bnp

বিএনপির স্থায়ী কমিটি যা সিদ্ধান্ত নিলো

ঢাকা উত্তর সিটি কপোরেশন নির্বাচনে তাবিথ আউয়ালকেই বিএনপির মেয়র পদে মনোনয়নের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। একই সঙ্গে দলটি রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের পরিস্থিতি দেখতে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

রোববার রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে পূর্ব পশ্চিমকে জানিয়েছেন দলটির একাধিক স্থায়ী কমিটির সদস্য।

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সভাপতিত্বে গুলশানের কার্যালয়ে রাত সোয়া নয়টার দিকে দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক শুরু হয়। রুদ্বদ্ধার এই বৈঠক শেষ হয় রাত সাড়ে দশটায়।

বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. খন্দকার মোশাররফ হোসেন, লে. জে. (অব.) মাহাবুবুর রহমান, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, তরিকুল ইসলাম, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ড. আব্দুল মঈন খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় ও নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

জানা গেছে, বৈঠকে দেশের সর্বশেষ চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা করেছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। একইসঙ্গে গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বক্তব্যও পর্যালোচনা করেছেন স্থায়ী কমিটির সদস্যরা।

স্থায়ী কমিটির একজন সদস্য পূর্ব পশ্চিমকে বলেন, বৈঠকে বিশেষ করে আমাদের দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো নিয়েও আমরা আলোচনা করেছি। পাশাপাশি জিয়া পরিবারের বিরুদ্ধে নতুন করে অর্থপাচারের মতো মিথ্যা অভিযোগ তোলার বিষয়টিও আলোচনা হয়েছে।

একটি সূত্র জানায়, বৈঠকে আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে আগামী দিনে দলের কর্মকৌশল নিয়েও আলোচনা হয়েছে। সেখানে স্থায়ী কমিটির সদস্যরা আলোচনার পাশাপাশি একটি গ্রহণযোগ্য নির্বাচন আদায়কে সরকারকে বাধ্য করতে আন্দোলনের তাগিদ দিয়েছেন।

আগামী দিনের আন্দোলনের অংশ হিসেবে ৮ বিভাগীয় শহরে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোড শো ও সমাবেশ করার কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি দেশে ও বিদেশে একটি গ্রহণযোগ্য নির্বাচন আদায়ে জনমত গড়ে তোলারও সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রংপুর গিয়ে নির্বাচনি প্রচারণা চালাতে নেতাদের প্রতি খালেদা জিয়ার পরামর্শ

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে দলের স্থায়ী কমিটির বৈঠকরংপুর গিয়ে সিটি করপোরেশন নির্বাচনের প্রচারণা চালাতে দলের সিনিয়র নেতাদের পরামর্শ দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তবে, আগামী ২১ ডিসেম্বর অনুষ্ঠিতব্য এই নির্বাচন উপলক্ষে খালেদা জিয়া নিজে রংপুর যাচ্ছেন না।

এদিকে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) শূন্য হওয়া মেয়রপদে উপ-নির্বাচনে অংশ নেওয়ারও নীতিগত সিদ্ধান্ত নিয়েছে দলটি। তবে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী মনোনয়ন দেখেই দলীয় প্রার্থী মনোনয়ন দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেয় বিএনপি।

রবিবার সাড়ে ৯ টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত দলের চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত স্থায়ী কমিটির সদস্যদের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে উপস্থিত বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য বাংলা ট্রিবিউনকে এই তথ্য জানান।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বৈঠকে ডিএনসিসি ও রংপুর সিটি নির্বাচন এবং চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ডিএনসিসিতে প্রার্থী কে হবেন, তা দলের চেয়ারপারসনই চূড়ান্ত করবেন।’

রবিবার রাতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার তরিকুল ইসলাম, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, লে. জে (অব.) মাহবুবুর রহমান, ড. আবদুল মঈন খান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায় ও আমীর খসর মাহমুদ।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান বলেন, ‘লন্ডনে থাকায় তারেক রহমান ও ভারতে চিকিৎসাধীন থাকায় সালাউদ্দিন আহমেদ বৈঠকে উপস্থিত হতে পারেননি।’

উৎসঃ   বাংলা ট্রিবিউন

Check Also

জাতীয় সরকার নিয়ে হঠাৎ আলোচনা কেন?

প্রথমে জাতীয় সরকারের প্রসঙ্গটি উত্থাপন করেছিলেন গণস্বাস্থ্যের ট্রাস্টি এবং জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin