dudu

আমাদের সত্যের মুখোমুখি হতে হবে : দুদু

বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু বলেছেন, আমাদের সত্যের মুখোমুখি হতে হবে। এই সত্যিটা হচ্ছে, স্বৈরতান্ত্রিক বাংলাদেশ থেকে গণতন্ত্রের বাংলাদেশে রূপান্তরিত করতে হলে ত্যাগ স্বীকার করতে হবে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বার কাউন্সিল মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ভাষা শহীদ দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে বিএনপি।

ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা এবং সালাম দিয়ে শামসুজ্জামান দুদু বলেন, ভাষা আন্দোলন অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন, ভাষা আন্দোলন গণতন্ত্রের আন্দোলনের একটি অংশ। ভাষা আন্দোলন অধিকার প্রতিষ্ঠার আন্দোলন। ১৯৫২ সালে ভাষা আন্দোলন, ৬২-তে ছাত্র আন্দোলন, ৬৯ এ গণঅভ্যুত্থান ও ৭১ এ মুক্তিযুদ্ধ- এই সিঁড়ি পেরিয়ে দেশে গণতন্ত্রকে প্রতিষ্ঠা কারার জন্যে, মানুষের স্বাধীনতাকে প্রতিষ্ঠা করার জন্যে, নানা পর্যায়ে নানা আন্দোলন হয়েছে। তারই অংশ হিসেবে আজকে আমরা এখানে দাঁড়িয়ে আছি।

তিনি আরও বলেন, একটা জাতিকে স্বৈরতান্ত্রিক জাতি হিসেবে উপস্থাপনে যদি কৃতিত্ব থাকে, তাহলে সে কৃতিত্ব হচ্ছে আওয়ামী লীগের, সেই কৃতিত্ব হচ্ছে বর্তমান প্রধানমন্ত্রীর, সেই কৃতিত্ব হচ্ছে এই সরকারের। যারা রাজনীতি করি, আমরা অতীতে করেছি, কোনো না কোনো আন্দোলনের অংশীদার হয়েছি। যেমন ভাষা আন্দোলনে ছাত্রজনতা জেগে উঠেছিল, রক্ত দিয়েছিল। ১৯৫২ সালের পরে ৬২ ছাত্র আন্দোলন, ৬৯ এ গণঅভ্যুত্থান, ৭১ এ মুক্তিযুদ্ধো এবং ৭২ এর পর থেকেও ছাত্র আন্দোলনে ছাত্ররা মাঠে ছিল। আমি নতুন করে যে কথাটি বলতে চাই, সেটি হচ্ছে সত্যের মুখোমুখি আমাদের হতে হবে। এই সত্যিটা হচ্ছে স্বৈরতান্ত্রিক বাংলাদেশ থেকে গণতন্ত্রের বাংলাদেশে রূপান্তরিত করতে হলে ত্যাগ স্বীকার।

দুদু বলেন, অনেকেই বলছে বেগম খালেদা জিয়াকে যেকোনো উপায়ে জেল থেকে বের করে আনতে হবে। যেকোনো উপায় আনার বিষয়ে আমি দ্বিমত পোষণ করি। কিন্তু বেগম খালেদা জিয়ার অর্জিত গৌরবকে ধূলিসাৎ করি সেটা আমাদের জন‌্য লজ্জার । সে ক্ষেত্রে জ্বলে ওঠা ছাড়া, আন্দোলন করা ছাড়া, লড়াই করা ছাড়া, রুখে দাঁড়ানো ছাড়া আর কোনো বিকল্প পথ আছে বলে আমার জানা নেই।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার মওদুদ আহমেদ, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব-উন-নবী খান সোহেল, স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, সাংগঠনিক সম্পাদক মো. সেলিমুজ্জামান সেলিম, সহ জলবায়ু বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুল, মহিলা দল সভানেত্রী আফরোজা আব্বাস, ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সাধারণ সম্পাদক গোলাম মাওলা শাহিন, মহিলা দলের যুগ্ম সাধারাণ সম্পাদক হেলেন, ছাত্রদলের দফতর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারী জেরিন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

Check Also

জাতীয় সরকার নিয়ে হঠাৎ আলোচনা কেন?

প্রথমে জাতীয় সরকারের প্রসঙ্গটি উত্থাপন করেছিলেন গণস্বাস্থ্যের ট্রাস্টি এবং জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Share
Pin