খালেদা জিয়ার দৃঢ়তায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের তালা খুলে সমাবেশ

চরম অনিশ্চয়তা নানারকম নাটকীয়তার পর খালেদা জিয়ার দৃঢ়তায় ছাত্রদলের ৩৯ তম প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশের নির্ধারিত ভেন্যু ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের তালা অবশেষে খুলে দেওয়া হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যা ৫টা ২৫ মিনিটে তালা খুলে দেয়া হয়। এর কিছুক্ষণ পরই ছাত্রসমাবেশের কার্যক্রম শুরু হয়। এর আগে বিকেল ৪টা ২৫ মিনিটে বিএনপি চেয়ারপারসন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চত্বরে পৌঁছান। ওই সময় মিলনায়তনের গেট তালাবদ্ধ ছিল। ট্রাক দিয়ে তৈরি অস্থায়ী মঞ্চে দাঁড়িয়ে খালেদা জিয়া বক্তব্য দেবেন বলে আয়োজকরা জানিয়েছিন।

এর মধ্যে দুপুরে সমাবেশ বাতিলের ঘোষণা সংবাদ মাধ্যমে প্রচার হলেও খালেদা জিয়ার দৃঢ়তায় সমাবেশ সফল করতে নেতা-কর্মী জড়ো হয়। ইনস্টিটিউশন চত্বরেই চলছিল কর্মসূচি। খালেদা জিয়ার উপস্থিতিতে বিকেল ৪টা ৫২ মিনিটে ইনস্টিটিউশন চত্বর থেকেই মির্জা ফখরুল ঘোষণা দেন, বিএনপি চেয়ারপারসন যতক্ষণ থাকবেন, ততক্ষণ তারা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চত্বরে অবস্থান করবেন।

এর কিছুক্ষণ পরই বিএনপির প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি জানান, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন কর্তৃপক্ষ মিলনায়তন খুলে দিতে সম্মত হয়েছে। পরে ৫টা ২৫ মিনিটে মিলনায়তনের তালা খুলে দেয়া হয়।

এর আগে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে জরুরি সংবাদ সম্মেলন করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘সমাবেশের অনুমতি দিয়ে রাষ্ট্রপতির নিরাপত্তার অজুহাতে পরে তা বাতিল অগণতান্ত্রিক।’

একপর্যায়ে খালেদা জিয়ার রওনার খবরে মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সামনে জড়ো হন। সেখানে সকাল থেকেই জড়ো হওয়া নেতাকর্মীদের উদ্দেশে ট্রাকে রাখা সাউন্ড সিস্টেমের মাধ্যমে বক্তব্য দেন তারা।

এর আগে সকাল ১০টার দিকে ছাত্রদলের নেতা-কর্মীরা অনুষ্ঠানস্থলে মঞ্চ ও সার্বিক প্রস্তুতি নিতে গেলে অনুষ্ঠান বাতিলের বিষয়টি তাদের জানানো হয়।

এরপরও অনুষ্ঠান হওয়ার আশায় সংগঠনের নেতা-কর্মীরা সমাবেশস্থল ছাড়েননি। বেলা ১টার দিকেও তারা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনের সামনে বিক্ষোভ করেন। দুপুর আড়াইটার দিকেও অনুষ্ঠানস্থলের প্রধান ফটকে নেতা-কর্মীদের অবস্থান নিতে দেখা গেছে।

অন্যদিকে ছাত্রদলের দপ্তর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারী বলেন, মূল অডিটরিয়াম তালাবদ্ধ করে রাখা হয়েছে। তাই ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট চত্বরে অস্থায়ী মঞ্চে দাঁড়িয়েই বক্তব্য রাখবেন বিএনপির প্রধান।

এদিকে রাজধানীতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কর্মসূচি ক্ষমতাসীন দল বাতিল করে দেওয়ায় গণতন্ত্র খর্ব হয়েছে বলে মন্তব্য করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি আরও বলেন, বিএনপি যাতে আগামী নির্বাচনে অংশগ্রহণ করতে না পারে সেজন্য ক্ষমতাসীন দল বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দিয়ে গ্রেপ্তার করছে। বিরোধী দল যাতে সুষ্ঠু নির্বাচন করতে না পারে সেজন্য চক্রান্তের মাধ্যমে দেশে সেই পরিস্থিতি তৈরি করছে সরকার।

এদিকে কুমিল্লার একটি আদালতে খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। সংবাদ সম্মেলনে এর প্রতিবাদ জানিয়ে মির্জা ফখরুল বলেন, ‘আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। অনতিবিলম্বে বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।’

এদিকে সকাল সাড়ে ১০টার দিকে এই এলাকায় একটি ককটেলের বিস্ফোরণ ঘটে। তবে এতে কেউ হতাহত হয়নি। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে।

সংগঠনটির দপ্তর সম্পাদক আবদুস সাত্তার পাটওয়ারী জানান, সকাল ১০টায় সমাবেশ মঞ্চ প্রস্তুত করতে নেতাকর্মীরা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আসলে অডিটরিয়ামে প্রবেশ করতে বাধা দেয়া হয়। কর্তৃপক্ষ থেকে বলা হয়, পুলিশের অনুমতি না থাকায় অডিটরিয়ামে ছাত্র সমাবেশ করতে দেয়া হবে না।

মঙ্গলবার দুপুরে নয়াপল্টনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন সরকার নিজস্ব এজেন্ট দিয়ে সুপরিকল্পিতভাবে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতংক সৃষ্টি করে সমাবেশ বানচাল করতে চাচ্ছে।

তিনি আরো বলেন, পুলিশ দিয়ে সমাবেশ বাধা দিয়ে জাতীয়তাবাদী দলের গণতন্ত্রের সংগ্রাম দমিয়ে রাখা যাবে না।

মির্জা ফখরুল বলেন, ‘রাষ্ট্রপতির নিরাপত্তার দায়িত্বে থাকা এসএসএফ জানায়, সুপ্রিম কোর্টে রাষ্ট্রপতির একটি প্রোগ্রাম আছে। তাই তারা নিরাপত্তার স্বার্থে ছাত্রসমাবেশ করতে আপত্তি ও বারণ করছে।’

তিনি জানান, যথাযথ নিয়ম মেনে তারা ছাত্র সমাবেশের সব প্রস্তুতি সম্পন্ন করলেও হঠাৎ করেই ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন কর্তৃপক্ষ তাদেরকে সমাবেশ করার অনুমতি দিচ্ছে না।

উৎসঃ   আরটিএনএন

Check Also

জাতীয় সরকার নিয়ে হঠাৎ আলোচনা কেন?

প্রথমে জাতীয় সরকারের প্রসঙ্গটি উত্থাপন করেছিলেন গণস্বাস্থ্যের ট্রাস্টি এবং জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin