hanif_city

স্বাধীন বাংলাদেশের স্থপতি মেয়র হানিফ, দাবী ঢাকা সিটি কর্পোরেশানের

ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র মোহাম্মদ হানিফের ১১তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। এ উপলক্ষে আজ নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় এলইডি বিলবোর্ডে নানা ধরনের শ্রদ্ধার্ঘ ডিসপ্লের ব্যবস্থা করা হয়েছে। এতে লেখা আছে ‘স্বাধীন বাংলাদেশের স্থপতি মেয়র মোহাম্মদ হানিফ বিনম্র শ্রদ্ধাঞ্জলি’। দক্ষিণ সিটি করপোরেশনের সৌজন্যে এলইডি বিলবোর্ডগুলো লাগানো হয়েছে।

বিলবোর্ডের এই শ্রদ্ধার্ঘের ভাষায় ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই। মঙ্গলবার সকালে নগরীর হেয়ার রোডসহ বিভিন্ন এলাকায় এমন এলইডি বোর্ড দেখা গেছে।

বিষয়টি ভুলবশত হয়েছে বলে দাবি করেছেন দক্ষিণ সিটি করপোরেশন। এ বিষয়ে জানতে চাইলে বিলবোর্ডের দায়িত্বে থাকা ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ভুলবশত হয়ে থাকতে পারে। আমি নির্দেশ দিচ্ছি দ্রুত ঠিক করে দিতে। আর যারা এ কাজ করেছে তাদের শাস্তি হবে।’ এ বিষয়ে জানতে মেয়র সাঈদ খোকনকে বেশ কয়েকবার ফোন করলেও পাওয়া যায়নি।

এ বিষয়ে ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির বলেন, ‘বাংলাদেশের স্থপতি একজনই। তিনি হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর তার পরের পর্যায়ে যারা আছেন, তাদের মধ্যে মেয়র হানিফ পড়েন না। তিনি বঙ্গবন্ধুর খুব কাছের লোক ছিলেন এবং মুক্তিযুদ্ধে তার যথেষ্ট অবদান ছিল। কিন্তু তাই বলে তাকে স্বাধীন বাংলাদেশের স্থপতি বলা যাবে না। এ ধরনের লেখা হলে তা হবে ইতিহাস বিকৃতির শামিল। ইচ্ছা করে তো আর কেউ এমন ভুল করতে পারেন না। হয়তো কেউ ভুলবশত করেছেন এটা।’

এদিকে দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন স্মরণসভা মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। সকাল ১০টার সময় নগর ভবন প্রাঙ্গণে এ কর্মসূটি শুরু হয়। স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি উপস্থিত থাকবেন । এছাড়া মেয়র সাঈদ খোকনসহ আওয়ামী লীগের সিনিয়র নেতারা ও ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত থাকবেন।

প্রসঙ্গত, মেয়র হাসিফ ২০০৬ সালের ২৮ নভেম্বর মারা যান। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিণ ও সহযোগী সংগঠনসমূহ, মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন, মেয়র মোহাম্মদ হানিফ স্মৃতি সংসদসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে।

banglatribune

Check Also

হাজী সেলিমের হাতে জিম্মি লালবাগ?

গতকাল রাতে হাজী সেলিমের পুত্রের হাতে একজন নৌ-বাহিনী কর্মকর্তার লাঞ্ছিত হওয়ার ঘটনার পর মুখ খুলেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin