filkhana_crime

বিডিআর বিদ্রোহের উদ্দেশ্য ছিল সেনাবাহিনীর কমান্ড ধ্বংস: আদালত

বিডিআর বিদ্রোহের উদ্দেশ্য ছিল সেনাবাহিনীর চেইন অব কমান্ড ধ্বংস করা এবং সেনাবাহিনী ও বিডিআরকে সাংঘর্ষিক অবস্থায় নিয়ে যাওয়া। মামলার পর্যবেক্ষণে এ কথা বলেছেন আদালত। রোববার ওই মামলার আপিলের রায়ে হাইকোর্ট বিভাগ এ পর্যবেক্ষণ দেন।

২০০৯ সালের ফেব্রুয়ারিতে তৎকালীন বিডিআরের সদর দপ্তর পিলখানায় সংঘটিত নারকীয় হত্যাযজ্ঞের ঘটনায় করা হত্যা মামলায় এখন হাইকোর্টে রায় পড়া চলছে। রোববার সকাল ১০টা ৫৫ মিনিটে বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বিশেষ বেঞ্চে মামলাটির রায় পড়া শুরু হয়।বেঞ্চের অপর দুই সদস্য হলেন বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার।

আসামি সংখ্যার দিক থেকে এটি দেশের ইতিহাসে সবচেয়ে বড় মামলা। ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় ওই হত্যাযজ্ঞে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন প্রাণ হারান। এই হত্যা মামলায় ২০১৩ সালের ৫ নভেম্বর বিচারিক আদালত রায় দিয়েছিলেন। আজ হাইকোর্টের রায়ের মধ্য দিয়ে মামলাটির বিচারপ্রক্রিয়ার দুটি ধাপ শেষ হতে যাচ্ছে।

এই মামলায় আসামি ছিলেন ৮৪৬ জন। সাজা হয় ৫৬৮ জনের। তাঁদের মধ্যে বিচারিক আদালতের রায়ে ১৫২ আসামিকে মৃত্যুদণ্ড, ১৬০ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড, ২৫৬ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছিল। খালাস পেয়েছিলেন ২৭৮ জন। এরপর আসামিদের ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। সাজার রায়ের বিরুদ্ধে দণ্ডিতরাও জেল আপিল ও আপিল করেন। আর ৬৯ জনকে খালাসের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে। এসবের ওপর ২০১৫ সালের ১৮ জানুয়ারি হাইকোর্টে শুনানি শুরু হয়, শেষ হয় ৩৭০তম দিনে গত ১৩ এপ্রিল। সেদিন শুনানি শেষে আদালত মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন। এরপর হাইকোর্ট রায়ের জন্য ২৬ নভেম্বর দিন ধার্য করেন।

শীর্ষনিউজ২৪

বিএনপির সামনে যে চার চ্যালেঞ্জ

আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে চারটি চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে রাজপথে প্রধান বিরোধী দল বিএনপিকে। ক্ষমতাসীন আওয়ামী লীগের কাছ থেকে সংসদ ভেঙে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবি আদায় দলটির জন্য প্রধান চ্যালেঞ্জ। মামলা-মোকদ্দমা মোকাবেলা করে দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নির্বাচনে প্রার্থী হওয়া নিয়ে নেতাকর্মীদের মনে শঙ্কা রয়েছে।

শীর্ষ নেতাদের পাশাপাশি সারাদেশে দলের হাজার হাজার নেতাকর্মীর রাজনৈতিক মামলাগুলো প্রত্যাহার করে নির্বিঘ্নে ভোটের মাঠে থাকার পরিবেশ তৈরি করা জরুরি। নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিলেও দল, জামায়াতে ইসলামীসহ জোটের শরিক দল থেকে যোগ্য প্রার্থী মনোনয়ন দেওয়া বিএনপির জন্য সহজ নাও হতে পারে।

এ বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সমকালকে বলেছেন, সংবিধানের ধারাবাহিকতা রক্ষার কথা বলে ২০১৪ সালের ৫ জানুয়ারি আওয়ামী লীগ নির্বাচনের নামে দেশবাসী ও বিদেশিদের সঙ্গে প্রতারণা করেছে। এ পরিস্থিতিতে এবার নিরপেক্ষ সরকারের অধীনে একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন আদায় করে দেশে গণতন্ত্র পুনরুদ্ধারই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলা করতে যা যা করার সবই করবেন তারা।

বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এমাজউদ্দীন আহমদ সমকালকে বলেন, বিএনপির সামনে বেশ কয়েকটি চ্যালেঞ্জ রয়েছে। বিশেষ করে নির্বাচনের আগে সংসদ ভেঙে দিয়ে নির্বাচন ও নির্দলীয় অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায় অন্যতম। একই সঙ্গে নির্বাচনের আগে নেতাকর্মীদের বিরুদ্ধে চলমান জরুরি মামলাগুলো ছাড়া রাজনৈতিক হয়রানিমূলক মামলাগুলো প্রত্যাহার করানো। বিএনপির জন্য গ্রহণযোগ্য নির্বাচনের আবহও তৈরি গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে বিরোধী রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর সংলাপের উদ্যোগ নিতে হবে। এসব দাবি-দাওয়া আদায় করা বিএনপির জন্য বড় চ্যালেঞ্জ বলেই মনে করেন তিনি।

সংসদ ভেঙে নিরপেক্ষ সরকারের দাবি – নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে এবারও অনড় বিএনপি। বিগত নির্বাচন যে ইস্যুতে বর্জন করেছে এখনও সেই অবস্থানের পরিবর্তন হয়নি। সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনে নির্বাচনের আগে সংসদ ভেঙে দেওয়ার দাবিও তুলেছে তারা। সম্প্রতি সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাবেন না বলেও ঘোষণা দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। এর বাইরে যাওয়া সম্ভব নয়।’ সরকারের এ কঠোর মনোভাব পরিবর্তন করে দাবি আদায় বিএনপির জন্য কঠিন চ্যালেঞ্জ বলে মনে করেন অনেকে।

বিএনপি নেতাকর্মীরা মনে করেন, আগামী নির্বাচন বিএনপিকে ছাড়া সরকার করতে পারবে না। বিগত নির্বাচন নিয়েই সরকার দেশি-বিদেশিদের সমালোচনা হজম করছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামী লীগ আগামী নির্বাচনে ক্ষমতায় আসবে না- বিষয়টি আওয়ামী লীগের শীর্ষ নেতারাও বোঝেন। এ পরিস্থিতিতে তারা আবারও বিএনপিকে নির্বাচনের বাইরে রেখে আরেকটি একতরফা নির্বাচন করতে চাচ্ছে। সে লক্ষ্যে ইতিমধ্যে তারা নানামুখী তৎপরতা শুরু করেছে। তবে এবার আওয়ামী লীগ সফল হবে না বলে দাবি করেন বিএনপি নেতারা। একই সঙ্গে সরকার বিএনপি ও ২০ দলীয় জোট ভাঙার ষড়যন্ত্র করছে বলে তারা অভিযোগ করছেন। এ বিষয়ে ২০ দলীয় জোটের বৈঠকে সবাইকে লোভ-লালসার ঊর্ধ্বে উঠে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন খালেদা জিয়াও।

এ ব্যাপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন সমকালকে বলেন, ‘উপযুক্ত’ সময়ে নির্দলীয় সরকারের রূপরেখা দেশবাসীর সামনে তুলে ধরবে বিএনপি। তারা আশা করেন, দেশে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সরকার বিএনপির রূপরেখা ধরে সবার অংশগ্রহণে নির্বাচন করতে দ্রুত সংলাপের উদ্যোগ নেবে।

 

বিএনপি নেতাদের মতে, দলের দুই শীর্ষ নেতার সাজা হলে নির্বাচনে তারা অযোগ্য হয়ে পড়লে বিএনপি সংকটে পড়তে পারে। এ পরিস্থিতিতে হতাশাগ্রস্ত হয়ে পড়বেন নেতাকর্মীরা। পাশাপাশি দল ও জোটে ভাঙন ধরাতে পারে সরকার। খালেদা জিয়াকে ছাড়া বিএনপি নির্বাচন বর্জন করলে সরকারের ইন্ধনে দলের একটি অংশ নির্বাচনে অংশ নিতে পারে।

খালেদা জিয়া ও তারেক রহমানের আইনজীবী ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন সমকালকে বলেন, খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে দায়ের সব মামলাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা। ন্যায়বিচার পেলে তারা নির্দোষ প্রমাণিত হবেন।

নির্বাচনে ‘যোগ্য’ প্রার্থী মনোনয়ন দেওয়া আগামী নির্বাচনে বিএনপি ও ২০ দলীয় জোটের শরিক দলের যোগ্য ও জনপ্রিয় প্রার্থী মনোনয়ন দেওয়া নিয়ে নানা জটিলতা সৃষ্টি হতে পারে। বিশেষ করে জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল হওয়ায় তাদের নেতারাও ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করতে পারেন।

সূত্র আরও জানায়, আগামী নির্বাচনে ২০ দলীয় জোটের বাইরের দলগুলোকে নিয়েও একটি শক্তিশালী ‘নির্বাচনী মোর্চা’ গঠনের চেষ্টা করছে বিএনপি। পর্দার অন্তরালে বিএনপি নেতারা বিকল্পধারা, গণফোরাম, জেএসডি, নাগরিক ঐক্যের শীর্ষ নেতাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করছেন। তবে শেষ পর্যন্ত নির্বাচনী মোর্চা হলে বেশ কিছু আসন ছাড় দিতে হবে এসব দলকেও। এতে দল ও জোটের নেতাদের অনেকটা ছাড় দিতে হতে পারে। এ কারণে আবার দল ও জোটের অনেক বিদ্রোহী প্রার্থী দাঁড়িয়ে যেতে পারেন। সে ক্ষেত্রে অনেক প্রার্থী পরাজয়ের ঝুঁকিতে পড়বেন।

সমকাল

Check Also

জাতীয় সরকার নিয়ে হঠাৎ আলোচনা কেন?

প্রথমে জাতীয় সরকারের প্রসঙ্গটি উত্থাপন করেছিলেন গণস্বাস্থ্যের ট্রাস্টি এবং জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin