গরুর মাংসের দোপেঁয়াজা

মাংস রান্নায় ভিন্নতা আনতে এবং স্বাদের কথা চিন্তা করে খুব সহজেই রেসিপি জেনে রান্না করতে পারেন মাংসের দোপেঁয়াজা। আজকে চলুন জেনে নেয়া যাক সুস্বাদু ও মজাদার গরুর মাংসের দোপেঁয়াজার রেসিপি-

উপকরণ: ১ কেজি গরুর মাংস, ২৫০ গ্রাম পেঁয়াজ (মোটা করে কাটা), ১০/১২ টি কাঁচামরিচ বড় টুকরো, ১ টেবিল চামচ আদা বাটা, ১ চা চামচ ধনে গুড়া, ২ টি এলাচ, ২ টুকরা দারুচিনি, ২ টি তেজপাতা, ৪ টি লবঙ্গ, ৫-৬ টি গোলমরিচ,৩ টেবিল চামচ ভিনেগার, আধাকাপ তেল, লবণ স্বাদমতো, ১ চা চামচ টেস্টিংসল্ট।

প্রণালি: প্রথমে মাংস ছোট ছোট করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, আদা বাটা, ধনে গুড়া, এলাচ, দারুচিনি, তেজপাতা, লবঙ্গ, গোলমরিচ, ভিনেগার, লবণ, টেস্টিংসল্ট ও সামান্য তেল দিয়ে ভালো করে মেখে ১ ঘণ্টা রেখে দিন।

১ ঘণ্টা পরে একটি প্যানে তেল গরম করে নিয়ে মেখে রাখা মাংস পুরোটা ঢেলে খানিকক্ষণ কষিয়ে নিন ভালো করে। মাংস কষানোর সময় লক্ষ রাখবেন যেন পোড়া লেগে না যায়। কষানো হয়ে গেলে অল্প পানি দিয়ে সেদ্ধ করে নিন মাংসটি।

অপর একটি প্যানে সামান্য তেল দিয়ে এতে পেঁয়াজ, কাঁচামরিচ ও সামান্য হলুদগুঁড়ো দিয়ে খানিকক্ষণ কষিয়ে নিয়ে সেদ্ধ মাংস দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে উঠলে এবং মাখা মাখা হলে চুলা থেকে নামিয়ে নিন গরুর মাংসের সুস্বাদু দোপেঁয়াজা।

ঘরেই তৈরি করুন মজাদার জিলাপি

অনেকেরই পছন্দের খাবার জিলাপি। সবসময় হয়তো কিনেই আনা হয় এবার না হয় ঘরেই তৈরি করুন। আপনাদের জন্য দেয়া হলো খুব সহজে তৈরি করা যায় এমন একটি জিলাপির রেসিপি-

উপকরণ :
ময়দা ২ কাপ, চালের গুঁড়া আধাকাপ, বেকিং পাউডার ২ চা চামচ, চিনি ৩ কাপ, পানি ৫ কাপ, দাড়চিনি ২ টুকরো, এলাচ ২টি, তেল পরিমাণ মতো, গোলাপজল ২ টেবিল চামচ, জাফরান- সামান্য।

প্রণালি :
একটি পাত্রে ময়দা, চালের গুঁড়া, বেকিং পাউডার, জাফরান, গোলাপজল এবং পরিমাণ মতো পানি দিয়ে খামির তৈরি করে ১২ ঘণ্টা রেখে দিন। নির্দিষ্ট সময় পরে খামির জিলাপি তৈরির জন্য প্রস্তুত হবে।

এবার পাত্রে তেল গরম করে একটুকরো শক্ত কাপড়ে খামির নিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে জিলাপির আকারে ছাড়ুন। জিলাপি মচমচে করে ভেজে তুলুন। অন্য একটি পাত্রে চিনি, পানি ও দাড়চিনি, এলাচ দিয়ে জ্বালিয়ে ঘন সিরা তৈরি করুন।

মচমচে জিলাপিগুলো সিরায় কিছুক্ষণ রেখে তুলে নিন। হয়ে গেল আপনার দারুণ মজার মচমচে জিলাপি। প্রথম প্রথম তৈরি করার সময় জিলাপির আকার নিয়ে ভাববেন না। কয়েকবার চেষ্টা করুন সুন্দর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin