soskar_bnp

সংস্কারপন্থী বিএনপি নেতারা তৎপর, অপেক্ষা বেগম জিয়ার সিদ্ধান্তের

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আবারও তৎপর বিএনপির সংস্কারপন্থী নেতারা। কোন কারণে বিএনপি নির্বাচনে না গেলে তারা বিএনপির পরিচয়ে নির্বাচন করতে চান। তবে বিএনপি নির্বাচনে গেলে এবং নির্বাচনের আগেই তাদের সসম্মানে দলে ফিরিয়ে নিলে তারা মূল ¯্রােতের সঙ্গে মিশে যেতে চান। আর এ জন্যই তারা নির্বাচন সামনে রেখে তৎপর হয়ে উঠেছেন এবং মাঝে মধ্যে বিভিন্ন জায়গায় বসে শলাপরামর্শ করছেন।

সূত্র মতে, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বার বার সংস্কারপর্ন্থীদের দলে ফিরিয়ে পদপদবী দেয়ার আশ্বাস দিলেও মাত্র ক’জন ছাড়া বাকিদের বিষয়ে এখনও সিদ্ধান্ত না নেয়ায় সংস্কারপন্থী নেতারা তার প্রতি ক্ষুব্দ। আর এ কারণেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আবারও তারা তৎপর হয়ে উঠেছে। সর্বশেষ ১৬ নবেম্বর তারা রাজধানীর ওয়েস্টিন হোটেলে বৈঠক করেছে এবং শীঘ্রই আরও একটি বৈঠক করার প্রস্তুতি চলছে।

সর্বশেষ বৈঠকে প্রায় ৪০ জন সংস্কারপন্থী বিএনপি নেতা উপস্থিত ছিলেন। তাদের আলোচনার বিষয় ছিল অগামী নির্বাচনে কিভাবে অংশ নেয়া যায়। বৈঠকে অংশ নেয়া অধিকাংশ নেতারা যেকোন মূল্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার পক্ষে মত দেন। সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচনে যেতেও তাদের কোন আপত্তি নেই। বিএনপি অংশ না নিলে তারা ৩০০ আসনেই প্রার্থী দেয়ার চেষ্টা করবেন।

ওয়েস্টিন হোটেলের বৈঠকে অংশ নেয়া সংস্কারপর্ন্থী বিএনপি নেতাদের মতে, দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নেয়ায় ধ্বংসের মুখে পড়ে বিএনপি। বর্তমানে যে বিএনপি তা জিয়ার আদর্শের নয়। এমন বিএনপি জিয়াউর রহমান কখনো চাননি। বর্তমান বিএনপি শুধু খালেদা জিয়া এবং তার ছেলে তারেক রহমানের ব্যক্তিগত স্বার্থ উদ্ধারেই ব্যস্ত। এখানে দলের সিনিয়র নেতারাও গুরুত্ব পান না। এবারও বিএনপি নির্বাচন বর্জন করতে পারে।

জানা যায়, ইতোমধ্যেই খালেদা জিয়ার নেতৃত্ব মেনে দলের মূল ¯্রােতে চলে যান বিএনপির অনেক সংস্কারপন্থী নেতা। আর সর্বশেষ জাতীয় কাউন্সিলের পর ৫৯২ সদস্যের নির্বাহী কমিটিতে স্থান না পেলেও সুবিধাজনক সময়ে পদ পাওয়ার আশ্বাস পেয়ে মূল দলের সঙ্গে কাজ করে যাচ্ছেন সাখাওয়াত হোসেন বকুল, জহিরউদ্দিন স্বপন, মফিকুল হাসান তৃপ্তিসহ আরও ক’জন নেতা। আর এখনও সংস্কারপন্থী নেতা হিসেবে তৎপর রয়েছেন সাবেক সাংসদ আশরাফ হোসেন. এম এ হেনা, আলমগীর কবির, মোঃ মোজাম্মেল হক, নাসিরুল হক সাবু ইঞ্জিনিয়ার মোহাম্মদ শহিদুজ্জামান, আবু ইউসুফ খলিলুর রহমান, আবদুল করিম আব্বাসি, মোঃ আবদুল গনি, গোলাম মোহাম্মদ সিরাজ, এস এ সুলতান, মোঃ আবদুল্লাহ, সুলতান মাহমুদ বাবু, মনি স্বপণ দেয়ান, এম এম শাহীন. সেলিম রেজা হাবিব, এ টি এম আলমগীর, দেওয়ান সুলতান আহমেদ, এ কে এম আনোয়ারুল ইসলাম, শাহ মোঃ আবদুল হোসেন, মোশারফ হোসেন, মোয়াজ্জেম হোসেন, কামরুজ্জামন, শামীম আহমেদ লিংকন, আবদুল ওয়াহেদ, আহসান হাবীব, আনিসুর রহমান ওয়াহিদুর রহমান, আশরাফ হোসাইন চৌধুরী, আবদুল মতিন, ফজলুর রহমান বাদশা, মতিয়র রহমান, ইসরাত সুলতানা এলেন ভুট্টু, এম এ রশিদ, আমিনুল ইসলাম বকুল প্রমুখ।

এখনও বিএনপির সংস্কারপন্থী নেতা হিসেবে যারা পরিচিত তারাই এক সময় দলীয় যে কোন কর্মকা-ে তাদের সরব উপস্থিতি বিএনপির এগিয়ে চলার পথে সাহস যোগাত। দীর্ঘদিন পর হলেও গতবছর জাতীয় কাউন্সিলের পর বিএনপি হাইকমান্ড তাদের প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পারে এবং সবাইকে দলে ফিরিয়ে পদ দেয়ার উদ্যোগ নেয়। তবে সংস্কারপন্থীদের প্রতি দলের সাধারণ নেতাকর্মীদের একটি বড় অংশের ক্ষোভ থাকায় একটি কৌশল প্রয়োগ করে তাদের দলে ফিরিয়ে আনতে গিয়ে কালক্ষেপণ করা হয়। আর এ কারণেই সংস্কারপন্থী নেতারা এখন নতুন করে তৎপরতা শুরু করে।

জানা যায়, দলের একটি বড় অংশের আপত্তি থাকায় বিএনপি হাইকমান্ড সংস্কারপন্থীদের দলে ফিরে পদ-পদবি পেতে হলে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে দেখা করে অতীত কর্মকা-ের জন্য সরি বলার কথা বলা হয়। কিন্তু অনেক সংস্কারপন্থী নেতাই এতে রাজি হননি। তাদের মতে দলের বড় বড় ভুল সংশোধন করতেই তারা সংস্কারের কথা বলে খালেদা জিয়ার নেতৃত্বকে চ্যালেঞ্জ করেছিলেন। তাদের কথা মতো দলে সংস্কার করা হলে বিএনপিকে এখন ক্ষমতার বাইরে থাকতে হতো না। তাই তারা ক্ষমা চেয়ে দলে ফিরে যাবেন না। বরং একাদশ জাতীয় সংসদে সকল সংসদীয় আসনে সংস্কারপন্থীরা প্রার্থী হওয়ার চেষ্টা করবেন।

সংস্কারপন্থী বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন (দলের সাবেক তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক) ও সাবেক সাংসদ সরদার সাখাওয়াত হোসেন বকুল ইতিমধ্যেই খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত করে মূল দলের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন। খালেদা জিয়া তাদের দলের জন্য কাজ করে যেতে বললে তারাও খালেদা জিয়াকে আশ্বস্ত করেন। তাদের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিজ নিজ এলাকা থেকে নির্বাচন করার সবুজ সঙ্কেত দেয়া হয়েছে বলে জানা গেছে। নির্বাচনের আগে আরও ক’জন সংস্কারপন্থ’ী নেতা খালেদা জিয়ার নেতৃত্ব মেনে দলে ফিরে আসবে বলে জানা গেছে।

জানা যায়, সংস্কারপন্থী নেতারাও মনে করছেন প্রায় ১০ বছর রাজনীতির বাইরে থাকায় তারা এখন অনেক পিছিয়ে পড়েছেন। তাই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনীতিতে নিজেদের অবস্থান করে নিতে না পারলে তাদের আস্তে আস্তে রাজনীতি থেকে হারিয়ে যেতে হবে। তাই তারা এখন সংগঠিত হয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে

দশম জাতীয় সংসদ নির্বচনের আগে বিএনপির তৎকালীন ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের হাইকমান্ডের নির্দেশে সংস্কারপন্থী বেশ ক’জন নেতাকে নিয়ে রাজধানীতে একটি বৈঠক করেছিলেন। ওই বৈঠকে সংস্কারপন্থী নেতারা যাতে ৫ জানুয়ারির নির্বাচনে অংশ না নেন সে ব্যাপারে তাদের সহযোগিতা চান এবং সংস্কারপন্থী নেতাদের আশ্বস্ত করা হয় সময় ও সুযোগ মতো তাদের মূল দলে আবার ফিরিয়ে নেয়া হবে। সেদিন দলের মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কথা রেখেছিলেন সংস্কারপন্থী বিএনপি নেতারা। তাই এখনও সংস্কারপন্থী নেতাদের দলে ফিরিয়ে আনতে বর্তমান মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর চেষ্টা চালাচ্ছেন। কিন্তু দলের কতিপয় নেতা বিশেষ করে সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান সংস্কারপন্থীদের বিষয়ে এখনও কঠোর অবস্থানে। তাই মির্জা ফখরুল চেষ্টা করেও সব সংস্কারপন্থীদের দলে ফিরিয়ে আনতে পারছেন না। আর এ সংবাদ পেয়ে সংস্কারপন্থীরা ক্ষুব্ধ হয়ে নির্বাচনকে সামনে রেখে আবারও তৎপর হয়ে উঠেছেন।

এ ব্যাপারে জানতে চাওয়া হলে সংস্কারপন্থী এক বিএনপি নেতা বলেন, আমরা আবার রাজনীতিতে সক্রিয় হওয়ার চেষ্টা করছি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমরা অংশ নিতে চাই। তাই নির্বাচনকে সামনে রেখে আমরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করতে মাঝেমধ্যে কোথাও না কোথাও বসছি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব) মাহবুবুর রহমান বলেন, সংস্কারপন্থী নেতাদের মধ্যে অনেকেই দলে ফিরে এসেছেন। আরও ক’জন ফেরার অপেক্ষায় আছেন। আর যারা দলে ফিরে আসছেন না তারা তাদের নিজেদের অবস্থান ধরে রাখতে মাঝে মধ্যে বসছেন। তবে তারা কি করবেন সেটা তাদের বিষয়। প্রত্যেকেরই নিজস্ব আদর্শের মধ্যে থেকে রাজনীতি করার অধিকার আছে। তবে মূল ¯্রােতের বাইরে থেকে রাজনীতিতে সুবিধা করা যায় না।

জনকণ্ঠ

Check Also

khaleda_zia

খালেদা জিয়ার জামিনের অপ্রকাশ্য যত শর্ত

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অন্তত দু`দিন বলেছেন যে, খালেদা জিয়া এখনও গৃহবন্দি আছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin