Tuesday , July 23 2019

নির্বাচনে জনগনের ইচ্ছার প্রতিফলন চায় যুক্তরাষ্ট্র : বার্নিকাট

মাার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, জনগনের ইচ্ছার প্রতিফলন হয় – এমন একটি সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন চায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশ সরকারও এ ধরনের নির্বাচন অনুষ্ঠানে প্রতিশ্রুতিবদ্ধ।

বুধবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ অভিমত ব্যক্ত করেন। রাষ্ট্রদূত এর আগে পররাষ্ট্র সচিব শহীদুল হকের সাথে বৈঠক করেন। বৈঠকে চলতি মাসে নিউ ইয়র্কে অনুষ্ঠেয় জাতিসঙ্ঘ সাধারন পরিষদের অধিবেশন নিয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে বার্নিকাট বলেন, যুক্তরাষ্ট্র চলতি মাসে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে সভাপতিত্বকারী দেশ। রোহিঙ্গা ইস্যুতে নিরাপত্তা পরিষদ কিভাবে আরো জোরালো ভূমিকা রাখতে পারে – তা নিয়ে পররাষ্ট্র সচিবের সাথে আলোচনা হয়েছে। জাতিসঙ্ঘ সাধারন পরিষদের অধিবেশনেরও বিভিন্ন ইস্যুর পাশাপাশি রোহিঙ্গা সঙ্কটকে গুরুত্ব দেবে যুক্তরাষ্ট্র।

আগামী ১৮ সেপ্টেম্বর জাতিসঙ্ঘ সাধারন পরিষদের অধিবেশন শুরু হবে। ২৫ সেপ্টেম্বর থেকে নয়দিনব্যাপী চলবে উচ্চ পর্যায়ের বিতর্ক। এতে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধানরা অংশ নেবেন।

বিকালে ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা পররাষ্ট্র সচিবের সাথে বৈঠক করেন। বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীন বিষয়। ভারত এ নিয়ে কথা বলতে চায় না। আমরা এই অবস্থানটি ধরে রাখতে চাই।

বিকাল তিনটা থেকে সোয়া চারটা পর্যন্ত পররাষ্ট্র সচিবের সাথে অনুষ্ঠিত বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে বলে জানান হাইকমিশনার। তিনি বলেন, ভারতের সহযোগিতায় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে চলমান প্রকল্পগুলোর অনেকগুলো শিগগির দৃশ্যমান হবে। সামনের দিনগুলোতে দুই দেশের উচ্চ পর্যায়ের সফর বিনিময়ও হবে।

শ্রিংলা বলেন, এখন ভারত থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে সরবরাহ করা হচ্ছে। আগামী দিনে আরও চারশ’ থেকে পাঁচশ’ মেগাওয়াট ভারতীয় বিদ্যুৎ বাংলাদেশের গ্রিডে যোগ হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ১০ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে আখাউড়া-আগরতলা রেল লাইনের বাংলাদেশ অংশের কাজের উদ্বোধন করবেন। এই রেল লাইনের ভারতীয় অংশের কাজ আগেই শুরু হয়েছিল। এ ছাড়া দুই প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে পশ্চিমবঙ্গের বহরমপুর গ্রিড থেকে কুষ্টিয়ার ভেড়ামারায় আন্ত:গ্রিড সংযোগে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.