dudu

নির্বাচনের আগেই দেশে ফিরবেন তারেক রহমান’

আগামী সংসদ নির্বাচনের আগেই বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমান দেশে ফিরে আসবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন দলটির ভাইস-চেয়ারম্যান ও কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদু। তিনি বলেন, ‘আগামী নির্বাচনের আগেই দেশে ফিরবেন তারেক রহমান। সেই ধরনের পরিস্থিতি এই দেশের মানুষ আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে তৈরি করবে আমরা এই প্রত্যাশা করি।’

মঙ্গলবার (২১ নভেম্বর) দুপুরে ঢাকা মহানগর কৃষক দল আয়োজিত ‘বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের ৫৩তম জন্মবার্ষিকী উপলক্ষে তার বিরুদ্ধে দায়েরকৃত ষড়যন্ত্রমূলক সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে’ এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শামসুজ্জামান দুদু বলেন, ‘তারেক রহমান সরকারের নির্যাতনের শিকার। সকল রকম বিধিবিধান ভঙ্গ করে তার উপর নির্মম অত্যাচার করা হয়েছে। প্রধানমন্ত্রী আপনি আপনার আসনে নির্বাচন করেন আর তারেক রহমান তার আসনে নির্বাচন করুক, দেখেন কে কত ভোট পায়। রেফারি থাকবে অন্যজন। আগামী নির্বাচনে এটা আমরা দেখতে চাই। রেফারি হবেন আওয়ামী লীগের সভানেত্রী আর আমাদেরকে নির্বাচন করতে হবে- এমন নির্বাচন বাংলাদেশে আর যদি কেউ স্বপ্নে দেখে থাকেন সেটি হবে না।’

বিএনপির এই শীর্ষ নেতা বলেন, ‘আগামী নির্বাচন সময় মতই হবে। আগামী নির্বাচন উৎসবমুখর পরিবেশেই হবে। সেই নির্বাচনে বিএনপি অংশগ্রহণও করবে। কিন্তু শেখ হাসিনার প্রধানমন্ত্রীত্বে আবারও ২০১৪ সালের ৫ জানুয়ারি মার্কা নির্বাচন হবে- এটা যদি আওয়ামী লীগ ভুলে যায় তাহলে ভাল হবে। তাদের জন্যও ভাল, দেশের জন্যও ভাল, গণতান্ত্রিক বিধি ব্যবস্থার জন্যও ভাল।’

ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, ‘বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমান যতদিন বাংলাদেশে ছিলেন ততদিন কেন্দ্রীয় ব্যাংকে কখনও চুরি হয়নি, কোন ব্যাংকের টাকা কেউ চুরি করতে পারে নাই। তিনি যতদিন দেশে ছিলেন দেশে গুম, খুন অপহরণ হয় নাই। তারেক রহমান দেশে থাকা অবস্থায় বিরোধী দল সভা-সমাবেশ করতে পারতো, সরকারের সমালোচনা করতে পারতো, কোন রকম বাঁধা বিপত্তি ছিল না। সে জন্য তারেক রহমানকে আমরা বলি গণতান্ত্রিক বিধি ব্যবস্থার আশির্বাদ।’

আয়োজক সংগঠনের সভাপতি নাসির হায়দারের সভাপতিত্বে এবং কৃষক দলের সহ-দফতর সম্পাদক সাদির সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন বিএনপির যুগ্ম-মহাসচিব অ্যাড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আব্দুর কাদের গণি চৌধুরী, নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দীন মাস্টার, আবু নাসের মো. রহমত উল্লাহ, কৃষক দলের যুগ্ম-সাধারণ সম্পাদক তকদির হোসেন মো. জসিম, কৃষক দলের কেন্দ্রীয় নেতা মাইনুল হোসেন, জিনাপের সভাপতি মিয়া. মো. আনোয়ার, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, শাহবাগ থানা কৃষক দলের সভাপতি এম. জাহাঙ্গীর আলম, বংশাল থানার সভাপতি আব্দুর রাজী, কর্মজীবী দলের সাধারণ সম্পাদক আলতাব হোসেন প্রমুখ।

ব্রেকিংনিউজ

আগামী নির্বাচনেও আওয়ামী লীগ ফাঁকা মাঠে গোল দিবে?

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে হওয়া দু’টি মামলার বিচার প্রক্রিয়া শেষ পর্যায়ে। জিয়া অরফানেজ ট্রাস্টে ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টে দুর্নীতির অভিযোগের মামলার রায় হবার সময় কাছাকাছি এসে গেছে। এই পৃথক দুই মামলার আসামিদের আত্মপক্ষ সমর্থনে বক্তব্যের পর সাফাই সাক্ষী ও যুক্তিতর্ক। তারপরই রায়।মামলার প্রধান আসামি বেগম খালেদা জিয়া।

রায়ে তাঁর সাজা হলে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি কোন কৌশল অবলম্বন করবে তা নিয়ে নানা বিচার বিশ্লেষণ চলছে। তাঁর দলের পক্ষে এ বিষয়ে কেউ মুখ খুলছেন না। তবে বিশিষ্টজনদের মতে বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের অবর্তমানে তাঁর স্ত্রী ডা. জোবায়দা রহমান আসার সম্ভাবনা রয়েছে। রাজনৈতিক বিশ্লেষণও এ রকম ইঙ্গিতই দিচ্ছে। পরিচ্ছন্ন ভাবমূর্তির জন্য দলে ডা. জোবায়দা রহমানের গ্রহণযোগ্যতাও রয়েছে।

দলে ভাঙন ধরাতে একটি প্রক্রিয়া চলমান আছে। বিএনপি জোটকে দুর্বল করার পরিকল্পনাও যুক্ত হতে পারে। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সেটা আরো জোরালো সংকট হয়ে দেখা দিতে পারে দলটির জন্য। সম্প্রতি নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, ‘খালেদা জিয়ার সাজা হলে নির্বাচনে যাবে না বিএনপি।’

আর খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম তো এ ব্যাপারে স্পষ্টই বলেছেন, ‘খালেদা জিয়ার সাজা হলে বিএনপি দুই-তিনভাগে বিভক্ত হবে। সব ভাগই পৃথক পৃথকভাবে নির্বাচনে অংশগ্রহণ করবে।’মন্ত্রীদের এ ধরনের কথাবার্তায় বিএনপি কিসের আভাস পাচ্ছে এবং কি হতে চলেছে সেদিকেই মাথা ঘামাচ্ছেন রাজনীতির মানুষজন। বিএনপি নেতা-কর্মীরা চেয়ে আছে হাইকমান্ড থেকে দিকনির্দেশনা পাওয়ার আশায়।

বাংলাদেশের রাজনীতিতে ভারসাম্য রক্ষার একদিকে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ; অন্যদিকে বেগম জিয়া। মামলা, নির্যাতন,দমন-পীড়নে বিএনপি কিছুটা নিস্তেজ হয়ে পড়েছে। আন্দোলন-সংগ্রাম করে আওয়ামী লীগকে টলানোর পরীক্ষায় বিগত সংসদ নির্বাচনের আগে সফল হতে পারে নাই বিএনপি। ভবিষ্যতে পারার পথও নানা কারণ ও সংকটে বিপদ সঙ্কুল।

খালেদা জিয়ার মামলার অন্যতম আইনজীবী বিএনপির আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া এরকম আশঙ্কাই প্রকাশ করেছেন। তিনি এ প্রসঙ্গে বলেছেন, ‘বিএনপি চেয়াপারসনের মামলার কার্যক্রমের গতিপ্রবাহ দেখে মনে হচ্ছে সরকার একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নতুন করে কোনো ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। ’

তাহলে? তারেক জিয়া প্রবাসে। খালেদা জিয়া ও সিনিয়র নেতাদের অনেকের মাথার ওপর মামলার খড়গ ঝুলছে। তাঁরা নির্বাচনের অযোগ্য হলে বিএনপি আগামী নির্বাচনে কেন, কিভাবে অংশ নিবে? সহায়ক সরকারের দাবি নিয়ে তাদের অটল অবস্থান শেষ পর্যন্ত আন্দোলনের ইস্যু বা হাতিয়ার হিসেবে ব্যবহৃত হতে পারে। রাজনীতির গতিপ্রকৃতি পর্যবেক্ষণে ধারাবাহিক ধারণাসূত্র সে কথাই বলে। তাহলে নির্বাচনকে ঘিরে জনপদ আবারও রক্তাক্ত হবার আশঙ্কা বাদ দিলেও উপসংহার কী বলে? মহাজোট আগামী নির্বাচনেও ফাঁকা মাঠে গোল দিবে?

purboposhchim

‘খালেদার গাড়িবহরে হামলার নেপথ্যে নায়ক নিজাম হাজারী’

ফেনী জেলা আওয়ামী লীগের কার্যকরী সদস্য আজহারুল হক অভিযোগ করেছেন, সম্প্রতি ফেনীতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে হামলার ঘটনা ছিল পূর্বপরিকল্পিত। এই ঘটনার নেপথ্য নায়ক ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাংসদ নিজাম উদ্দিন হাজারী।

আজ মঙ্গলবার সকালে ঢাকায় জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে আজহারুল হক এ অভিযোগ করেন। লিখিত বক্তব্যে আজহারুল হক বলেন, ‘সম্প্রতি ফেনীতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে যে হামলার ঘটনা ঘটে, সেটিও ছিল পূর্বপরিকল্পিত। কারণ, সেদিন বেছে বেছে ডিবিসি, চ্যানেল আই, একাত্তর, বৈশাখী টেলিভিশন ছাড়াও প্রথম আলো ও ডেইলি স্টারের গাড়ি ভাঙচুর করা হয়। এ পুরো ঘটনার “নেপথ্য” নায়ক নিজাম হাজারী। বিভিন্ন গণমাধ্যমেও এ–সংক্রান্ত সংবাদ এসেছে। মূলত তাঁর বিরুদ্ধে সংবাদ প্রকাশের প্রতিশোধ হিসেবেই নিজাম হাজারী ক্যাডারদের দিয়ে ওই সব গাড়িতে হামলা চালায়।’

সংবাদ সম্মেলনে জেলার আওয়ামী লীগ নেতা আজহারুল হক সাংসদ নিজাম উদ্দিন হাজারীর বিরুদ্ধে খুন, দুর্নীতি, বিদেশে অর্থ পাচার, প্রতিপক্ষের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের ও হামলার অভিযোগও আনেন। তিনি অভিযোগ করেন, সাংসদের ব্যক্তিগত আক্রোশ ও রোষানলের কারণে তিনিসহ এলাকার অনেক নেতা–কর্মী এখন এলাকাছাড়া।

নিজাম উদ্দিনের বিরুদ্ধে সরকারি অফিস থেকে ‘কমিশন’ ও বিভিন্ন টার্মিনাল থেকে ‘টোল’ আদায়ের অভিযোগ করে আজহারুল হক বলেন, পানি উন্নয়ন বোর্ড (পাউবো), স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), সড়ক ও জনপথ (সওজ), গণপূর্ত, পৌরসভা, জেলা পরিষদ ও বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) থেকে বিভিন্ন হারে কমিশন নেন সাংসদ নিজাম উদ্দিন হাজারী। এ ছাড়া তাঁর নামে বিভিন্ন টার্মিনাল থেকে টোল আদায় করা হয়।

সাংসদ নিজাম উদ্দিন হাজারী ও অপর এক ব্যক্তির ইশারায় ফেনীতে এসব অপকর্ম করা হচ্ছে বলে অভিযোগ করেন আজহারুল হক। এ সময় সাংবাদিকেরা অপর ওই ব্যক্তির নাম জানতে চাইলে আজহারুল হক বলেন, ‘ওই ব্যক্তির নাম বলা যাবে না। তাঁর নাম বললে আমি বাড়ি পর্যন্ত যেতে পারব কি না সন্দেহ আছে।’ এ কথা বলার পর সাংবাদিকেরা নামটি বলে ফেলার কথা বললে তিনি বলেন, দ্বিতীয় ওই ব্যক্তির নাম আলাউদ্দিন আহমেদ চৌধুরী (নাসিম)।

লিখিত বক্তব্যে আজহারুল হক অভিযোগ করেন, নিজাম উদ্দিন হাজারীর বিরুদ্ধে একটি অস্ত্র মামলা ছিল। সেই মামলায় তিনি নির্দিষ্ট মেয়াদের কম সময় সাজা খাটেন। এ ঘটনায় একটি রিট করেন জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন। এলাকায় আজহারুলের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত সাখাওয়াত। রিট করার কারণে সাংসদ নিজাম উদ্দিন হাজারী তাঁর বিরুদ্ধে দ্রুত বিচার আইনসহ বিভিন্ন ধারায় অন্তত নয়টি মামলা করেছেন।

একজন সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বিরুদ্ধে সংবাদ সম্মেলনের আগে বিষয়টি দলীয় ফোরামে জানানো হয়েছিল কি না, সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে আজহারুল হক বলেন, দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল সোমবার ফেনীতে ফ্লাইওভার নির্মাণকাজ দেখতে গিয়েছিলেন। সেখানেও তাঁর সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে। দলের সাধারণ সম্পাদক বিষয়টি সুরাহা করে দেওয়ার কথা বলেছেন। এ ছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, এনামুল হক শামীম ও মহিবুল হাসান চৌধুরীর কাছেও সাংসদের বিষয়ে জানিয়েছেন বলে জানান তিনি।

ফেনী জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন, জেলা তাঁতী লীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান, জেলা ওলামা লীগের সাধারণ সম্পাদক শামসুল হুদা, জেলা তাঁতী লীগের উপদেষ্টা কাজী ফারুক প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সূত্র: প্রথম-আলো

Check Also

জাতীয় সরকার নিয়ে হঠাৎ আলোচনা কেন?

প্রথমে জাতীয় সরকারের প্রসঙ্গটি উত্থাপন করেছিলেন গণস্বাস্থ্যের ট্রাস্টি এবং জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin