সুখবর- ইতালিতে কমছে আক্রান্তের সংখ্যা, বেড়েছে সুস্থতা

প্রাণঘাতী করোনা ভাইরাসে ইতালিতে আক্রান্ত রোগী সুস্থ হয়ে বাড়িতে ফেরার সংখ্যা দিন দিন বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১ হাজার ৫৫৫ জন করোনায় আক্রান্ত রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আর এখন পর্যন্ত ইতালিতে সুস্থ হয়েছেন ২৪ হাজার ৩৯২ জন।

ইতালিতে করোনায় আক্রান্ত রোগীদের সুস্থ হয়ে ঘরে ফেরার সংখ্যা বাড়তে থাকায় এবার আশার আলো দেখছে দেশটির সরকার, চিকিৎসকসহ সব মানুষ। গতকাল মঙ্গলবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে দেশটির নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি এসব তথ্য জানিয়েছেন।

এদিকে করোনা ভাইরাসের মহামারিতে বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ইতালিতে। সরকারি হিসাব অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত দেশটিতে এক লাখ ৩৫ হাজার ৫৮৬ জন আক্রান্ত হয়ে মারা গেছে ১৭ হাজার ১২৭ জন।

গতকাল মঙ্গলবার ইতালির নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি জানান, গত এক দিনে দেশটিতে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩ হাজার ৩৯ জন। আর মৃত্যু হয়েছে ৬০৪ জনের।

করোনাভাইরাস মোকাবিলায় চিকিৎসকদের সহায়তার জন্য রোবট চিকিৎসক ব্যবহার শুরু করেছে ইতালি। নিবিড় পর্যবেক্ষণ ইউনিটে (আইসিইউ) থাকা ভাইরাসে আক্রান্ত আশঙ্কাজনক রোগীর পালস পরীক্ষা করে দেখছে এসব রোবট। আবার কখনও রোগীদের ওষুধও খাইয়ে দিচ্ছে। ইতালির ভ্যারেসে হাসপাতালে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা শুরু করেছে ছয়টি রোবাট।

এছাড়া ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তের আহ্বানে সাড়া দিয়ে করোনা আক্রান্তদের পাশে দাঁড়িয়েছেন ৭ হাজার ২২০ জন অবসরপ্রাপ্ত চিকিৎসক, নার্স ও অ্যাম্বুলেন্সকর্মী। দেশটির প্রায় ৬ কোটি নাগরিকদের সব ধরনের সুযোগ সুবিধা, খাদ্যসামগ্রীর নিশ্চয়তার জন্য সামরিক বাহিনীর সদস্যরাও কাজ করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.