nirbachon_3

আগামী নির্বাচনে বিএনপি ৩য় হবে’

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ভবিষ্যতবাণী করেছে, আগামী নির্বাচনে বিএনপি অংশ নেবে এবং তৃতীয় বৃহত্তম দল হিসেবে আবিভূত হবে। ২০১৮ র শেষভাগে অনুষ্ঠেয় নির্বাচনে আবার আওয়মাী লীগ সরকার গঠন করবে, তবে দলটি তার দুই তৃতীয়াংশ সংখ্যাগঠিষ্ঠতা হারাবে। নির্বাচনে এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি দ্বিতীয় প্রধান রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করবে।

সিআইএ তাদের ‘কান্ট্রি রিপোর্ট: বাংলাদেশ ২০১৮ প্রেডিক্স’ শিরোনামে গোপন প্রতিবেদনে এই ভবিষ্যতবাণী করেছে। মার্কিন পররাষ্ট দপ্তরে ইতিমধ্যে এই গোপন প্রতিবেদন পাঠানো হয়েছে।

পূর্বাভাসে আগামী বছরের জানুয়ারি, ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ ব্যাপক রাজনৈতিক সহিংসতার আশঙ্কা করা হয়েছে। ওই সহিংসতা নির্বাচনকেন্দ্রিক নয়। বরং বেগম খালেদা জিয়া তারেক জিয়ার বিরুদ্ধে চলমান মামলা নিয়ে বলে সিআইএ এর প্রতিবেদনে পূর্বাভাস দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বেগম জিয়া ও তারেক জিয়া নির্বাচনের অযোগ্য ঘোষিত হলে, বিএনপির একটি বড় অংশ নির্বাচনে অংশ নেবে না।

সিআইএ এর পূর্বাভাস অনুযায়ী ব্যারিস্টার মওদুদ আহমেদের নেতৃত্বে একটি খন্ডিত অংশ বিএনপি হিসেবে নির্বাচনে অংশ নেবে। অনেক সিনিয়র নেতা শেষ মুহূর্তে দল ছেড়ে নির্বাচনের পথে যাবে। প্রতিবেদনে বলা হয়েছে, যদিও ক্ষমতাসীন আওয়ামী লীগের জনপ্রিয়তা নিম্নগামী। তবুও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যক্তিগত ইমেজ ও কৌশলের কারণে আওয়ামী লীগ তৃতীয় দফায় ক্ষমতায় আসবে। তবে ক্ষমতায় আসার জন্য তিনি আরও কাঠোর হবেন বলেও সিআইএ অনুমান করছে।

২০১৮ সালের জুন পর্যন্ত বাংলাদেশের রাজনৈতিক অঙ্গন অস্থির থাকবে। আওয়ামী লীগ নতুন রাষ্ট্রপতি নির্বাচন করবে। সিআইএ এর পূর্বাভাস অনুযায়ী, বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের দ্বিতীয় মেয়াদের রাষ্ট্রপতি থাকার সম্ভাবনা প্রায় নেই। সম্ভাব্য রাষ্ট্রপতি হিসেবে সিআইএ চারজনের সম্ভাবনার কথা বলছে। এরা হলেন, বর্তমান স্থানীয় সরকার ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এবং সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক। রাষ্ট্রপতি নির্বাচনের পরই আওয়ামী লীগ আনুষ্ঠানিক নির্বাচনী প্রচার শুরু করবে বলে সিআইএ মনে করে।

ক্ষমতাসীন সরকারের সঙ্গে জাতীয় পার্টির সমঝোতার সম্পর্ক ২০১৮ সালেও অব্যাহত থাকবে। জাতীয় পার্টি ইসলাম পছন্দ দলগুলোকে নিয়ে একটি মোর্চা গঠন করবে। ২০১৮ এর নির্বাচনে জাতীয় পার্টি প্রধান বিরোধী দল হিসেবে আত্মপ্রকাশ করবে বলে সিআইএ এর পূর্বাভাসে বলা হয়েছে।

সিআইএ প্রতিবছর মার্কিন পররাষ্ট্র দপ্তরের সঙ্গে যৌথভাবে বিভিন্ন দেশের সম্ভাব্য ভবিষ্যত পর্যালোচনা করে একটি গোপন কান্ট্রি রিপোর্ট তৈরি করে। ওই রিপোর্টের ভিত্তিতে মার্কিন যুক্তরাষ্ট্র বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়।

বাংলা ইনসাইডার

Check Also

khaleda_tareq-45645

পরিবারেই বিএনপির নেতৃত্ব চান খালেদা জিয়া

রাজনীতিতে আগ্রহ হারিয়ে ফেলেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। আর তাই বিএনপি চেয়ারপারসন পদে তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin