মসজিদে নববীতে প্রথমবারের মতো আন্তর্জাতিক তাফসির প্রতিযোগিতা

সৌদি আরবের শাহ আবদুল আজিজ ইন্টারন্যাশনাল তাফসিরুল কুর‌আন প্রতিযোগিতা মদিনার মসজিদুন নববীতে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী শেখ সালেহ বিন আবদুল আজিজ বলেন আন্তর্জাতিক তাফসিরুল কুরআনের ৪০তম এ প্রতিযোগিতা প্রথমবারের মতো মসজিদুন নববীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এ পাঁচ দিনের আন্তর্জাতিক প্রতিযোগিতা শুরু হবে ২৬ মুহাররম। ধর্মমন্ত্রী আরো বলেন, বিশ্বব্যাপী প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে ৪০ বছর ধরে। বিশ্বের প্রায় সব মুসলিম দেশ থেকে অংশ গ্রহণ করে এ আন্তার্জাতিক কুরআন তাজবিদ ও তাফসির প্রতিযোগিতায়।

এ প্রতিযোগিতার মাধ্যমে মুসলিম দেশগুলোর ভ্রাতৃত্ব বৃদ্ধি পাবে বলে আমরা মনে করি। অনুষ্ঠান উপলক্ষে এখন থেকেই প্রস্তুতি শুরু হয়েছে সৌদিতে।

প্রতিযোগিতা উপলক্ষে বিশ্বব্যাপী রেজিস্ট্রেশন শুরু হবে অল্প কিছু দিনের মধ্যেই।

প্রতিযোগিতায় আগত মেহমানদের জন্য বিশেষ ব্যবস্থাসহ নিরাপত্তার সার্বিক দিক দেখাশোনা করবে দাওয়া মন্ত্রণালয়।

পড়ুন….
রিয়াদে আরব লীগ সম্মেলনে যোগ দিচ্ছে কাতার

এপ্রিলের শেষ দিকে রিয়াদে আরব লীগের সম্মেলনে আমন্ত্রণ জানানোর পর তাতে সাড়া দিয়েছে কাতার।কাতারের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র লুলওয়া আল খাতের বিষয়টি নিশ্চিত করেছেন। কাতারের ওপর সৌদি জোটের অবরোধ আরোপ হয় গত বছর জুন মাসে।

এরপর সৌদি আরব, আমিরাত, মিসর ও বাহরাইনের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যায় কাতারের। কাতারের পাশে তুরস্ক ও ইরান এসে দাঁড়ানোর পাশাপাশি আলোচনার মধ্যে দিয়ে এধরনের সংকট দূর করার তাগিদ আসে আন্তর্জাতিক বিশ্ব থেকে।

কাতারের বিরুদ্ধে সন্ত্রাসে অর্থায়ন ও ইরানের সঙ্গে বিশেষ সম্পর্কের অভিযোগে সৌদি জোট কাতারের ওপর অবরোধ আরোপের পর এই প্রথম দেশটি আরব লীগ সম্মেলনে যোগ দিতে যাচ্ছে।

কাতারের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র লুলওয়া আল খাতের বলেছেন, তার দেশ আরব লীগের আমন্ত্রণ গ্রহণ করেছে। তবে দেশটির কোন পর্যায়ের নেতা আরব লীগ সম্মেলনে যোগ দিতে যাবেন তা এখনো ঠিক হয়নি। গত মাসে মিসরে আরব লীগ সম্মেলন প্রস্তুতি কমিটির বৈঠকে যোগ দেয় কাতারের প্রতিনিধি দল।

এর আগে নিউইয়র্কে গাজার মানবিক সংকট নিয়ে ইসরায়েল সহ একাধিক আরব দেশগুলোর সঙ্গে বৈঠকে কাতার অংশ নেয়। কাতার শুরা কাউন্সিলকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল-থানি বলেছেন, যেখানেই আরব লীগ সম্মেলন হোক কাতার তাতে যোগ দেবে।

কাতার সংকটের একটা সুরাহার জন্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইতমধ্যে কাতারের আমির ও সৌদি আরবের বাদশাহর সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন। এদিকে অবরোধ মোকাবেলায় কাতার বিশেষ অর্থনৈতিক পরিকল্পনা গ্রহণ করেছে।

আরো পড়ুন…

কাতারের আমিরকে তুর্কি প্রেসিডেন্টের ফোন

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান।

তারা দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি আঞ্চলিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। তুর্কি প্রেসিডেন্টের দপ্তর থেকে মঙ্গলবার গতরাতে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

রাজধানী আঙ্কারায় তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগানের সঙ্গে কাতারি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুর রহমান আল থানির বৈঠকের কয়েক ঘণ্টার মধ্যে এ টেলিফোন সংলাপ অনুষ্ঠিত হলো। এরই মাঝে কাতারের আমির রাশিয়া সফর করেছেন।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর দোহা অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক জোরদারে আগের চেয়ে বেশি তৎপর হয়েছে।

এর আগে তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল এবাদির সঙ্গে টেলিফোনে কথা বলেন। ওই সংলাপেও আঞ্চলিক পরিস্থিতি গুরুত্ব পেয়েছে। কুর্দি ইস্যুতে ইরাক ও তুরস্কের মধ্যে সহযোগিতা আগের চেয়ে বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.