপ সিদ্দিকী (ভিডিও সহ)

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশে গুম খুন আর মানবাধিকার নিয়ে শেখ হাসিনার ভাগ্নি ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিকীর দ্বিমুখী চরিত্র ফাঁস করলো চ্যানেল ফোর। একজন ইরানিয়ান বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক যিনি ইরানে গিয়ে কারাবন্ধী হয়েছেন তার মুক্তির দাবিতে মঙ্গলবার লন্ডনে এক প্রতিবাদ সভায় প্রধান ব্যাক্তি ছিলেন টিউলিপ সিদ্দিকী এমপি। সেখানে চ্যানেল ফোরের সাংবাদিক বাংলাদেশে গুম খুনের প্রসঙ্গ তুলতেই ফ্যাকাঁশে হয়ে যায় টিউলিপের চেহারা। সাংবাদিকের প্রশ্নের জবাব এড়িয়ে হাসিনার ভাতিজির জবাব ‘আই এম নট বাংলাদেশী’।

উল্লেখ্য, টিউলিপের খালা শেখ হাসিনা বিনা ভোটেই ২০১৪ সালের জানুয়ারী মাসে চোরাই সংসদ আর চোরাই সরকার গঠন করেন। এরপর নিজের অবৈধ সরকার টিকিয়ে রাখতে সারাদেশে শুরু করে গুম খুন অপহরণ। ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিকী প্রকাশ্যেই সাংবাদিকদের বলেছেন, রাজনীতিতে তার খালা শেখ হাসিনা তার আদর্শ। খালার আদর্শ ধারণ করে ব্রিটেনে রাজনীতি করা ভাতিজি টিউলিপ মানবাধিকার নিয়ে প্রায়ই শোরগোল করলেও বাংলাদেশের গুম খুনের ব্যাপারে বরাবরই নিরব।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার হিসেবে অনুযায়ী শেখ হাসিনার তার বাহিনী দিয়ে তার শাসনামলে শত শত মানুষকে গুম করিয়েছেন। হাসিনার গুমবাহিনীর শিকার এমন একজন হলেন ব্যারিস্টার আহমেদ বিন কাশেম। যিনি ব্রিটেন থেকে আইন পড়ে বাংলাদেশে হাইকোর্টে প্রাকটিস করতেন। ২০১৬ সালের আগস্ট মাসে গুম হওয়ার পর এখনো তার কোনো মেলেনি।

এ ব্যাপারে ব্রিটেনের চ্যানেল ফোরের সাংবাদিক টিউলিপ সিদ্দিকীর কাছে জানতে চান যেহেতু তার খালা শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী সুতরাং ব্যারিস্টার আহমেদ বিন কাশেমের মুক্তির ব্যাপারে তার কিছু করণীয় আছে কিনা। এ প্রশ্নে খালা হাসিনার আদর্শ ধারণ করে রাজনীতি করা টিউলিপের আসল চেহারা প্রকাশ হয়ে পড়ে।

সাংবাদিকের প্রশ্নের জবাব না দিয়ে সাংবাদিককে উল্টাপাল্টা কথা বলে পালানোর চেষ্টা করে। সাংবাদিককে পরোক্ষ হুমকি দেয়। এমনকি ‘আই এম নট বাংলাদেশী’ বলে দায়িত্ব এড়ানোর চেষ্টা করে। প্রশ্ন উঠেছে, যিনি নিজেকে বাংলাদেশী পরিচয় দিতে লজ্জাবোধ করেন এমন একজন ভিন দেশি নাগরিককে কয়দিন পর পর কারণে অকারণে কি কারণে শেখ হাসিনা তার চোরাই সংসদে কিংবা চোরাই মন্ত্রীসভায় আনুষ্ঠানিক ধন্যবাদ জানান?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.