bnp

আ.লীগ-জামাত সংলাপ?

সোমবার রাতে ২০ দলীয় ঐক্য জোটের বৈঠকে বেগম জিয়া জামাতের প্রতিনিধির কাছে জানতে চাইলেন ‘আপনাদের কি টোপ দিয়েছে সরকার?’ গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জামাতের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন মওলানা আবদুল হালিম।

বৈঠকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে মেয়র নির্বাচন নিয়ে আলোচনার এক পর্যায়ে ২০ দলীয় জোট নেতা বেগম খালেদা জিয়া ওই মন্তব্য করেন। বৈঠকে কয়েকজন নেতা আকস্মিক ভাবে মেয়র পদে জামাতের প্রার্থী ঘোষণা নিয়ে প্রশ্ন উত্থাপন করেন।

এলডিপি এবং সাম্যবাদী দলের প্রতিনিধিরা বলেন ‘আমরা শুনেছি জামাতের সঙ্গে সরকারের সংলাপ চলছে।’ জামাত নেতা আবদুল হালিম এধরনের সমঝোতার কথা অস্বীকার করেন। জবাবে সাম্যবাদী দলের প্রতিনিধি সাইদ আহমেদ বলেন, ‘এজেন্সির লোকজন জামাতের সঙ্গে সমঝোতার চেষ্টা করছে। এজন্যই মেয়র পদে প্রার্থী ঘোষণা করেছে জামাত।’

জামাত প্রতিনিধি অবশ্য সরকারের সঙ্গে সমঝোতার অভিযোগ অস্বীকার করে বলেছেন, ‘কোন দলের কত নেতা গ্রেপ্তার হয়েছে খোঁজ নিন। কারা মামলা নিয়ে বহাল তবিয়তে ঘুরছে আর কারা মামলা ছাড়াই কারাগারে পঁচে মরছে, খোঁজ নিলেই বোঝা যাবে কে সরকারের সঙ্গে আঁতাত করছে।‘

বৈঠকের এ পর্যায়ে বেগম জিয়াও বলেন, ‘আমার কাছেও খবর এসেছে, সরকার জামাতের সঙ্গে কথা বলছে।’

ঢাকা উত্তর সিটি উপনির্বাচনের তফসিল ঘোষণা

ঢাকা উত্তর সিটি করপোরেশন উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার বেলা ১২ টার দিকে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

এ সময় সিইসি বলেন, ভোটগ্রহণ ২৬ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৮ জানুয়ারি। মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের সময় ২১-২২ জানুয়ারি। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।

‘আমরা না থাকলে ২০ দল জিরো’

ভাঙ্গনের সুর বেজেছে ২০ দলীয় জোটে। ২০ দলীয় জোটের বৈঠকে শরীকরা তাদের অবহেলার অভিযোগ করে জোট প্রধান বেগম খালেদা জিয়াকে বলেছেন ‘আমাদের শুধু মিটিংয়ে ডাকবেন, সিদ্ধান্ত নেবেন আপনারা তাহলে কিভাবে হবে। আমরা কি শো পিস।’ অন্য একজন নেতা বলেছেন ‘২০ দলে বিএনপি অনেক শক্তিশালী দল কিন্তু আমরা না থাকলে ২০ দল জিরো।’

গত সোমবার রাতে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে ২০ দলীয় জোটের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ঢাকা উত্তর সিটি নির্বাচন নিয়ে বিতর্ক হয়। বিতর্কের সূত্রপাত করেন কল্যাণ পার্টির নেতা মেজর জেনারেল (অব:) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম। তিনি বলেন ‘বিএনপি তাবিথ কে প্রার্থী হিসেবে ঘোষণা করেছে, পার্থও প্রার্থী হতে চায়, আবার জামাতও প্রার্থী ঘোষণা করেছে।’ তিনি বলেন ‘২০ দল থেকে একক প্রার্থী দেয়া উচিত। এসময় জামাতের প্রার্থী আবদুল হালিম বিএনপির কঠোর সমালোচনা করেন।

তিনি জোট শরীকদের উপেক্ষা করারও অভিযোগ করেন। ইসলামী ঐক্য জোটের প্রতিনিধি এডভোকেট এম.এ রকিবও বিএনপির ‘বিগ ব্রাদার সুলভ’ আচরনের তীব্র সমালোচনা করেন। তিনি জানিয়ে দেন ‘সিদ্ধান্ত নিয়ে সেটা জানানোর জন্য বৈঠক না ডেকে বরং সংবাদপত্রে পাঠিয়ে দিয়েন, আমরা পড়ে নেবো।’ ২০ দলকে কার্যকর রাখতে তিনি জোটের বৈঠকে সিদ্ধান্ত নেয়ার দাবী জানান।

বৈঠকে বেগম জিয়া পরিস্থিতি শান্ত করে বলেন ‘ঢাকা উত্তরে মেয়র পদে প্রার্থী চুড়ান্ত হয়নি। তিনি দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে জামাতের সঙ্গে কথা বলে একক প্রার্থীর ব্যাপারে সিদ্ধান্ত দিতে বলেন। আর মেয়র নির্বাচনে আন্দালিব রহমান পার্থকে প্রধান সমন্বয়কারী করার সিদ্ধান্ত নেয়া হয়।

বাংলা ইনসাইডার

Check Also

জাতীয় সরকার নিয়ে হঠাৎ আলোচনা কেন?

প্রথমে জাতীয় সরকারের প্রসঙ্গটি উত্থাপন করেছিলেন গণস্বাস্থ্যের ট্রাস্টি এবং জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin