alig_bnp

চ্যানেল আই সমাচার: দেশে আওয়ামী লীগ, ইউরোপে বিএনপি!

ফেরারি আসামি হওয়ার কারণে হাইকোর্ট বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক জিয়ার কোনো বক্তব্য সম্প্রচারে নিষেধাজ্ঞা দিয়েছে। এই আদেশ অমান্য করায় একুশে টেলিভিশনের সাবেক মালিক আবদুস সালামের বিরেুদ্ধে চলছে রাষ্ট্রদ্রোহিতার মামলা। অথচ একই কাজ করেছে, ইমপ্রেস টেলিফিল্ম (চ্যানেল আইয়ের মালিকানা প্রতিষ্ঠান) এর ইউরোপ চ্যানেল আই।

ইউরোপ চ্যানেল আই তারেক জিয়ার জন্মদিনের অনুষ্ঠান লাইভ (সরাসরি) সম্প্রচার করেছে। জানা গেছে, বাংলাদেশের চ্যানেল আই কর্তৃপক্ষের সম্মতির ভিত্তিতেই এই সরাসরি সম্প্রচার করা হয়েছে। বিটিআরসি বিষয়টি নিয়ে তদন্ত করছে। কিন্তু বিটিআরসির একজন নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তা বলেছেন, ‘চ্যানেল আইয়ের হাত খুব লম্বা। আমাদের প্রতিমন্ত্রী (টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী) চ্যানেল আইয়ের ভক্ত। ওই চ্যানেলে তিনি দীর্ঘদিন অনুষ্ঠান করেছেন। তাই তদন্তের কি হবে জানি না।’

সম্প্রতি বঙ্গবন্ধু স্যাটেলাইটের নির্মাণ কার্যক্রমের ওপর একটি প্রমাণ্য চিত্র নির্মাণের উদ্যোগ নিয়েছিল বিটিআরসি। ওই টেন্ডার চ্যানেল আইয়ের মূল প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম অংশ নেয়। কিন্তু উন্মুক্ত দরপত্রে ইমপ্রেস সর্বনিম্ন দরদাতা না হলে, প্রতিমন্ত্রী ইমপ্রেসকে কাজ দেওয়ার জন্য চাপ দেন। টেন্ডার কমিটি প্রতিমন্ত্রীর চাপে ওই টেন্ডার বাতিল করে দেয়।

প্রতিমন্ত্রীর নির্দেশে এখন টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অন্য একটি প্রতিষ্ঠান একই টেন্ডার আহ্বান করেছে। তাই তারেক জিয়ার জন্মদিনের বক্তব্য সরাসরি সম্প্রচারের পরও চ্যানেল আইয়ের কোনো শাস্তি হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। অবশ্য চ্যানেল আই কর্তৃপক্ষ বলেছে, ইউরোপ চ্যানেল আই তাদের মালিকানাধীন প্রতিষ্ঠান নয়। কিন্তু ‘চ্যানেল আই’ নাম ও লোগো ব্যবহার করলে অবশ্যই বাংলাদেশি মালিকানা অথবা চুক্তি থাকতে হবে। ইউরোপ চ্যানেল আইয়ের ওই অনুষ্ঠানটি ইন্টারনেটের মাধ্যমে বাংলাদেশেও প্রদর্শিত হয়েছে।

চ্যানেল আই ২০০৫ সালেও তারেক জিয়ার এক্সক্লুসিভ সাক্ষাৎকার প্রচার করেছিল। বর্তমানে চ্যানেলটি আওয়ামী লীগের নেতাদের নিয়ে প্রতিনিয়তই নানা অনুষ্ঠান করে। মন্ত্রীদের ডেকে গলায় উত্তরীয় পরিয়ে দিয়ে চ্যানেলটি তাদের ব্যবসায়িক স্বার্থ উদ্ধার করে বলেও অভিযোগ রয়েছে।

তারেকের বক্তব্য প্রচারের জন্য যদি আবদুস সালাম গ্রেপ্তার হন, তাহলে এই অপরাধে চ্যানেল আই কর্তৃপক্ষ কীভাবে বাঁচেন সেটাই দেখার বিষয়। চ্যানেলটি দেশে আওয়ামী লীগ সেজে বিদেশে বিএনপির প্রচারণায় ব্যস্ত।

বাংলা ইনসাইডার

Check Also

খালেদা জিয়ার বিরক্তি, অভিমান, অনাগ্রহ

বিএনপি নেতাদের উপর বেগম জিয়া বিরক্ত। ছেলের উপর তার একরাশ অভিমান আর রাজনীতির উপর তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin